প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২০ সেপ্টেম্বর, ২০১৯

গুতেরেসের সংবাদ সম্মেলনে উপেক্ষিত রোহিঙ্গা ইস্যু

জাতিসংঘের ৭৪তম সাধারণ অধিবেশনের দ্বিতীয় দিনেও রোহিঙ্গা ইস্যু নিয়ে আলোচনা হয়নি। গতকাল বুধবার জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের সংবাদ সম্মেলনে উপেক্ষিত থেকেছে রোহিঙ্গা ইস্যু। তবে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি জানান, রোহিঙ্গা প্রত্যাবাসনে বিশ্ব নেতাদের সমর্থনের জন্য জোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন তারা। গত মঙ্গলবার ৭৪তম সাধারণ অধিবেশন শুরুর পরদিন বুধবার জাতিসংঘ সদর দফতরে সংবাদ সম্মেলন করেন মহাসচিব আন্তোনিও গুতেরেস। উদ্বোধনী পর্বের মতোই এদিনও রোহিঙ্গা ইস্যুতে কোনো কথা বলেননি মহাসচিব। তবে জাতিসংঘ বাংলাদেশ মিশনে সংবাদ সম্মেলনে স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন দাবি করেন, রোহিঙ্গা ইস্যুতে বিশ্ব নেতারা বাংলাদেশের পাশে রয়েছে। অধিবেশনের সাইড লাইনে বাংলাদেশ, চীন ও মিয়ানমার তিন দেশের মধ্যে একটি গুরুত্বপূর্ণ বৈঠক হবে।

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন, এই ৩ দেশের বৈঠকে পরবর্তী এজেন্ডা কী হবে সেটা নিয়ে আলোচনা হতে পারে।

রাষ্ট্রদূত জানান, জাতিসংঘের বিভিন্ন কর্মসূচির বাইরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সৌজন্য বৈঠক হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সরকারের নেতৃত্বে বিগত বছরগুলোতে অর্জিত সাফল্য তুলে ধরার পাশাপাশি দেশে চলমান অর্থনৈতিক উন্নয়ন, গণতন্ত্র ও সুশাসনের ধারা অব্যাহত রাখতে বাংলাদেশের কর্মপরিকল্পনা বিশ্ববাসীকে অবহিত করবেন বলে জানানো হয় সংবাদ সম্মেলনে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close