reporterঅনলাইন ডেস্ক
  ২০ মার্চ, ২০২৪

বাংলাদেশের টেস্ট দলে চমক নাহিদ রানা

তানজিদ হাসানের ফিফটির পর রিশাদ হোসেনের ঝড়ো ব্যাটিংয়ে ওয়ানডে সিরিজ জিতে নিয়েছে বাংলাদেশ। তবে রেশ শেষ না হতেই বাংলাদেশের টেস্ট স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। যেখানে চমক হিসেবে প্রথমবারের মতো ডাক পেয়েছেন পেসার নাহিদ রানা। গতকাল সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে নাজমুল হোসেন শান্তর নেতৃত্বে ১৫ সদস্যের টেস্ট স্কোয়াড ঘোষণা করে বিসিবি। সিলেটে আগামী ২২ মার্চ থেকে শুরু হতে যাওয়া প্রথম টেস্টের জন্য এ স্কোয়াড ঘোষণা করে দেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি।

স্কোয়াডের চমক ২১ বছর বয়সি পেসার নাহিদের প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয় ২০২৩ সালে। এখন পর্যন্ত ১৬টি ম্যাচে অংশ নিয়ে ২৬ ইনিংসে বোলিং করে ২১.৯২ গড়ে উইকেট পেয়েছেন ৬৩টি। তিনবার পেয়েছেন ফাইফার। এছাড়া সাদা বলে ছন্দে না থাকায় সদ্যই ওয়ানডে দল থেকে বাদ পড়া লিটন দাস ফিরেছেন টেস্ট স্কোয়াডে। সর্বশেষ নিউজিল্যান্ড সিরিজে ছুটিতে ছিলেন তিনি। এছাড়াও ফিরেছেন তরুণ পেসার মুশফিক হাসান। তবে জাতীয় দলে এর আগে জাতীয় দলের ক্যাম্পে থাকলেও এখনো অভিষেক হয়নি তার। লিটন ফিরে আসায় বাদ পড়েছেন আরেক উইকেটরক্ষক ব্যাটার নুরুল হাসান সোহান। ছন্দহীনতায় বাদ পড়েছেন পেসার হাসান মাহমুদ। অন্যদিকে গত সিরিজের চমক স্পিনার হাসান মুরাদ বাদ পড়লেন কোনো ম্যাচ না খেলেই।

স্কোয়াড নিয়ে জাতীয় নির্বাচক প্যানেলের সদস্য আবদুর রাজ্জাক বলেছেন, ‘আমরা মনে করি যে প্রথম টেস্টের জন্য বাছাই করা স্কোয়াডে খুব সুন্দর ভারসাম্য রয়েছে। আমাদের টেস্ট দল মোটামুটি মীমাংসা করেছে এবং একমাত্র নবাগত নাহিদ রানা। ছুটিতে থাকায় সর্বশেষ টেস্ট না খেলা লিটন কুমার দাস ফিরে এসেছে। সব বিভাগেই ভালো ব্যাকআপ আছে। আমার মনে হয় আমাদের এমন একটি দল আছে, যারা সব কন্ডিশনের প্রয়োজনে মানিয়ে নিতে পারে।’

তরুণ নাহিদের অন্তর্ভুক্তি নিয়ে নিয়ে এ নির্বাচক আরো বলেন, ‘রানা দারুণ সম্ভাবনাময় একজন ক্রিকেটার। ও সম্ভবত এ মুহূর্তে বাংলাদেশের দ্রুততম বোলার এবং সোজা বাউন্স করতে পারে। যদিও এটা ওর জন্য প্রথম, ওর প্রথম শ্রেণির রেকর্ড বেশ দুর্দান্ত। দলে আরেক তরুণ পেসার মুশফিক হাসান রয়েছে। এ পেসারদের পাওয়ার এটাই সঠিক সময় কারণ ইবাদত হোসেন চোটের কারণে বাইরে রয়েছে এবং তাসকিন আহমেদও এ মুহূর্তে টেস্ট খেলছে না।’ ‘আমাদের এখন স্থিতিশীল টেস্ট স্কোয়াড আছে। লিটনের প্রত্যাবর্তন ব্যাটিংকে শক্তিশালী করেছে কারণ তার অভিজ্ঞতা রয়েছে এবং আমরা তার সামর্থ্যের ওপর আস্থা রাখি। আমরা শাহাদাত হোসেন দিপুর মতো খেলোয়াড়দেরও সমর্থন করতে চাই যাকে আমরা ভবিষ্যতের ব্যাটসম্যান মনে করি’, যোগ করেন রাজ্জাক।

বাংলাদেশ টেস্ট দল : নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), জাকির হাসান, মাহমুদুল হাসান জয়, সাদমান ইসলাম, লিটন কুমার দাস, মুমিনুল হক সৌরভ, মুশফিকুর রহিম, শাহাদাত হোসেন দিপু, মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসান, তাইজুল ইসলাম, শরিফুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, মুশফিক হাসান ও নাহিদ রানা।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বাংলাদেশের টেস্ট দল,নাহিদ রানা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close