প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৭ মার্চ, ২০২৩

হিউম্যান রাইটস ওয়াচের রিপোর্ট

আমিরাতে মানবেতর অবস্থায় ২৪০০ আফগান উদ্বাস্তু

সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) মানবেতর অবস্থায় রয়েছে কমপক্ষে ২ হাজার ৪০০ আফগান উদ্বাস্তু। নিউইয়র্কভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) এ কথা জানিয়েছে। এসব আশ্রয়প্রার্থীর মধ্যে শিশুও রয়েছে।

মূলত ২০২১ সালের আগস্টে আফগানিস্তান তালেবানের নিয়ন্ত্রণে চলে গেলে কাবুল থেকে তাদের সরিয়ে আরব আমিরাতে নিয়ে যাওয়া হয়। এরপর থেকে তাদের আবুধাবির একটি অস্থায়ী শিবিরে রাখা হয়েছে। বুধবার (১৫ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, এই আফগান আশ্রয়প্রার্থীরা মনে করছেন, তাদের পুনর্বাসনের কোনো সম্ভাবনা নেই। তারা অল্প পরিসর ঘরের মধ্যে আবদ্ধ অবস্থায় দুর্বিষহ পরিস্থিতিতে বাস করছেন। এইচআরডব্লিউ বলেছে, সংযুক্ত আরব আমিরাত সেখানকার দুর্যোগ পরিস্থিতির কথা অস্বীকার করেছে। দেশটির কর্মকর্তারা বলেছেন, পুনর্বাসন প্রক্রিয়া সফল করার লক্ষ্যে যুক্তরাষ্ট্রের সঙ্গে কাজ করছেন তারা।

বিবিসি বলছে, ১০ হাজারেরও বেশি আফগানকে সংযুক্ত আরব আমিরাতে নিয়ে যাওয়া হয়েছিল এবং তাদের বেশির ভাগকেই যুক্তরাষ্ট্র, কানাডা ও অন্যস্থানে পুনর্বাসন করা হয়েছে। এ ছাড়া আমেরিকান সৈন্যরা কাবুল ত্যাগ করার আগে ৭০ হাজার আফগানকে সরাসরি যুক্তরাষ্ট্রে সরিয়ে নেওয়া হয়েছিল।

সংবাদমাধ্যমটি বলছে, তালেবান বাহিনী কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার পর আবুধাবিতে সরিয়ে নেওয়া আফগানদের উদ্বাস্তুদের দুটি অ্যাপার্টমেন্ট কমপ্লেক্সে রাখা হয়েছে। এই দুটি অ্যাপার্টমেন্ট কমপ্লেক্স এমিরেটস হিউম্যানিটারিয়ান সিটি এবং তাসামীম ওয়ার্কার্স সিটি নামে পরিচিত। এই আফগান উদ্বাস্তুরা অভিযোগ করেছেন, তারা ন্যায্য মর্যাদা বঞ্চিত, তাদের চলাফেরার কোনো স্বাধীনতা নেই।

এইচআরডব্লিউ বুধবার এক প্রতিবেদনে বলেছে, তারা এমিরেটস হিউম্যানিটারিয়ান সিটিতে বাসরত ১৬ জন আফগানের সঙ্গে কথা বলেছে। তাদের মধ্যে আটজন আগে আফগানিস্তানে মার্কিন সরকার-সংশ্লিষ্ট সংস্থা বা প্রোগ্রামে কাজ করেছিল। সুবিধাবঞ্চিত এই আফগান উদ্বাস্তুরা নিউইয়র্কভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থার কাছে বলেছেন, ঘিঞ্জি পরিবেশ, দুর্বল অবকাঠামো ও পোকামাকড়ের উপদ্রব সয়ে সেখানে তারা বাস করছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক আফগানকে উদ্ধৃত করে বলা হয়েছে, এমিরেটস হিউম্যানিটারিয়ান সিটি হচ্ছে একটি কারাগারের মতো। সেখানে আফগান শরণার্থীদের বেশির ভাগইব্যাপক মানসিক স্বাস্থ্য সংকটে ভুগছেন। আন্তর্জাতিক আইন এবং জাতিসংঘ শরণার্থী সংস্থার নির্দেশনা অনুযায়ী, আশ্রয়প্রার্থী এবং অভিবাসীদের প্রশাসনিক উদ্দেশ্যে একটি সীমানার মধ্যে আবদ্ধ রাখা উচিত নয়। আর তাই এইচআরডব্লিউ সংযুক্ত আরব আমিরাতকে এই উদ্বাস্তুদের অবাধ চলাফেরা করার এবং তাদের সুরক্ষার জন্য প্রয়োজনীয় সুযোগ দেওয়ার আহ্বান জানিয়েছে।

হিউম্যান রাইটস ওয়াচের ইউএই গবেষক জোই শিয়া বলেছেন, ‘আরব আমিরাতে এই আফগানদের মর্মান্তিক দুর্দশা সরকারের উপেক্ষা করা উচিত নয়।’ আমিরাতের একজন কর্মকর্তা বলেছেন, এমিরেটস হিউম্যানিটারিয়ান সিটিতে আফগানদের জন্য ‘উচ্চমানের আবাসন, স্যানিটেশন, স্বাস্থ্য, ক্লিনিক্যাল, কাউন্সেলিং, শিক্ষা এবং খাদ্য পরিষেবা’ প্রদান করছে সংযুক্ত আরব আমিরাত’।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close