প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৭ সেপ্টেম্বর, ২০২১

তালেবান ইস্যু

যুক্তরাষ্ট্র, পাকিস্তান ও চীনের সঙ্গে কাজ করছে রাশিয়া

আফগানিস্তানের নতুন শাসক তালেবান যাতে নিজেদের প্রতিশ্রুতি বাস্তবায়ন করে সেজন্য একসঙ্গে কাজ করছে যুক্তরাষ্ট্র, চীন, পাকিস্তান ও রাশিয়া। বিশেষ করে প্রকৃত অর্থে একটি প্রতিনিধিত্বমূলক সরকার গঠন ও সন্ত্রাসবাদের ছড়িয়ে পড়া ঠেকানোর জন্য একসঙ্গে কাজ করছে চারটি দেশ। গত শনিবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এ কথা বলেছেন।

রুশ পররাষ্ট্রমন্ত্রী জানান, রাশিয়া, চীন ও পাকিস্তানের প্রতিনিধিরা কাতারের রাজধানী দোহা সফর করেছেন। এরপর তারা আফগানিস্তানের কাবুলেও গেছেন। সেখানে তালেবান ও আফগানিস্তানের সেকুলার কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেছেন। এদের মধ্যে ছিলেন সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই ও উৎখাত হওয়া সরকারের মধ্যস্থতা পরিষদের প্রধান আবদুল্লাহ আবদুল্লাহ।

ল্যাভরভ জানান, তালেবানের ঘোষিত অন্তর্বর্তী সরকার পুরো আফগান সমাজের প্রতিনিধিত্ব করে না। তাই আমরা যোগাযোগ করছি। এই কাজ চলমান রয়েছে।

রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো প্রকাশ্যে তারা যেসব প্রতিশ্রুতি দিয়েছে সেগুলো বাস্তবায়ন করা। আর আমাদের জন্য এটিই সর্বোচ্চ অগ্রাধিকার পাচ্ছে। সংবাদ সম্মেলনে ল্যাভরভ বলেন, তালেবান সরকারকে স্বীকৃতি দেওয়ার বিষয়টি এখনো আমাদের বিবেচনায় নেই।

তালেবান সরকারকে স্বীকৃতি আলোচনার টেবিলে নেই : রাশিয়া

আফগানিস্তানের তালেবান সরকারকে স্বীকৃতি দেওয়ার বিষয়টি এখনো আমাদের আলোচনার টেবিলে নেই বলে মন্তব্য করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close