reporterঅনলাইন ডেস্ক
  ১০ মে, ২০২২

ঝুঁকি হ্রাসে চাই যথাযথ উদ্যোগ

জলবায়ু পরিবর্তনের ফলে বদলে যাচ্ছে ভূ-প্রকৃতি। বলার অপেক্ষা রাখে না, জলবায়ু পরিবর্তনজনিত এই সংকট জনস্বাস্থ্য সমস্যা বাড়ানোর পাশাপাশি কৃষি উৎপাদনকেও ফেলছে ঝুঁকিতে। কয়েক দশকের উপাত্ত বিশ্লেষণ করে আবহাওয়াবিদরা বলছেন, জলবায়ু পরিবর্তনের সঙ্গে সঙ্গে গ্রীষ্মে তাপপ্রবাহের মতিগতিও বদলাচ্ছে, সেই সঙ্গে বদলাচ্ছে এর প্রভাবের এলাকা, বাড়ছে হটস্পটের বিস্তার। সময়ে বৃষ্টি হয় না, আবার কখনো বৃষ্টির বিরামহীন যাতনা। দেশের একপ্রান্ত দাবদাহে ফসল পুড়ছে, অন্যপ্রান্তে হাওড়ে আগাম বন্যা চোখ রাঙাচ্ছে। ফলে স্পষ্ট হয়ে উঠেছে বাংলাদেশে জলবায়ুর বিরূপ প্রভাব। জলবায়ুর পরিবর্তনের এই প্রভাব গুরুত্বসহকারে পর্যবেক্ষণ করতে হবে। একই সঙ্গে যত দ্রুত সম্ভব সংশ্লিষ্ট বিষয়গুলোকে আমলে নিয়ে যথাযথ উদ্যোগ গ্রহণ করতে হবে।

বলা সংগত, ঢাকাসহ দেশের মধ্যাঞ্চলের বিভিন্ন স্পট এখন হিটওয়েভের আওতায় রয়েছে। এতে মানুষ, কৃষি ও প্রাণিকুল সবচেয়ে বেশি ভুগছে। হিটওয়েভের জন্য সতর্ক করার পাশাপাশি সরকারি ও বেসরকারি উদ্যোগে বিশুদ্ধ পানি সরবরাহ, বৃক্ষরোপণ বাড়ানো ও ছায়াশীতল বিশ্রামের ব্যবস্থা গ্রহণ করতে হবে। বাংলাদেশের ওপর জলবায়ু পরিবর্তনের সবচেয়ে বড় দৃশ্যমান প্রভাব হচ্ছে দক্ষিণাঞ্চলীয় জেলাগুলোয় লবণাক্ততা বৃদ্ধি। এছাড়া ভৌগোলিক অবস্থান এবং ব-দ্বীপপ্রধান দেশ হওয়ার কারণে দুর্যোগ অহরহ হানা দেয়। বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ, যেমন- ঝড়, জলোচ্ছ্বাস, ঘূর্ণিঝড় বাংলাদেশের নিত্যসঙ্গী। বিশ্বজুড়ে জলবায়ুর যে পরিবর্তন ঘটছে, তার প্রভাব দেশে প্রতিনিয়তই দৃশ্যমান। ফলে এটাও স্পষ্ট হচ্ছে, জলবায়ুর পরিবর্তন মানুষের জীবন ও জীবিকার ওপর প্রভাব ফেলছে। উপকূলের মানুষ প্রতিনিয়ত জলবায়ু উদ্বাস্তুতে পরিণত হচ্ছে। জলবায়ুর প্রভাবে এ পর্যন্ত ঝুঁকিতে উপকূলের প্রায় সাড়ে চার কোটির বেশি মানুষ। ফলে সামগ্রিক পরিস্থিতি বিবেচনা করে সংশ্লিষ্টদের যথাযথ উদ্যোগ গ্রহণ অপরিহার্য। বলা হচ্ছে, প্রাকৃতিক দুর্যোগের কারণে ঝুঁকিপূর্ণ ১৫টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান শীর্ষে। জনস্বাস্থ্য ও চিকিৎসাবিষয়ক সাময়িকী ল্যানসেটের এক প্রতিবেদন বলছে, জলবায়ু পরিবর্তনের প্রভাবে বাংলাদেশে ডেঙ্গু রোগের ঝুঁকি বেড়েছে প্রায় ৩৬ শতাংশ। মোটকথা জলবায়ু পরিবর্তনের প্রভাব ব্যবসা-বাণিজ্য, কৃষি উৎপাদনসহ নানা ক্ষেত্রে পড়ছে। বদলে যাচ্ছে জীবনযাত্রা। ফলে সামগ্রিক বিষয়গুলো পর্যবেক্ষণ সাপেক্ষে করণীয় নির্ধারণ ও বাস্তবায়নে কাজ করতে হবে। গত বছর জাতিসংঘের এক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছিল, গত ২০ বছরে বিশ্বে চরম আবহাওয়ায় প্রাকৃতিক দুর্যোগ নাটকীয়ভাবে বেড়ে গেছে। আর এতে বিশ্বব্যাপী মানুষের পাশাপাশি অর্থনীতিরও প্রচুর ক্ষতি হয়েছে। সামনে অপেক্ষা করে আছে আরো দুর্ভোগ, যা মোকাবিলার জন্য এখনই প্রস্তুতি নিতে হবে।

বলাবাহুল্য, আগামী ১০ বছরে তাপপ্রবাহ বিশ্বের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ বলে মনে করেন পরিবেশ বিজ্ঞানীরা- এ বিষয়টিও আমলে নিতে হবে। বিভিন্ন সময়ে সরকারকে দুর্যোগের আগাম সতর্কবার্তা দেওয়ার ব্যবস্থা আরো উন্নত করা এবং দুর্যোগের ঝুঁকি হ্রাসের কৌশল বাস্তবায়নে অর্থ ব্যয় বাড়ানোর পরামর্শও উঠে এসেছে। এ ছাড়া জলবায়ু ঝুঁকি মোকাবিলায় করণীয় সংক্রান্ত নানা বিষয়ই বিভিন্ন সময়ে আলোচনায় এসেছে। বিশেষ করে ফসলের যাতে কোনো ক্ষয়ক্ষতি না হয় সেদিকে বিশেষ নজর দিতে হবে। আমরা মনে করি, জলবায়ু পরিবর্তনে বদলে যাচ্ছে বাংলাদেশের প্রকৃতি- এটিকে এড়ানো যেমন সম্ভব নয়, তেমনি সামগ্রিক পরিস্থিতি আমলে নিয়ে জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবিলায় সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে- এটাই আমাদের কাম্য।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close