গাজী শাহনেওয়াজ, জিয়াউদ্দিন রাজু ও আবদুল আলিম, নারায়ণগঞ্জ থেকে

  ১৭ জানুয়ারি, ২০২২

আইভীর হ্যাটট্রিক

রেকর্ড গড়লেন সেলিনা হায়াৎ আইভী। দেশে এই প্রথম কোনো সিটি করপোরেশন নির্বাচনে হ্যাটট্রিকও হলো তার। তৃতীয়বারের মতো শীতলক্ষ্যার তীরে প্রায় সোয়া পাঁচ লাখ ভোটারের এই নগরে সেলিনা হায়াৎ আইভীর ওপরই আস্থা রাখলেন নারায়ণগঞ্জবাসী। তিনি প্রায় ৭০ হাজার ভোটের ব্যবধানে স্বতন্ত্র প্রার্থী তৈমূর আলম খন্দকারকে পরাজিত করেন।

নারায়ণগঞ্জ জেলা প্রশাসক অফিসের সামনে উন্মুক্ত প্রাঙ্গণ থেকে রিটার্নিং কর্মকর্তা মাহফুজা আক্তার যখন ফল ঘোষণা করছিলেন তখন রাস্তায় উচ্ছ্বসিত হাজারো মানুষ ‘আইভী’ আর ‘নৌকা নৌকা’ বলে স্লোগান দিচ্ছিলেন। একের পর এক কেন্দ্রের ফল ঘোষণা হচ্ছিল আর প্রতিদ্বন্দ্বীর সঙ্গে আইভীর ব্যবধান বাড়ছিল। বাড়ছিল জনতার উচ্ছ্বাস।

শেষ পর্যন্ত ১৯২ কেন্দ্রের ভোট গণনা শেষে দেখা গেছে, আওয়ামী লীগের প্রার্থী সেলিনা হায়াৎ আইভী পেয়েছেন ১ লাখ ৬১ হাজার ২৭৩ ভোট। আর হাতি প্রতীকে স্বতন্ত্র প্রার্থী তৈমূর আলম খন্দকার পেয়েছেন ৯২ হাজার ১৭১ ভোট। সিটি গঠনের পর একবারও পরাজিত না হওয়ায় সিটি নির্বাচনে তার হ্যাটট্রিক বিজয়। ফলে বিএনপির দলীয় মনোনয়ন না নিয়ে স্বতন্ত্র প্রার্থী হলেও বিজয়ের দেখা অধরা থেকে গেল তৈমূর আলম খন্দকারের।

এর আগে উৎসবমুখর ও শান্তিপূর্ণ পরিবেশের মধ্যে দিয়ে হয় ভোটগ্রহণ। সবাই স্বস্তিতে ভোট দিয়েছেন। কোথাও কোনো বিশৃঙ্খলা ও গোলযোগ হয়নি। প্রার্থীদের পাল্টাপাল্টিতে উত্তাপও ছড়ায়নি। গতকাল রবিবার সকাল ৮টায় শুরু হয় ভোটগ্রহণ। ১৯২টি কেন্দ্রে চলে বিকাল ৪টা পর্যন্ত। সব কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএম পদ্ধতিতে ভোট হয়েছে। তবে নির্বাচনে আলোচিত ইলেকট্রিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটদানে ধীরগতি, অকেজো হওয়া এবং ফিঙ্গারপ্রিন্ট না মেলায় ভোট দিতে না পারার অভিযোগ পাওয়া যায়। বিশেষ করে বয়স্ক নারী-পুরুষদের ফিঙ্গার না মেলায় ভোটদানে বিঘœ ও ভোগান্তির অভিযোগ পাওয়া যায়। এছাড়া নবীগঞ্জ বালিকা উচ্চবিদ্যালয় কেন্দ্রের ভোটকক্ষ থেকে ভোটার ও প্রিসাইডিং অফিসারকে একত্রে বের হতে দেখা গেছে। আবার ইভিএমে ভোট দিয়ে অনেকেই স্বস্তি প্রকাশ করেছেন। বলেছেন, শান্তিপূর্ণ ভোট হওয়ার নজির সৃষ্টি হয়েছে এই নির্বাচনে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনেও যেন এ প্রযুক্তি ব্যবহার করা হয়।

ভোট কেন্দ্রের দায়িত্বে থাকা প্রিসাইডিং অফিসাররা বলেছেন, ইভিএমে ভোট দেওয়ার ক্ষেত্রে ভীতি থাকায় ভোট দিতে প্রয়োজনের চেয়েও বেশি সময় লেগেছে। আর এতে তৈরি হয় ভোটারদের দীর্ঘ লাইন। তবে অনুপস্থিতি ছিল করোনার স্বাস্থ্যবিধি। ভোটারদের মধ্যে অনেকেই মাস্ক না পরে ভোট দিতে কেন্দ্রের বাইরে লাইনে দাঁড়িয়েছেন। অনেকের মুখে মাস্ক থাকলেও তারা সঠিকভাবে না পরে থুতনি বা গলায় ঝুলিয়ে রেখেছেন। তাছাড়া নারী এবং পুরুষ উভয় লাইনেই দূরত্ব বজায় রাখা হয়নি। সবাই গা-ঘেঁষে দাঁড়িয়ে ছিলেন।

এ বিষয়ে সফুরা খাতুন পাইলট বালিকা উচ্চবিদ্যালয়ে প্রিসাইডিং কর্মকর্তা মো. ফরিদুজ্জামান বলেন, সকাল থেকেই ভোটারদের প্রচণ্ড ভিড়। ভোট কার্যক্রম পরিচালনাতেই চাপের মধ্যে রয়েছে নির্বাচনী কর্মকর্তারা। এর মধ্যে মাস্কের বিষয়ে নজর দেওয়ার মতো সময় কোথায়।

