আন্তর্জাতিক ডেস্ক

  ১১ অক্টোবর, ২০১৮

বিদেশি উদ্ধার কর্মীদের ইন্দোনেশিয়া ছাড়ার নির্দেশ

সুলাওয়েসি দ্বীপে উদ্ধারকাজে নিয়োজিত বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থার উদ্ধার কর্মীদের কাজ বন্ধের নির্দেশ দিয়েছে জাকার্তা। দ্রুত ইন্দোনেশিয়া ছাড়ার নির্দেশও দেওয়া হয়েছে তাদের। তবে উদ্ধারকাজ চালাতে গিয়ে বেশ বেগ পোহাতে হচ্ছে ইন্দোনেশিয়া সরকারকে। ২৮ তারিখ ভূমিকম্প ও সুনামিতে বিধ্বস্ত হওয়া অনেক এলাকায় এখনো উদ্ধার কর্মী পৌঁছাতে পারেনি। ফলে এই নির্দেশ অনেকের কাছেই বিনা মেঘে বজ্রপাতের মতো মনে হচ্ছে। দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় তাদের ওয়েবসাইটে জানিয়েছে, ‘যেসব বিদেশি এনজিও বিদেশি নাগরিকদের নিয়োগ করেছে, তাদের দ্রুত ফেরত নিতে হবে।’

েেকানো দুর্যোগে ইসচরাচর বাইরের সাহায্য নিতে চায় না ইন্দোনেশিয়া। এ বছরের শুরুর দিকে লম্বক দ্বীপে ভূমিকম্পে বিপুল হতাহতের ঘটনা ঘটলেও বিদেশি কোনো সংস্থাকে সাহায্যের অনুমতি দেয়নি দেশটির সরকার। এবার অবশ্য দুর্যোগের ভয়াবহতা টের পেয়ে সঙেগ সঙ্গেই বিদেশের সাহায্য নেওয়ার পথ খুলে দিয়েছে ইন্দোনেশিয়ার সরকার। কিন্তু উদ্ধার ও ত্রাণকাজে প্রয়োজনীয় যন্ত্রপাতি আনতে যে অনুমতি প্রয়োজন, তা না পাওয়ার অভিযোগ করছেন বিদেশি উদ্ধার কর্মীরা।

কীভাবে কাজ করতে হবে, কীভাবে ইন্দোনেশীয় কর্মীদের সঙ্গে সমন্বয় করতে হবে, সে বিষয়ে পরস্পরবিরোধী নির্দেশনা পাওয়ার কথাও বলছেন তারা।

অস্ট্রেলিয়ার এবিসি টেলিভিশন জানিয়েছে, অতিরিক্ত শ্রমের ফলে ইন্দোনেশীয় উদ্ধার কর্মীরা এরই মধ্যে মানসিক ও শারীরিকভাবে ভেঙে পড়েছেন। ফলে বিদেশি কর্মীদের দেশ ছাড়ার এমন নির্দেশ তাদের আরো বিপর্যস্ত করে তুলবে।

ভূমিকম্প ও সুনামির আঘাতে এখন পর্যন্ত দুই হাজারের মতো মানুষের মৃত্যুর কথা জানানো হয়েছে। আরো পাঁচ হাজার মানুষের এখনো সন্ধান মেলেনি। আশঙ্কা করা হচ্ছে, তাদের অধিকাংশই পালুর আশপাশে যে ভয়াবহ ভূমিধস হয়েছে, তাতে চাপা পড়ে থাকতে পারেন। আশঙ্কা সত্যি হলে এই নিখোঁজ হওয়াদের আর কখনোই উদ্ধার সম্ভব না-ও হতে পারে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close