মুন্সীগঞ্জ প্রতিনিধি

  ১২ ডিসেম্বর, ২০১৯

বিজয়ের মাসে দৃশ্যমান হলো পদ্মা সেতুর ২৭০০ মিটার

৪২ পিলারের মধ্যে কাজ সম্পন্ন হয়েছে ৩৫টির

বিজয়ের মাসে পদ্মা সেতুর ১৮তম স্প্যান ‘৩-ই’ সেতুর ১৭ ও ১৮ নম্বর পিলারের ওপর বসিয়ে দৃশ্যমান হলো ২ হাজার ৭০০ মিটার অবকাঠামো। ৬ দশমিক ১৫ কিলোমিটার পদ্মা সেতুর দৃশ্যমানের বাকি রয়েছে এখন ৩ দশমিক ৪৫ কিলোমিটার। ট্রেন ও গাড়িতে চড়ে পদ্মা পাড়ি বাস্তবে রূপ নেবে আর ২৩টি স্প্যান বসানোর মাধ্যমে। গতকাল বুধবার দুপুর ১টা ৬ মিনিটের দিকে দেশি-বিদেশি প্রকৌশলীদের চেষ্টায় মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে পদ্মা সেতুর ১৭ ও ১৮ নম্বর পিলারের ওপর স্থায়ীভাবে বসানো হয় ১৮তম ৩-ই স্প্যানটিকে। পদ্মা সেতুর সহকারী প্রকৌশলী হুমায়ুন কবীর এ তথ্য নিশ্চিত করেছেন।

প্রকৌশলীরা জানিয়েছেন, সকাল সাড়ে ৯টায় দিকে মাওয়া কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ধূসর রঙের ১৫০ মিটার দৈর্ঘ্যে ও ৩ হাজার ১৪০ টন স্প্যানটিকে বহন করে যাত্রা শুরু করে ৩ হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার ‘তিয়ান-ই’ ভাসমান ক্রেন। সকাল ১০টার দিকে নির্ধারিত পিলারের মধ্যবর্তী স্থানে আসার পর নোঙর করে স্প্যান বহনকারী ক্রেনটি। এরপর ইঞ্চি ইঞ্চি মেপে তোলা হয় পিলারের উচ্চতায় এবং রাখা হয় দুই পিলারের বেয়ারিংয়ের ওপর। স্প্যান বসানোর আগে আনুষ্ঠানিক পরীক্ষা-নিরীক্ষা সফলভাবে সম্পন্ন করা হয়। এ স্প্যানটির পাশেই ১২, ১৩, ১৪, ১৫, ১৬, ১৭ নম্বর পিলারে বসানো হয়েছে পাঁচটি স্প্যান। চলতি মাসেই আরো দুটি স্প্যান বসানোর পরিকল্পনা রয়েছে প্রকৌশলীদের। আবহাওয়াসহ সবকিছু অনুকূলে থাকায় স্প্যান বসাতে কোনো বেগ পেতে হয়নি সংশ্লিষ্টদের। জানা যায়, পদ্মা সেতুতে মোট ৪২টি পিলারের মধ্যে বর্তমানে কাজ সম্পন্ন হয়েছে ৩৫টির। সেতুতে ২ হাজার ৯৫৯টি রেলওয়ে সø্যাবের মধ্যে ৪১০টি সø্যাব বসানো হয়েছে। ২ হাজার ৯১৭টি রোডওয়ে সø্যাবের মধ্যে ১২৫টি বসানো শেষ হয়েছে। পদ্মা সেতুর মোট ৪১টি স্প্যানের মধ্যে চীন থেকে মাওয়ায় এসেছে ৩৩টি স্প্যান। এর মধ্যে ১৭টি স্প্যান স্থায়ীভাবে বসে গেছে। ৬ দশমিক ১৫ দৈর্ঘ্যরে দ্বিতল সেতুটি কংক্রিট ও স্টিল দিয়ে নির্মাণ করা হচ্ছে। চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড মূল সেতু নির্মাণের কাজ করছে।

এ দিকে সেতুর বাস্তব কাজের অগ্রগতি ৮৪ শতাংশ এবং সেতুর আর্থিক অগ্রগতি ৭৫ দশমিক ৮৪ শতাংশ এবং প্রকল্পের সার্বিক অগ্রগতি ৭৪ শতাংশ।

২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণকাজ শুরু করা হয়েছে। মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো। পদ্মা সেতুর নির্মাণকাজ সম্পূর্ণ হওয়ার পর আগামী ২০২১ সালেই খুলে দেওয়া হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close