মো. আশিকুর রহমান

  ০৪ জানুয়ারি, ২০২৪

অদম্য তরুণ মাহমুদুল হাসান

ঢাকা উদ্যান সরকারি কলেজের একাদশ শ্রেণিতে বিজ্ঞান বিভাগে অধ্যয়নরত ছাত্র মাহমুদুল হাসান। তিনি পড়াশোনার পাশাপাশি বিভিন্ন সাংগঠনিক ও সেবামূলক কাজ করে যাচ্ছেন। সর্বশেষ গ্রামের বাড়ি শরীয়তপুরের চরভয়রা উচ্চ বদ্যালয় থেকে এসএসসিতে জিপিএ ৫ প্রাপ্ত হয়ে কৃতিত্বের সঙ্গে পাস করেন। পড়াশোনার পাশাপাশি বিভিন্ন সাংগঠনিক ও সেবামূলক কাজ করে যাচ্ছেন। বিভিন্ন প্রতিযোগিতামূলক আয়োজনের প্রাপ্তির পাল্লাও যথেষ্ট প্রশংসনীয়।

যেখান থেকে অনুপ্রেরণা

মাহমুদুলের মোবাইলের প্রতি প্রচুর ঝোঁক ছোটবেলা থেকেই। হার্ডওয়্যার ও সফটওয়্যার-সংক্রান্ত প্রাথমিক সব ধারণাও ছিল। যার সম্পূর্ণই তিনি শিখেছেন ইউটিউব থেকে। ক্লাস ফাইভে জিপিএ ৫ ও ট্যালেন্টপুলে বৃত্তি পাওয়ার পর বাবার কাছে আবদার করেন একটা মোবাইল ফোন কিনে দেওয়ার জন্য। বাবা রেজাল্টে খুশি হয়ে কিনেও দেয়। ওই ৪,৪০০ টাকা দামের সিম্ফনি ফোন দিয়েই শুরু হয় শেখার জগৎ। করোনাকালীন সময়ে ওয়েবসাইট, অ্যাপ, গেমস তৈরি থেকে শুরু করে গ্রাফিক্স ডিজাইন, টও/টঢ ডিজাইন, রোবোটিকস, প্রোগ্রামিংয়ের বিষয়ে সম্যক ধারণা অর্জন করেন। তবে সব প্রজেক্টের প্রোগ্রামিং মোবাইলে করা সম্ভব হচ্ছিল না। বাবাকে এসএসসিতে জিপিএ ৫ পাওয়ার প্রতিশ্রুতি দিয়ে ল্যাপটপের আবদার করেন। এসএসসিতে জিপিএ ৫ পাওয়ার পরপরই বাবা নিজের সাধ্যমতো কিনে দেয় একটি ল্যাপটপ। যারপর শুরু হয় মাহমুদুলের নতুন অভিযাত্রা।

মানুষের সেবায় যাত্রা

সময়টা ২০১৯ সাল। মাহমুদুল তখন অষ্টম শ্রেণিতে পড়াশোনা করতেন। সমাজের সমস্যাগুলো সমাধানে কিছু করা যায় কি-না যার মাধ্যমে দরিদ্র বন্ধু-বান্ধবীদের পড়াশোনার জন্য সহায়তা করতে। শুরুর দিকে নিজেদের থেকে চাঁদা উঠিয়ে মানুষদের বিভিন্নভাবে সাহায্য সহযোগিতা শুরু করেন। শুরুতে নিজেদের এলাকার নামে ‘ডি এম খালি ভলান্টিয়ারস’ হিসেবে প্রতিষ্ঠিত হলেও পরে এলিট ইয়ুথ ফাউন্ডেশন’ নামে কার্যক্রম অব্যাহত রাখেন, যা সারা শরিয়তপুরব্যাপী এসডিজি লক্ষ্যমাত্রা বাস্তবায়ন, সামাজিক ও তারুণ্যের উন্নয়নে

নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সংগঠনটি ইতোমধ্যে দুবার হিরো অ্যাওয়ার্ডের দেশসেরা ১০০ স্বেচ্ছাসেবী সংগঠন হিসেবে মনোনীত হয়েছে ২০২১ ও ২০২২ সালে। সংগঠনটিতে বর্তমানে শরিয়তপুরের ৫০০ এর অধিক

তরুণ-তরুণী যুক্ত আছেন।

ঝোঁক থেকে উদ্যোক্তা

২০২০ এর দিকে যখন প্রথম রোবটিক্স ও ইলেকট্রনিকস নিয়ে শিখা শুরু। এই জেলায় তখন হাতেগোনা ৩/৪জন রোবোটিক্স নিয়ে কাজ করতো। রোবোটিকস নিয়ে কাজ করতে গিয়ে অনেক বিড়ম্বনার মধ্যে পড়তে হয়েছে অনেকবার। জেলা থেকে একমাত্র শিক্ষার্থী হিসেবে বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের আঞ্চলিক বিজয়ী হয়ে জাতীয় পর্বে যায়। সারা দেশের ৩ হাজারেরও অধিক শিক্ষার্থীদের হারিয়ে ক্রিয়েটিভ জুনিয়র অ্যাওয়ার্ড ২০২১ রোবোটিকস ক্যাটাগরিতে। ব্রাইটক্যাম্প জুনিয়র কোডিং কনটেস্টের সেরা-১০-এ জায়গা করে নেয় আন্তর্জাতিকভাবে। এই সাফল্যগুলো যত আসছিল, দেশের ও বিদেশের রোবোটিকস নিয়ে কাজ করা মানুষদের সঙ্গে তত পরিচিতি বাড়ছিল। ২০২১ সালে প্রতিষ্ঠা করা হয় শরীয়তপুর রোবোটিকস সোসাইটি। যার বর্তমান সদস্য সংখ্যা ৩০০-এর অধিক।