এবার প্রধান দুই প্রার্থীর ভোটের পার্থক্য ৬৯,১০২। আগের নির্বাচনে আইভী ৮০ হাজার ভোটের ব্যবধানে বিএনপির ধানের শীষ প্রার্থীকে পরাজিত করেন।

২০১১ সালে এ সিটির নির্বাচনে ভোটের হার ছিল ৬৯ শতাংশ; তবে ২০১৬ সালে তা কমে ৬২ দশমিক ৩৩ শতাংশে দাঁড়ায়। করোনাভাইরাস সংক্রমণের মধ্যে এবার ৫ লাখ ১৭ হাজার ভোটারের মধ্যে ৫০ শতাংশ ভোট দেন। শিশুবাগ বিদ্যালয় কেন্দ্রে ভোট দেন ডা সেলিনা হায়াৎ আইভী, আর ইসলামিয়া কামিল (এমএ) মাদ্রাসা কেন্দ্রে ভোট দেন তৈমূর আলম খন্দকার। আর বিকালে ১৩ নম্বর ওয়ার্ডের আদর্শ স্কুল কেন্দ্রে ভোট দেন নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমান।

এই কেন্দ্রে হেরেছেন আওয়ামী লীগ সমর্থিত নৌকা প্রতীকের প্রার্থী ডা. সেলিনা হায়াৎ আইভী। এখানে আইভী পেয়েছেন ৩৬২ ভোট। আর তৈমূর আলম খন্দকার পেয়েছেন ৬৮০ ভোট। এই কেন্দ্রে ১১৭৩ জন ভোটার ভোট দেন। দুটি ভোট বাতিল হয়। আর ২০৮২ জন ভোটার অনুপস্থিত ছিলেন।

নগরীর ৫নং ওয়ার্ডে আওয়ামী লীগের সমন্বয়কের দায়িত্বে ছিলেন দলের কেন্দ্রীয় উপপ্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম আমিন। গতবার সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী এ ওয়ার্ডে পরাজিত হলেও এবার দ্বিগুণ ভোট পেয়েছেন। স্থানীয় এক ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কেন্দ্রীয় নেতাদের উদ্দেশে বলেন, এর আগে এ কেন্দ্রে নৌকা কম ভোট পেত কিন্তু এবার কেন্দ্রীয় নেতাদের কারণেই কেউ আমাদের বিরুদ্ধে কাজ করতে পারেনি। ফলে নৌকা দ্বিগুণ ভোট পেয়েছে। তিনি অভিযোগ করে বলেন, থানা আওয়ামী লীগের সভাপতি এবং সাধারণ সম্পাদকদের ফোন করেও কেন্দ্রে আনা যায়নি। বিভিন্ন অজুহাত দেখিয়ে তারা ভোট কেন্দ্রে আসেননি।

এদিকে, তিনটি কেন্দ্রে বিচ্ছিন্ন ঘটনা খবর পাওয়া গেছে। সিদ্ধিরগঞ্জের ১ এবং ৩নং ওয়ার্ডে ভোটকেন্দ্রে ঘোরাঘুরি করতে দেখে কয়েকজন যুবককে মেরে কেন্দ্র থেকে বের করে দিয়েছে বিজিবি। ১২নং ওয়ার্ডের এক কাউন্সিলর প্রার্থীর স্ত্রীকে মারধরের অভিযোগ উঠেছে। কাউন্সিলর প্রার্থী হাজী মো. সেলিম খান (ঘুড়ি প্রতীক) ও তার ভাই এ হামলা চালিয়েছেন বলে ভুক্তভোগী অভিযোগ করেছেন। আর দুপুরে ১২ নং ওয়ার্ডের বার একাডেমি স্কুল কেন্দ্রে কাউন্সিলর প্রার্থী শওকত হাশেমের স্ত্রী দীপা হাশেমকে মারধর করা হয়।

আইভী ও তৈমূর আলম ছাড়া মেয়র পদে অপর প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা হলেন বাংলাদেশ খেলাফত মজলিসের এ বি এম সিরাজুল মামুন (দেয়ালঘড়ি), ইসলামী আন্দোলন বাংলাদেশের মাছুম বিল্লাহ (হাতপাখা), কল্যাণ পার্টির রাশেদ ফেরদৌস (হাতঘড়ি), বাংলাদেশ খেলাফত আন্দোলনের মো. জসমি উদ্দিন (বটগাছ) ও স্বতন্ত্র কামরুল ইসলাম (ঘোড়া)। এ ছাড়া কাউন্সলির পদে সাধারণ ওয়ার্ডে ১৪৮ ও সংরক্ষতি আসনে ৩৪ জন প্রতিদ্বন্দ্বিতা করেন।

এর আগে নারায়ণগঞ্জ সিটিতে প্রথম ভোট হয় ২০১১ সালে, দ্বিতীয়বার ২০১৬ সালে এবং পুরো ইভিএমে তৃতীয় নাসিক নির্বাচনের ভোট হয়। ২০১১ সালে দেশের কোনো সিটি করপোরেশনের প্রথম নারী মেয়র নির্বাচিত হন আইভী। আর ২০০৩ সালেও পৌর মেয়র হিসেবে আইভীকে বেছে নিয়েছিলেন নারায়ণগঞ্জবাসী।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close