বাগেরহাট প্রতিনিধি

  ০৯ মার্চ, ২০২১

মুজিব শতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্যাপন

ভারতের ২ যুদ্ধজাহাজ মোংলা বন্দরে

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্যাপন উপলক্ষে ভারতীয় নৌবাহিনীর দুইটি যুদ্ধজাহাজ ‘কুলিশ’ ও ‘সুমেদা’ মোংলা বন্দরে এসে পৌঁছেছে। তিন দিনের সফরে গতকাল সোমবার দুপুরে জাহাজ দুটি বন্দরে নোঙর করে। এ সময় বাংলাদেশ নৌবাহিনীর বাদক দল রীতি অনুযায়ী ব্যান্ড বাজিয়ে জাহাজ দুটিকে অভিবাদন জানায়। নৌবাহিনীর মোংলার দিগরাজ নৌঘাঁটির অধিনায়ক ভারতীয় জাহাজ দুটির অধিনায়কদের স্বাগত জানান। এ সময় ভারতীয় হাইকমিশনের প্রতিনিধিসহ বাংলাদেশ নৌবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। আগামী ১০ মার্চ ভারতের এই দুটি যুদ্ধজাহাজের বাংলাদেশ ত্যাগের কথা রয়েছে।

বন্দর কর্তৃপক্ষ সূত্র জানায়, ভারতীয় নৌবাহিনীর দুইটি যুদ্ধজাহাজ ৩ দিনের সফরে দেশটির নৌবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তা কমডোর মহাদেভু গোভেরধান রাজু ও জাহাজ দুইটির অধিনায়ক টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিসৌধে শ্রদ্ধা নিবেদন এবং বীরশ্রেষ্ঠ শহীদ রুহুল আমিনের সমাধিতে পুষ্পস্তবক অপর্ণ করবেন। পাশাপাশি তারা খুলনা নেভাল এরিয়া এবং কমান্ডার ফ্লোটিলা ওয়েস্টের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

বাংলাদেশে অবস্থানকালে জাহাজ দুইটি ভারতীয় নৌবাহিনীর পক্ষ হতে মুক্তিযুদ্ধে বানৌজা পদ্মা ও পলাশে ব্যবহৃত ৪১/৬০ মিলিমিটার গান এবং অ্যাকুয়াসটিক এমকে-৭ মাইন শুভেচ্ছা উপহার হিসেবে প্রদাণ করবেন। এসব গান ও মাইন মহান মুক্তিযুদ্ধকালীন বাগেরহাটের মোংলা সমুদ্রবন্দর ও পশুর নদীতে পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে আক্রমণ পরিচালনায় ব্যবহৃত হয়েছিল। সামরিক জাদুঘরে প্রদর্শনের জন্য ভারতীয় নৌবাহিনীর পক্ষ থেকে এসব সরঞ্জামাদি প্রদান করা হবে।

ভারতীয় যুদ্ধজাহাজ কুলিশের নেতৃত্বে রয়েছেন কমান্ডার সঞ্জীবসহ ১৮ জন কর্মকর্তা ও ১৬০ নাবিক এবং সুমেদার নেতৃত্বে আছেন কমান্ডার গৌরব দুর্গাপালসহ ২০ জন কর্মকর্তা ও ১৩০ নাবিক।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close