মাইফুল জামান ঝুমু, ঢাবি

  ১৫ ফেব্রুয়ারি, ২০২৪

ঢাবির আধুনিক ভাষা ইনস্টিটিউটে হিম উৎসবের আয়োজন

প্রথমবারের মতো ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটে হিম উৎসব অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৩১ জানুয়ারি) আধুনিক ভাষা ইনস্টিটিউট প্রাঙ্গণে ৪টি বিভাগ যথা- ইংরেজি ভাষা (ESOL), ফরাসি ভাষা ও সংস্কৃতি বিভাগ, জাপানিজ ভাষা ও সংস্কৃতি বিভাগ এবং চীনা ভাষা ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থীদের উদ্যোগে এই হিম উৎসবের আয়োজন করা হয়।

হিম উৎসব উপলক্ষে রং-বেরঙে সাজানো হয়েছিল আধুনিক ভাষা ইনস্টিটিউটের ভাষা মঞ্চকে। উৎসবের মূল আকর্ষণ ছিল শিক্ষার্থীদের নিজেদের আয়োজনে শীতের পিঠা প্রদর্শনী ও বিক্রয়। তারা নিজেদের হাতে তৈরি করা বিভিন্ন ধরনের পিঠার আসর বসিয়েছিল। গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী পিঠা থেকে শুরু করে শহরের ফাস্ট-ফুড কিংবা স্ট্রিট-ফুডও উঠে এসেছিল স্টলগুলোতে, যা ছিল আধুনিক ভাষা ইনস্টিটিউটের শিক্ষার্থীদের নিজেদের হাতে তৈরি করা। স্টলের উল্লেখযোগ্য পিঠাগুলোর মধ্যে ছিল ভাপা, পুলি, পাতা, ফুলঝুড়ি, গাজরের বরফি, হাতে কাটা সই, ঝিনুক, মুগ পাকনসহ বিভিন্ন ধরনের পিঠা। এ ছাড়া বিভিন্ন ধানের খই, বিভিন্ন ধরনের হালুয়া, আচার, ছিট রুটি, দই মালাই, জিলাপি, পিজ্জা, বার্গার, ভেলপুরি, ফুচকাসহ অনেক ধরনের শীতকালীন খাবারের পসরা ছিল।

পিঠাণ্ডপায়েসের পাশাপাশি ছিল সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন। হিমেল হাওয়ায় নাচ, গান আর কবিতার ঝঙ্কারে মুখরিত হয়ে ওঠে আধুনিক ভাষা ইনস্টিটিউট প্রাঙ্গণ। বাঙালি শিক্ষক-শিক্ষার্থীদের পাশাপাশি আধুনিক ভাষা ইনস্টিটিউটের অনেক বিদেশি (জাপানিজ, চীনা, রাশিয়ান, আমেরিকান, মালয়েশিয়ান, ফরাসি ইত্যাদি) শিক্ষক-শিক্ষার্থীরাও উৎসবকে দারুণভাবে উপভোগ করেছে। হিম উৎসব বিদেশি শিক্ষক-শিক্ষিকাদের মধ্যে বাঙালি ঐতিহ্য ও সংস্কৃতিকে তুলে ধরতে সক্ষম

হয়েছে।

আধুনিক ভাষা ইনস্টিটিউটের ব্যাচেলর এবং মাস্টার্সের শিক্ষার্থীদের মধ্যে সামাজিক ও সাংস্কৃতিক বন্ধন দৃঢ় করতে এই আয়োজনকে সহায়ক হিসেবে বিবেচনা করা হচ্ছে। অনুষ্ঠানে মেয়েরা রং-বেরঙের শাড়ি পরে মাতিয়ে তুলে ক্যাম্পাস প্রাঙ্গণ। বিশেষ করে প্রথম বর্ষের শিক্ষার্থীরা তাদের শিক্ষক-শিক্ষিকা ও সিনিয়রদের কর্মকাণ্ডে খুবই মুগ্ধ হয়েছে। সবার অনুপ্রেরণায় প্রথম বর্ষের শিক্ষার্থীরাও সাজিয়েছিল বিভিন্ন ধরনের পিঠার স্টল। আধুনিক ভাষা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা মনে করেন, ‘শীত মানে প্রকৃতির নতুনত্ব, উৎসবের বর্ণাঢ্য রং ও পিঠাণ্ডপুলির আয়োজন। নতুন বছরে হিম উৎসবের আয়োজনটি ছিল সবার জন্য খুবই আনন্দদায়ক।’

আধুনিক ভাষা ইনস্টিটিউটের নবনিযুক্ত পরিচালক অধ্যাপক সাইয়েদুর রহমান হিম উৎসব আয়োজনের উদ্যোগ নেওয়ার মাধ্যমে শিক্ষার্থীদের সংস্কৃতি প্রবণ মনকে আরো প্রসারিত করার সুযোগ করে দিয়েছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close