নিজস্ব প্রতিবেদক

  ১৭ নভেম্বর, ২০১৯

পেঁয়াজ-কাণ্ডে নাকাল দেশ

চুয়াডাঙ্গায় পেঁয়াজের বাজার মনিটরিংয়ের সময় ব্যবসায়ীদের হামলার ঘটনা ঘটেছে। বগুড়ায় অভিযানের সময় দাম কমলেও, এর পরপরই আগের দামে বিক্রি হচ্ছে পেঁয়াজ। অপর দিকে, রংপুরের বদরগঞ্জে চারটি পেঁয়াজের দামে ছয়টা ডিম পাওয়া যাচ্ছে বলে জানা গেছে। এদিকে, পেঁয়াজের ওপর ইমপোর্ট ডিউটি বাতিল করার কথা জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল। এ ছাড়া দিনাজপুরে পেঁয়াজের বিকল্প হিসেবে অন্যান্য সবজির ব্যবহারের চেষ্টা চলছে।

আমতলীতে ঘণ্টায় ঘণ্টায় বাড়ছে পেঁয়াজের দাম। ঢাকার ধামরাইয়ে এক কেজি পেঁয়াজ কিনতে চাষিকে সাত কেজি দুধ বিক্রি করতে হচ্ছে। প্রতিনিধিদের পাঠানো রিপোর্ট-

চুয়াডাঙ্গা : চুয়াডাঙ্গায় পেঁয়াজের বাজার মনিটরিংয়ের সময় মনিটরিং টিমের ওপর হামলা চালিয়েছে স্থানীয় ব্যবসায়ীরা। এতে দায়িত্ব পালনরত পুলিশ ও গণমাধ্যমকর্মীরা লাঞ্ছনার শিকার হন। ছবি ও ভিডিও মুছে ফেলতে ভেঙে ফেলা হয়েছে একটি মোবাইল ফোন। গতকাল শনিবার সকাল সাড়ে ১০টার দিকে চুয়াডাঙ্গা ফেরিঘাট রোডের নিচের বাজারে এ ঘটনা ঘটে। চুয়াডাঙ্গা জেলা দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক ইবরুল হাসান জোয়ার্দার ইবু গোটা ঘটনাকে অনাকাক্সিক্ষত আখ্যা দিয়ে বলেন, ‘শুধু ভুল বোঝাবুঝি থেকে এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে। বাজার পরিস্থিতি এখন স্বাভাবিক।’

এদিকে, চুয়াডাঙ্গা জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক সুফী মো. রফিকুজ্জামান বলেন, চুয়াডাঙ্গা গত বছর সুখসাগর জাতের দেশি পেঁয়াজের আবাদ হয়েছিল ৬৩০ হেক্টর জমিতে। প্রতি হেক্টরে ১৯ টন হারে যেখান থেকে প্রায় ১২ হাজার টন পেঁয়াজ উৎপাদন হয়। আবহাওয়া অনুকূলে থাকলে এবারও পেঁয়াজ উৎপাদনে লক্ষ্যমাত্রা অর্জিত হবে বলে জানানো হয়েছে।

বদরগঞ্জ (রংপুর) : রংপুরের বদরগঞ্জে এক হালি পেঁয়াজে দেড় হালি ডিম পাওয়া যাচ্ছে। হোটেল রেস্তোরাঁয় কম পেঁয়াজে রান্না চলছে। মুখরোচক খাবার পিয়াজু তৈরির অন্যতম উপাদান পেঁয়াজ। তাই সেখানে আর পিয়াজু তৈরি হচ্ছে না।

টাঙ্গাইল : অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, পেঁয়াজের সংকট দূর করতে এই পণ্যের ওপর ইমপোর্ট ডিউটিও বাতিল করা হয়েছে। তাই পেঁয়াজ আমদানির ক্ষেত্রেও কোনো বাধা থাকার কথা নয়। গত শুক্রবার সন্ধ্যায় টাঙ্গাইলের মির্জাপুরে কুমুদিনী কল্যাণ ট্রাস্ট আয়োজিত রণদা প্রসাদ সাহার ১২৩তম জন্মজয়ন্তী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

দিনাজপুর : দিনাজপুরে পেঁয়াজের মূল্য বাড়ায় বিকল্প হিসেবে কদর বেড়েছে পেঁপে, মিষ্টি কুমড়া এবং লাউয়ের। বিভিন্ন হোটেল এবং রেস্তোরাঁয় বিকল্প হিসেবে এসব সবজির ব্যবহার চলছে। সালাদে পেঁয়াজের বদলে পেপে ও মুলা পরিবেশন করা হচ্ছে হোটেল রেস্তোরাঁয়। দিনাজপুরের বিভিন্ন হাট-বাজারে গতকাল প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হয়েছে ২৪০ থেকে ২৬০ টাকা দরে। আর পাতাসহ শীতকালীন নতুন পেঁয়াজ বিক্রি হচ্ছে ১০০ টাকা কেজি দরে।

আমতলী (বরগুনা) : বরগুনার আমতলীতে ঘণ্টায় ঘণ্টায় বাড়ছে পেঁয়াজের দাম। গতকাল সকাল থেকে দুপুর পর্যন্ত শহরের দোকানগুলো ছিল পেঁয়াজশূন্য। দুই-একটি দোকানে থাকলেও তা পরিচিতদের ছাড়া বিক্রি করেছেন না। এসব দোকানদাররা আবার ২৫০ টাকা থেকে ২৮০ টাকা দরে পেঁয়াজ বিক্রি করছেন।

নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জ মহানগরীর অন্যতম পাইকারি ও খুচরা বিক্রির দিগুবাবু বাজারে অতিরিক্ত মূল্যে পেঁয়াজ বিক্রি ও মূল্য তালিকা না থাকায় অভিযান চালিয়ে তিন পেঁয়াজ বিক্রেতাকে ১২ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আসমা সুলতানা নাসরিন ও ফারজানা আক্তারের নেতৃত্বে ওই অভিযান পরিচালনা করা হয়।

বগুড়া : বগুড়ার নন্দীগ্রামে গত শুক্রবার দুপুরে উপজেলার রণবাঘা ও ওমরপুর হাটে উপজেলা নির্বাহী কর্মকর্তার অভিযান শুরুর পরপরই ২১০ টাকা কেজি দরের পেঁয়াজ মুহূর্তেই ৩০ টাকা কমে দাঁড়ায় ১৮০ টাকায়। তবে এই কমতি দাম বেশিক্ষণ স্থায়ী হয়নি। উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমিন আখতার অভিযান শেষ করে যাওয়ার পরপরই ফের আগের বাড়তি দামেই বিক্রি শুরু করেন ব্যবসায়ীরা।

ধামরাই (ঢাকা) : গত শুক্রবার ধামরাই পৌর শহরের বিভিন্ন বাজারে এক কেজি পেঁয়াজ কিনতে গৃহস্থকে প্রায় সাত কেজি গাভীর দুধ বিক্রি করতে হচ্ছে। ধামরাইয়ের বিভিন্ন গ্রামের বাজারগুলোতে এক কেজি দুধ বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৫ টাকা দরে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close