অর্জন হচ্ছে অভিজ্ঞতা

বিভিন্ন সময় এ পর্যন্ত ৫টিরও বেশি সংগঠন, ৮টিরও বেশি ক্লাব এবং প্রায় ৪০টির অধিক প্রজেক্টে কাজ করেছে এখন পর্যন্ত। যার মধ্যে বেশির ভাগ প্রজেক্টই জাতীয় পর্যায়ে পুরস্কারপ্রাপ্ত। এছাড়া বেশ কয়েকটি উল্লেখযোগ্য প্রজেক্টে, ক্লাব ও সংগঠনে কাজ করা হয়েছে। দুবার দায়িত্ব পালন করেছেন এলিট ইয়ুথ ফাউন্ডেশন প্রেসিডেন্ট হিসেবে। শরীয়তপুরের তরুণদের উদ্ভাবনী মনোভাব ও চতুর্থ শিল্পবিপ্লবের সঙ্গে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে শরীয়তপুরের সর্বপ্রথম ও একমাত্র রোবোটিকসবিষয়ক ক্লাব শরীয়তপুর রোবোটিকস সোসাইটির প্রতিষ্ঠাতা তিনি ও বর্তমানে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন। শরীয়তপুরের সবচেয়ে বড়

লেখক-পাঠকদের নিয়ে প্রতিষ্ঠিত শরীয়তপুর বই পরিষদের প্রতিষ্ঠাতা ও প্রধান সমন্বয়ক হিসেবে দায়িত্বে রয়েছেন। দেশের সবচেয়ে বড় পত্রিকাবিষয়ক অলিম্পিয়াড, নিউজপেপার অলিম্পিয়াডের শরীয়তপুর জেলা সমন্বয়কারী। ক্লাইমেট জাস্টিস নিয়ে কাজ করা ইয়ুথ সংগঠন ইয়ুথনেট গ্লোবালের তরুণ জলবায়ু যোদ্ধা হিসেবে যুক্ত আছেন। OS Agency নামে একটি সফটওয়্যার এজেন্সির প্রতিষ্ঠাতা ও সিইও হিসেবে আছেন।

পুরস্কার ও সম্মাননা

ইতিমধ্যে জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন প্রতিযোগিতায় সফলতার স্বাক্ষর রেখেছেন তিনি। মাহমুদুল শরীয়তপুর সায়েন্স কার্নিভ্যাল-২০১৯-এ জুনিয়র বিভাগে গণিত অলিম্পিয়াডের চ্যাম্পিয়ন, আইসিটি বিভাগ দ্বারা মোবাইল অ্যাপস এবং গেমস চ্যালেঞ্জ-২০২৩-এর চ্যাম্পিয়ন হন। রোবোটিকস বিভাগে ক্রিয়েটিভ জুনিয়র অ্যাওয়ার্ড-২০২১, মাইক্রোসফটের এক্সেলিস্ট-২০২২-এ বিজয়ী হন তিনি। তিনি বাংলাদেশ গণিত অলিম্পিয়াড-২০২০, অ্যাপরাইট হ্যাকাথন-২০২১, বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড-২০২১, বাংলাদেশ রোবট অলিম্পিয়াড-২০২২, জাতীয় উচ্চবিদ্যালয় প্রোগ্রামিং প্রতিযোগিতাণ্ড২০২৩, বাংলাদেশ অর্থনীতি অলিম্পিয়াড-২০২৩ আঞ্চলিক বিজয়ী হন। নামা যাত্রী ইনোভেশন চ্যালেঞ্জ-২০২১, আন্তর্জাতিক জলবায়ু বিজ্ঞান অলিম্পিয়াড-২০২৩-এর সেমি-ফাইনালিস্ট হন। সম্প্রতি ইউনিসেফ ও জেনারেশন আনলিমিটেডের আয়োজনে ইমাজেন ভেনচার ইয়ুথ চ্যালেঞ্জে চ্যাম্পিয়ন ও কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশে সার্টআপ কার্নিভালে চ্যাম্পিয়ন হয়।

ভবিষ্যৎ পরিকল্পনা

পড়াশোনার পাশাপাশি স্বেচ্ছাসেবী সংগঠনের পরিসর বাড়ানোর মাধ্যমে মানুষের সেবায় পৌঁছে যাওয়া ও নিজের স্টার্টআপগুলোকে গ্রো করাই লক্ষ্য। অলাভজনক এজেন্সিটাকে লাভজনক করে তুলতে চায় মাহমুদুল। উদ্ভাবনের মাধ্যমে নিজের জেলাকে তারুণ্যের শক্তি দিয়ে সমৃদ্ধ করতে চায় সে। এ ছাড়া এমন কিছু করতে চায় যা সমাজ, দেশ ও পৃথিবীর সমস্যা সমাধান করবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close