নিজস্ব প্রতিবেদক

  ৩০ মার্চ, ২০২০

আলিবাবার ৩ লাখ মাস্ক এসেছে

করোনাভাইরাস মোকাবিলায় চীন থেকে পাঠানো আরো তিন লাখ মাস্ক ঢাকায় এসে পৌঁছেছে। দেশে করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে বাংলাদেশকে এসব মাস্ক অনুদান হিসেবে দিয়েছেন অনলাইনভিত্তিক ব্যবসাপ্রতিষ্ঠান আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা। গতকাল রোববার বিকাল ৩টার দিক এসব পণ্য হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায় বলে জানিয়েছে ঢাকার চীনা দূতাবাস।বিমানবন্দরেই এসব পণ্য স্বাস্থ্য অধিদফতরের কাছে হস্তান্তর করেন চীনা দূতাবাসের কর্মকর্তারা। এর আগে গত শুক্রবার জ্যাক মার পাঠানো ৩০ হাজার করোনাভাইরাস পরীক্ষার কিট দেশে পৌঁছায়। করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে বাংলাদেশকে এসব চিকিৎসা ও স্বাস্থ্য সরঞ্জাম অনুদান হিসেবে পাঠিয়েছেন চীনের ধনাঢ্য এই ব্যবসায়ী।

এর আগে নিজের ভেরিফাইড টুইটার অ্যাকাউন্টে বাংলাদেশসহ কয়েকটি দেশকে মাস্ক, টেস্ট কিট আর নিরাপত্তা পোশাক অনুদান হিসেবে দেওয়ার ঘোষণা দিয়েছেন আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা।

সেখানে জ্যাক মা লেখেন, ১৮ লাখ মাস্ক, ২ লাখ ১০ হাজার টেস্ট কিট, ৩৬ হাজার নিরাপত্তা পোশাক করোনা মোকাবিলায় বিভিন্ন দেশে অনুদান হিসেবে দেওয়া হবে। সেই সঙ্গে ভেন্টিলেটর এবং থার্মোমিটারও দেওয়া হবে।

বাংলাদেশের পাশাপাশি এসব সরঞ্জাম পাবে আফগানিস্তান, কম্বোডিয়া, লাওস, মালদ্বীপ, মঙ্গোলিয়া, মিয়ানমার, নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কা।

চীনের অনলাইনভিত্তিক খুচরা পণ্য বিক্রেতা প্রতিষ্ঠানগুলোর অন্যতম শীর্ষ প্রতিষ্ঠান আলিবাবা। আলিবাবাকে চীনের ই-বে বলে গণ্য করা হয়। সব কিছুই বিক্রি হয় তাদের ইন্টারনেট সাইটে। এর বাজারমূল্য এখন ৪০ হাজার কোটি ডলার।

উল্লেখ্য, চীনের উহান থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে বিশ্বব্যাপী ৬ লাখ ৬৮ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। আর এ ভাইরাসে প্রাণ গেছে ২৯ হাজারের বেশি মানুষের।

গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত করা হয়। এখন পর্যন্ত দেশে ৪৮ জন আক্রান্ত হয়েছেন। আর এ ভাইরাসে প্রাণ গেছে পাঁচজনের। যদিও গত ৪৮ ঘণ্টায় দেশে কোনো করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়নি। এদিকে করোনার বিস্তার ঠেকাতে দেশে ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close