নিজস্ব প্রতিবেদক

  ২০ সেপ্টেম্বর, ২০২১

জঙ্গি সংগঠনের বই প্রকাশের অভিযোগে প্রকাশক গ্রেপ্তার

জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের (এবিটি) উগ্রবাদী মতাদর্শের বই প্রকাশ করার অভিযোগে প্রকাশক হাবিবুর রহমান ওরফে শামীমকে গ্রেপ্তার করা হয়েছে। তিনি রাজধানীর বাংলাবাজার ইসলামি মার্কেট এলাকার রিহাব পাবলিকেশন্সের পরিচালক ও প্রকাশ।

শনিবার বিকালে বাংলাবাজার এলাকা থেকে তাকে গ্রেপ্তার করে অ্যান্টি টেররিজম ইউনিটের (এটিইউ) একটি দল। গ্রেপ্তারের সময় তার কাছ থেকে ৩টি মোবাইল ফোন এবং তার প্রকাশনা সংস্থা থেকে বিপুল সংখ্যক উগ্রপন্থি বই জব্দ করা হয়। প্রকাশক হাবিবুর রহমানের বাড়ি নারায়ণগঞ্জের আড়াইহাজার থানাধীন মোহনপুর নিজপাড়ায়।

অ্যান্টি টেররিজম ইউনিট মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস বিভাগের পুলিশ সুপার মোহাম্মদ আসলাম খান জানান, গত ১৬ সেপ্টেম্বর ময়মনসিংহ জেলার মুক্তাগাছা থানায় সন্ত্রাসবিরোধী আইনের মামলায় গ্রেপ্তার কাওসার আহাম্মেদ ওরফে মিলন ও জাহিদ মোস্তফার দেওয়া তথ্যের ভিত্তিতে আল রিহাব পাবলিকেশন্সের প্রকাশক ও স্বত্বাধিকারী হাবিবুর রহমানকে গ্রেপ্তার করা হয়।

এই পুলিশ কর্মকর্তা আরো জানান, হাবিবুর রহমান এবিটি একজন সক্রিয় সদস্য। তিনি ২০১৬ সালে আল রিহাব পাবলিকেশন্স নামে একটি প্রকাশনা সংস্থা চালু করেন। মুফতি জসীম উদ্দিন রাহমানীর একান্ত সহযোগী ফিরোজ তাকে রাহমানীর কিছু বই প্রকাশ করার জন্য দেন। তিনি তার প্রকাশনা থেকে বইগুলো প্রকাশ ও বিক্রি করেন। এই সূত্রে তিনি মুফতি জসীম উদ্দিন রাহমানীর মতাদর্শে অনুপ্রাণিত হয়ে এবিটি সমর্থন করা শুরু করে। বই প্রকাশনার সূত্রে এবিটির কিছু সংগঠকের সঙ্গে তার ঘনিষ্ঠ সম্পর্ক হয়।

এসপি জানান, দীর্ঘদিন ধরে রিহাব পাবলিকেশন্স থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন এবিটির প্রধান মুফতি জসীম উদ্দিন রাহমানীসহ অন্যান্য উগ্রপন্থি লেখকের বই প্রকাশ, প্রকাশনা, এবিটির সদস্যদের কাছে উগ্রপন্থি বই ও পুস্তক বিক্রি করে সরকার ও রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্র, জনমনে ত্রাস, ভীতি ও জননিরাপত্তা বিপন্ন করার লক্ষ্যে পরিকল্পনা, গোপনে অনলাইন এবং অফলাইনে উগ্রবাদী বই বিক্রি ও উগ্রপন্থি কর্মকা-ে উদ্বুদ্ধ করায় মামলা দায়ের করে তাকে আদালতে সোপর্দ করা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close