নিজস্ব প্রতিবেদক

  ২৮ জানুয়ারি, ২০২৪

সবচেয়ে দূষিত বায়ু ঢাকায়

শীতে ‘খুবই অস্বাস্থ্যকর’ বাতাসের চক্রে থাকা বাংলাদেশের রাজধানী ঢাকা গতকাল শনিবার সকালেও বিশ্বের সবচেয়ে দূষিত শহরগুলোর তালিকার শীর্ষে উঠে আসে।

আন্তর্জাতিক বায়ুমান প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ারের পর্যবেক্ষণ অনুযায়ী, সকালে বিশ্বের ৫টি শহরের বাতাস খুবই অস্বাস্থ্যকর হয়ে ওঠে। এর মধ্যে ঢাকার বাতাস শনিবার সকাল ১০টায় ‘অস্বাস্থ্যকর’ থেকে ‘খুবই অস্বাস্থ্যকর’ হয়ে ওঠে। পরের ২ ঘণ্টায় ভারতের কলকাতা ও দিল্লির দূষণ কাছাকাছি থাকলেও তালিকায় সবার ওপরে দেখা যায় ঢাকাকে। দুপুর ১২টায় দেখা যায় ঢাকার বাতাসের গড় মানমাত্রা বা একিউআই ২৭৬। সকাল ১০টায় ঢাকার বায়ুমান ছিল ২৭৯, বেলা ১১টায় তা বেড়ে হয় ২৮১।

শনিবার ঢাকার পূর্বাচল এলাকায় সবচেয়ে বেশি দূষণ ছিল। এ এলাকার বাতাস ‘খুবই অস্বাস্থ্যকর’ থেকে ‘বিপজ্জনক মাত্রায়’ ওঠানামা করছিল। বাতাসের এ মান নির্ভর করে এতে ভাসমান সূক্ষ্ম ধূলিকণার পরিমাণ (পার্টিকুলেট ম্যাটার বা পিএমণ্ড১০) এবং অতি সূক্ষ্ম ধূলিকণার পরিমাণের (পিএমণ্ড২.৫) ওপর। কোথায় প্রতি ঘনমিটার বাতাসে ভাসমান পিএমণ্ড২.৫-এর পরিমাণ কত মাইক্রোগ্রাম, তার ভিত্তিতে বিশ্বের বিভিন্ন শহরের স্কোর তৈরি করে থাকে বায়ুমান নির্ণয়কারী প্রতিষ্ঠানগুলো।

একিউআই নম্বর যত বাড়তে থাকে, বায়ুমান তত ঝুঁকিপূর্ণ বিবেচিত হয়। একিউআই শূন্য থেকে ৫০-এর মধ্যে থাকলে সেই এলাকার বাতাসকে ভালো বলা যায়। ৫১ থেকে ১০০ হলে বাতাসের মান মডারেট বা মোটামুটি গ্রহণযোগ্য ধরা হয়। একিউআই ১০১ থেকে ১৫০ হলে সেই বাতাস স্পর্শকাতর শ্রেণির মানুষের (শিশু, বৃদ্ধ, শ্বাসকষ্টের রোগী) জন্য অস্বাস্থ্যকর এবং ১৫১ থেকে ২০০ হলে তা সবার জন্যই অস্বাস্থ্যকর বিবেচিত হয়। আর একিউআই ২০০ থেকে ৩০০ হলে তা খুবই অস্বাস্থ্যকর এবং ৩০১-এর ওপরে চলে গেলে সেই বাতাসকে বিপজ্জনক ধরা হয়।

শনিবার বিশ্বের সবচেয়ে ভালো বাতাস পাওয়া গেছে যুক্তরাষ্ট্র, জাপান, কানাডা ও অস্ট্রেলিয়ার শহরগুলোয়। দূষিত বায়ুর শহরের তালিকায় ঢাকা নিয়মিতই ওপরের দিকে থাকছে। বিশেষ করে শীতের সময়ে ঢাকার বাতাসের বিষ স্বাস্থ্যঝুঁকি ডেকে আনছে। এ সময়ে হাসপাতালে রোগী বাড়ার সঙ্গে দূষণকেও দায়ী করে আসছেন বিশেষজ্ঞরা।

তাদের মতে, ঢাকার দূষণ এখন এ অঞ্চলের শীতের তীব্রতাকেও প্রভাবিত করছে। দূষণের বিপদ এড়াতে বাইরে বের হলে মাস্ক পরাসহ অন্যান্য স্বাস্থ্য সতর্কতা মেনে চলতে পরামর্শ দিচ্ছেন তারা। চলতি মাসের পুরো সময়জুড়েই ঢাকার বাতাস অস্বাস্থ্যকর ছিল। এর মধ্যে ২১ দিন ঢাকার বাতাসের মান ছিল খুবই অস্বাস্থ্যকর। গত শুক্রবার ঢাকার দূষণ বিপজ্জনক মাত্রায় চলে যায়, এদিন বায়ুমান ছিল ৩১৭।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close