তানজিদ শুভ্র

  ০১ ডিসেম্বর, ২০২২

সাজেদুর আবেদীন শান্তর ছুটে চলা

তরুণ লেখক সাজেদুর আবেদীন শান্ত একজন সাংবাদিক, ফটোগ্রাফার ও সামাজিক সংগঠক হিসেবে বেশ পরিচিত। মিরপুর সরকারি বঙ্গবন্ধু কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের এই শিক্ষার্থী বিভিন্ন দৈনিক পত্রিকার ফিচার প্রদায়ক হিসেবে কাজ করছেন।

সাংবাদিকতায় তার যাত্রা শুরু একটি অনলাইন নিউজ পোর্টালে লেখালেখির মাধ্যমে। এরপর স্থানীয় ও জাতীয় বেশ কয়েকটি পত্রিকায় কাজ করেন শান্ত। বর্তমানে দৈনিক আলোকিত সকাল পত্রিকার স্টাফ রিপোর্টার ও ডেইলি স্টার পত্রিকার কন্ট্রিবিউটর হিসেবে কাজ করছেন। এছাড়াও ইত্তেফাক, সমকাল, যায়যায়দিন, দৈনিক করতোয়া, খোলা কাগজ সহ বেশ কিছু বাংলা-ইংরেজি দৈনিক এবং জাগো নিউজ, রাইজিংবিডি, বার্তা বাজারের মতো আরো পাঠকপ্রিয় অনলাইন পোর্টালেও নিয়মিত লেখালেখি করেন শান্ত।

তিনি মূলত জনজীবন, প্রকৃতি, উদ্যোক্তা, করপোরেট ব্যক্তিত্ব, তথ্য প্রযুক্তি, ভ্রমণ, গ্রামীণ ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি নিয়ে ফিচার লেখেন। শৈশবে বগুড়া বার্তা’য় প্রকাশিত হয় সাজেদুর আবেদীন শান্ত’র প্রথম কবিতা। বর্তমানে তিনি দেশের জাতীয় দৈনিক পত্রিকার সাহিত্য পাতায় নিয়মিত কবিতা, গল্প ও কলাম লেখেন। তার প্রকাশিত প্রথম কাব্যগ্রন্থ ‘আষাঢ়, তুই এবং মৃত্যু’। এছাড়া সম্পাদনা করেন শিল্প সাহিত্যের সাময়িকী ‘উন্মেষ’। অবসর সময়ে সাজেদুর আবেদীন শান্ত ছবি তুলতে ভালোবাসেন। তিনি মূলত নদী ও প্রকৃতির ছবি তোলেন। তার তোলা ছবি নিয়মিত প্রথম আলো পত্রিকার নাগরিক পাতা সহ বেশ কয়েকটি জাতীয় দৈনিকে প্রকাশিত হয়। পাশাপাশি সামাজিক সংগঠন আলোর প্রদীপের তথ্য, প্রচার ও প্রকাশনা উপণ্ডকমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করে আসছেন শান্ত। এছাড়া বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির বগুড়া শাখার একজন সক্রিয় সদস্য তিনি।

সাজেদুর আবেদীন শান্ত ২ ফেব্রুয়ারি গাইবান্ধার সাঘাটা উপজেলায় জন্মগ্রহণ করেন। পিতা জয়নাল আবেদীন, চাকরিজীবী। মা সাবিহা সুলতা রিনা। দুই ভাইয়ের মধ্যে সাজেদুর আবেদীন শান্ত বড়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close