প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৫ ফেব্রুয়ারি, ২০২০

কুয়েত-বাহরাইনে করোনা

সিঙ্গাপুরে আক্রান্ত বাংলাদেশির পরিবার পাচ্ছে ১০০০০ ডলার

প্রাণঘাতী করোনাভাইরাস এবার কুয়েত ও বাহরাইনেও হানা দিয়েছে। দেশ দুটিতে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। বাহরাইনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইরান থেকে আসা তাদের এক নাগরিকের করোনার লক্ষণ দেখা দিয়েছে। করোনায় আক্রান্ত ওই ব্যক্তিকে বর্তমানে এক হাসপাতালে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে। কুয়েত জানিয়েছে, তাদের দেশে তিনজন করোনায় আক্রান্ত হয়েছে। কুয়েত নিউজ এজেন্সির খবরে বলা হয়েছে, আক্রান্ত তিনজনই সম্প্রতি ইরান ভ্রমণ করে। ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, আক্রান্ত প্রথমজন কুয়েতি বয়স ৫৩ বছর। দ্বিতীয় জন সৌদি বাসিন্দা, বয়স ৬১ বছর এবং তৃতীয় জনের রাষ্ট্রপরিচয় পাওয়া যায়নি।

চীনের বাইরে করোনাভাইরাস ভয়াবহ আকার ধারণ করেছে দক্ষিণ কোরিয়ায়। দেশটিতে এই ভাইরাসে আরো দুজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃত্যুর সংখ্যা বেড়ে ৭ জনে দাঁড়িয়েছে। এছাড়া চীনে করোনাভাইরাসে রোববার ১৫০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে ২,৫৯২ জনে দাঁড়াল। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় সোমবার এ তথ্য জানায়।

এদিকে সিঙ্গাপুরে নভেল করোনাভাইরাসে আক্রান্ত এক বাংলাদেশি শ্রমিকের পরিবারকে ১০ হাজার ডলার আর্থিক সহায়তা দিচ্ছে দেশটির বেসরকারি সংস্থা মাইগ্রেন্ট ওয়ার্কার্স সেন্টার (এমডব্লিউসি)। মোবাইল ব্যাংকিং সেবা ব্যবহার করে এই আর্থিক সহায়তা পাঠানো হবে। সিঙ্গাপুরের দ্য স্ট্রেইটস টাইমস জানিয়েছে, অভিবাসী শ্রমিকদের সুরক্ষায় কাজ করা এমডব্লিউসির সঙ্গে মিলে ৩৯ বছর বয়সি ওই শ্রমিকের নিয়োগদাতা প্রতিষ্ঠান ওয়াইকে ইনোভেশন্স এবং লিও ডরমেটরি পরিচালনাকারী মিনি এনভায়রনমেন্ট সার্ভিসেস এই আর্থিক সহায়তা দিচ্ছে।

গত ৮ ফেব্রুয়ারি শরীরে করোনাভাইরাসের অস্তিত্ব ধরার পর থেকে ওই বাংলাদেশি শ্রমিককে কাকি বুকিতের লিও ডরমেটরিতে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে। সিঙ্গাপুরে করোনাভাইরাসে আক্রান্ত ৪২তম ব্যক্তি ওই শ্রমিক। ‘যেহেতু তিনি একমাত্র উপাজর্নক্ষম ব্যক্তি তাই তার পরিবার এখন একটি সঙ্কটময় সময় পার করছে।’ আর্থিক সহায়তা দেওয়ার কারণ ব্যাখ্যায় গতকাল এক ফেসবুক পোস্টে জানিয়েছে এমডব্লিউসি।

ওই শ্রমিককে হাসপাতালে ভর্তির পরপরই নিয়োগদাতা প্রতিষ্ঠানের মাধ্যমে এমডব্লিউসির পক্ষ থেকে তার নিকটাত্মীয়র সঙ্গে যোগাযোগ করা হয়। তার শারীরিক অবস্থা সম্পর্কে পরিবারকে নিয়মিত অবহিতও করা হচ্ছে।

আক্রান্ত শ্রমিকের পরিবার যাতে জরুরি কেনাকাটা এবং দৈনন্দিন খরচ চালাতে পারে সেজন্যই এই ১০ হাজার ডলার সহায়তা দেওয়া হচ্ছে বলে জানিয়েছে সংস্থাটি।

এছাড়া ওই শ্রমিকসহ বাংলাদেশি আরো চারজনের হাসপাতালে চিকিৎসার খরচ মেটাচ্ছে সিঙ্গাপুর সরকার। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে যেসব শ্রমিক হাসপাতালে চিকিৎসাধীন আছেন তাদের জন্য আর্থিক সহায়তার আরো প্রস্তাব পাওয়ার কথাও জানিয়েছে এমডব্লিউসি। অভিবাসী শ্রমিকদের কল্যাণে ব্যবস্থা নেওয়ার পাশাপাশি তাদের প্রয়োজনীয় সহায়তা দিয়ে যাওয়ার আশ্বাসও দিয়েছে বেসরকারি সংস্থাটি।

চীনের স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, করোনায় নতুন করে আক্রান্ত হয়েছে আরো ৪০৯ জন। এখন পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা বেড়ে ৭৭ হাজার ১৫০ জনে দাঁড়াল। চীন ছাড়াও এই ভাইরাস এরই মধ্যে প্রায় ২৯টি দেশে ছড়িয়ে পড়েছে। গত ডিসেম্বরে চীনের উহান শহরে করোনাভাইরাসের আবির্ভাব ঘটে। প্রতিনিয়ত এই ভাইরাসে বাড়ছে আক্রান্তের সংখ্যা। করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে প্রাথমিক লক্ষণ হিসেবে শ্বাসকষ্ট, জ্বর, সর্দি, কাশির মতো সমস্যা দেখা দেয়। খবর রয়টার্স, বিবিসি, আলজাজিরার।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close