reporterঅনলাইন ডেস্ক
  ২৫ সেপ্টেম্বর, ২০১৯

সিআইইউয়ের ট্রিপল-ই বিভাগের শিক্ষার্থীদের স্টিল মিল সফর

কর্মমুখী শিক্ষা, যুগোপযোগী সিলেবাস আর দক্ষতা বৃদ্ধি। এই তিনে চলছে চিটাগং ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউর) স্কুল অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের পাঠ্য কার্যক্রম।

পরিকল্পনা ছাড়া যেমন দক্ষ জনশক্তি গড়ে তোলা সম্ভব নয়, তেমনি ক্লাসরুমের বাইরে শিক্ষার্থীদের মেধার বিকাশ ঘটাতে চাই ব্যবহারিক জ্ঞানের সমন্বয়। আর তাইতো সময়ের আগে একধাপ এগিয়ে যাওয়ার মন্ত্রণা নিয়ে চট্টগ্রামের রতনপুর স্টিল রি-রোলিং মিল (আরএসআরএম) গ্রুপের প্রতিষ্ঠান ‘মডার্ন স্টিল মিলস লিমিটেড’ পরিদর্শন করেছেন সিআইইউর ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ট্রিপল-ই)-এর শিক্ষার্থীরা। সেসময় তারা ১৩২ বাই ১১ কেভি গ্রিডের সাব-স্টেশনটিও পরিদর্শন করেন।

ট্রিপলই বিভাগের প্রধান ও সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ রেজাউল করিমের নেতৃত্বে একঝাঁক মেধাবী শিক্ষার্থী আরএসআরএমের এই স্টিল মিলটি পরিদর্শন করতে সেখানে যান। এ সময় তারা পুরো মিলের উৎপাদন কার্যক্রম, অপারেটিং সিস্টেম, পরিচালনা পদ্ধতি, সমন্বয় ইত্যাদি সরেজমিনে ঘুরে দেখেন ও কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন।

মডার্ন স্টিল মিলস লিমিটেডের চিফ ইঞ্জিনিয়ার মোহাম্মদ আলী সিআইইউর শিক্ষার্থী ও শিক্ষকদের পরিদর্শন কার্যক্রমে স্বাগত জানান। এ সময় তিনি পুরো প্রতিষ্ঠানের কার্যক্রমগুলো সুন্দরভাবে তাদের কাছে উপস্থাপন করেন। সিআইইউয়ের ট্রিপল-ই বিভাগের প্রধান ও সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ রেজাউল করিম বলেন, পার্ট অব পাওয়ার সিস্টেম ল্যাব কোর্সের আওতায় শিক্ষার্থীদের নিয়ে আমরা সরেজমিনে পরিদর্শনে গিয়েছিলাম। এই ধরনের কার্যক্রমের উদ্দেশ্য হলো তাদের আরো দক্ষ করে গড়ে তুলতে বাস্তব জ্ঞানের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া। সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close