reporterঅনলাইন ডেস্ক
  ০৭ মে, ২০২৪

সাক্ষাৎকার

‘উপজেলা নির্বাচন জনগণ প্রত্যাখ্যান করবে’

অধ্যাপক লুৎফর রহমান

প্রথম ধাপে উপজেলা পরিষদ নির্বাচন হবে আগামীকাল। এই নির্বাচনে সরকারি দল প্রতীক ছাড়াই অংশ নেবে। বিএনপিসহ বেশির ভাগ বিরোধী দল এই নির্বাচন বর্জন করেছে। এমন প্রেক্ষাপটে উপজেলা পরিষদ নির্বাচনের বিভিন্ন দিক নিয়ে কথা বলেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষক অধ্যাপক ড. মোহাম্মাদ হুমায়ুন কবির এবং অধ্যাপক ড. লুৎফর রহমান। হুমায়ুন কবির বর্তমানে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর। তিনি বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর ওপর ভারতের জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে পিএইচডি করেছেন। অন্যদিকে অধ্যাপক ড. লুৎফর রহমান ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য এবং বাংলাদেশ এশিয়াটিক সোসাইটিরও নির্বাচিত কাউন্সিল সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। এই দুই রাজনৈতিক বিশ্লেষকের সাক্ষাৎকার নিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি আশিকুর রহমান শুভ। সঙ্গে ছিলেন মো. জামিন মিয়া

আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন বিএনপি বর্জন করেছে। বিষয়টি আপনি কীভাবে দেখছেন?

দেখুন, উপজেলা নির্বাচন নিয়ে বিএনপির যে অবস্থান এটি কোনো নতুন বিষয় নয়। জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির যে অবস্থান ছিল এটি তারই বহিঃপ্রকাশ। বিএনপি কয়েক বছর ধরে গণতন্ত্র পুনরুদ্ধার ও দেশের মানুষের ভোটের অধিকার আদায়ের জন্য রাজপথে আন্দোলন করেছে। মানুষের ভোটের অধিকার প্রতিষ্ঠার জন্য বিএনপির একটি সফল আন্দোলন নস্যাৎ করে দিয়ে সরকার ও নির্বাচন কমিশন কীভাবে একটি ডামি নির্বাচন আয়োজন করে এই সরকারকে ক্ষমতায় বসিয়েছে, তা দেশের জনগণ জানে। নির্বাচন কমিশন যে উপজেলা নির্বাচনের নামে আরেকটি প্রহসনের নির্বাচন আয়োজন করতে যাচ্ছে, তা এ দেশের গণতন্ত্রপ্রিয় মানুষ নিজেরাই বোঝে, কাউকে বোঝাতে হয় না। জনগণের দাবি আদায় না হওয়ায় বিএনপি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন বয়কট করেছে, প্রত্যাখ্যান করেছে। এ সরকারের অধীনে কোনো নির্বাচনে যেমন আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে বিএনপির অংশগ্রহণ না করার সিদ্ধান্তকে অত্যন্ত সঠিক সিদ্ধান্ত বলেই আমি মনে করি।

মনোনয়নপত্র জমা দেওয়ার সময় শেষ হওয়ার পর বিএনপি নির্বাচনে অংশ না নেওয়ার বিষয়টি পরিষ্কার করেছে। এটি কতটুকু ফলপ্রদ ভূমিকা রাখতে পারবে বলে মনে করেন?

উপজেলা নির্বাচনে বিএনপি অংশগ্রহণ করবে না বিষয়টি কখন নেতাকর্মীদের পরিষ্কার করেছে, সেটি বিষয় নয়, বিএনপি যে স্থানীয় সরকার নির্বাচনে অংশগ্রহণ করবে না, তা নেতাকর্মীদের মাঝে পরিষ্কার। স্থানীয় সরকারের এই নির্বাচনের তারিখ ঘোষণা হওয়ার আগেই শুধু বিএনপি নেতাকর্মীরাই নন, সাধারণ ভোটাররাও জানেন বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করবে না। তবে দলটির তৃণমূল নেতাকর্মীদের একটা অংশ স্থানীয়ভাবে রাজনীতি টিকিয়ে রাখার স্বার্থে ব্যক্তিগতভাবে নির্বাচনে যাওয়ার সিদ্ধান্ত নেয় এবং মনোনয়নপত্র জমা দেয়। এটি বিএনপির নজরে আসার পর দলটি নতুন করে বিষয়টি স্পষ্ট করে। সুতরাং বিএনপি উপজেলা নির্বাচনে অংশগ্রহণ করছে না এটি খুবই স্বাভাবিক বিষয়। দলের যেকোনো সিদ্ধান্ত সব পর্যায়ের নেতাকর্মীরা মেনে চলবে- এটাই স্বাভাবিক বলে আমি মনে করি।

সরকারি দল নৌকা প্রতীক ছাড়াই নির্বাচনে অংশ নিচ্ছে। এর পেছনে কী কারণ দেখছেন?

ক্ষমতাসীন দল আওয়ামী লীগ নিজেদের স্বার্থে স্থানীয় সরকার নির্বাচনে দলীয় প্রতীকের প্রথা চালু করেছে। এখন আবার তারা ভিন্ন সুবিধা হাসিলের জন্য উপজেলা নির্বাচনে দলীয় প্রতীক ব্যবহার তুলে নিয়েছে। তাদের প্রার্থীরা নৌকা প্রতীকে নির্বাচন করছে না। যেহেতু বিএনপি নির্বাচনে অংশ নেবে না, নিজের দলের অনেক জনকে প্রার্থী করার উপায় হিসেবে আওয়ামী লীগ দলীয় প্রতীকে নির্বাচন ব্যবস্থা তুলে দিয়েছে। বিএনপিসহ যেসব দল উপজেলা নির্বাচন বর্জন করেছে, তাদের কাছে কোন প্রতীকে নির্বাচন হচ্ছে সেটি বিবেচনার বিষয় না।

সরকার নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করার জন্য বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে বলে দাবি করছে। এ ক্ষেত্রে সরকারি দলের মন্ত্রী-এমপিদের আত্মীয়স্বজনের নির্বাচনে অংশ নেওয়ার বিষয়ে নিষেধাজ্ঞা দেওয়া দিয়েছে। আপনার পর্যবেক্ষণ কী?

আপনারা জানেন, গেল জাতীয় সংসদ নির্বাচনে বিএনপিসহ সমমনা বিরোধী দলগুলো অংশগ্রহণ না করায় সরকার জাতীয় নির্বাচন গ্রহণযোগ্য করার জন্য নানা পাঁয়তারা করেছে। তারা নিজেদের মধ্যে ডামি প্রার্থী দাঁড় করিয়ে দিয়েছে। দলের একাধিক প্রার্থী রাখার উদ্দেশ্য ছিল নির্বাচন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ করার পাশাপাশি ভোটার উপস্থিতি বাড়ানো। এত চেষ্টা সত্ত্বেও জনগণ ভোট দিতে যায়নি। আমি মনে করি, এবারও জনগণ উপজেলা পরিষদ নির্বাচন প্রত্যাখ্যান করবে। উপজেলা নির্বাচনে স্থানীয় এমপি, মন্ত্রীদের স্বজনরা অংশগ্রহণ

করবেন না কিংবা তারা নির্বাচন থেকে দূরে থাকবেন- সরকারি দলের এমন হাঁকডাক মোটেই বিশ্বাসযোগ্য নয় বলে আমি মনে

করি।

আপনাকে ধন্যবাদ

আপনাদেরও ধন্যবাদ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close