reporterঅনলাইন ডেস্ক
  ২১ নভেম্বর, ২০২২

ইরানকে নিয়ে ছেলেখেলা ইংলিশদের

বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচে ইংলিশদের কাছে পাত্তাই পেল না ইরান। ইরানকে রীতিমতো পাড়ার দল বানিয়ে ছেলেখেলা করেছে হ্যারি কেইনরা। কাতারের খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে সোমবার (২১ নভেম্বর) ইংল্যান্ড ৬-২ গোলে ইরানকে পরাজিত করে বিশ্বকাপে শূভসূচনা করে।

মাঝ মাঠ থেকে বল পেয়ে ডান দিয়ে এগিয়ে যেতে থাকে উইলসন। গোল বারের সামনে যেয়ে গোলরাক্ষকের মুখোমুখি হয়েও শট নেননি। ডি বক্সে থাকা গ্রিলিশকে পাস দিলে তিনি আলতো শটে ফাঁকা পোস্টে লক্ষ্যভেদ করেন। ৮৯ মিনিটে ৬ গোল পূর্ণ করে ইংল্যাড। দুই হাতে মেলে কাঁধ ঝাঁকিয়ে অসাধারণ নৃত্যতে গোল উৎসব করেন এই তারকা ফুটবলার।

কেনের সহায়তায় ডান দিক দিয়ে বল পেয়ে এগিয়ে যান রাশফোর্ড। ইরানি ডিফেন্ডার মোহারারামিকে ফাঁকি দিয়ে পায়ের আলতো ছোঁয়ায় জাল খুঁজে নেন। অথচ ফিল ফোডেনের বদলি হিসেবে মাঠে নামার তখনো মিনিটও পার হয়নি। মাঠে নামার ৪৯ সেকেন্ডে তিনি গোলটি করেন। বিশ্বকাপের ইতিহাসে বদলি নামা কোনো ফুটবলারের দ্রুততম গোলের রেকর্ড এটি।

চার গোল হজমের পর প্রথম গোলের দেখা পায় ইরান। গোলিজাদেহর পাস থেকে বল পেয়ে দারুণ শটে পিকফোর্ডকে ফাঁকি দিয়ে ৬৫ মিনিটে ইংলিশদের জালে বল জড়ান।

রহিম স্টার্লিং থেকে বল পেয়ে দ্বিতীয় গোল করতে ভুল করেননি শাকা। ডি বক্স থেকে দারুণ দক্ষতায় বাঁ দিক দিয়ে নিচু শটে লক্ষ্যভেদ করে। হালি পূর্ণ করে ইংলিশরা।

এর আগে প্রথম গোলের দেখা পেতে ইংল্যান্ডকে অপেক্ষা করতে হয় ৩৪ মিনিট! ৩৫ মিনিটে প্রথম গোলটি দেন বেলিংহাম। এরপরেই যেন ইংলিশরা জাদু বাক্স পায়। ৪৩ ও ৪৫(+১) মিনিটে আরও দুটি গোল করেন শাকা-স্টার্লিং। শুরুতে অনেক সময় নষ্ট হওয়ায় প্রথমার্ধে অতিরিক্ত ১৪ মিনিট খেলা হয়। এ সময় আরও কয়েকটি সুযোগ পেলেও গোল দিতে পারেনি ইংলিশরা। ম্যাচজুড়ে দাপট ছিল ইংলিশদের। ৭৭ শতাংশ বল ছিল তাদের পায়ে। যেখানে ইংল্যান্ড আক্রমণ করেছে ৭টি সেখানে ইরান করে মাত্র ১টি।

১০ মিনিটের ব্যবধানে ইরানের জালে ইংলিশদের ৩ গোল! ৩৫ ও ৪৩ মিনিটের পর ৪৫ মিনিটে এবার স্টার্লিংয়ে গোলে এগিয়ে যায় ইংল্যান্ড। কেনের নিচু ক্রস থেকে দারুণ দক্ষতায় ইরানের জালে তৃতীয়বারের মতো লক্ষ্যভেদ করে ইংল্যান্ড। আগের দুটি গোল করেন বেলিংহাম ও শাকা।

বেলিংহামের পর ৪৩ মিনিটে শাকার গোল। ২-০ গোলে এগিয়ে ইংল্যান্ড। মাগুইয়ারের সহায়তায় ডি বক্সে বল পান শাকা। এর আগে কয়েবার চেষ্টা করে ব্যর্থ হয়েছিলেন তিনি। কিন্তু শাকাকে এবার থামানো যায়নি। ডান দিক দিয়ে হাওয়ায় ভাসানো জোরালো শটে লক্ষ্যভেদ করেন দ্বিতীয়বারের মতো। ৩৫ মিনিটে বেলিংহামের হেড থেকে। বাঁ দিক থেকে শর ক্রস থেকে ডি বক্সে থাকা বেলিংহাম লাফিয়ে উঠে দুর্দান্ত হেডে ইরানের জাল স্পর্শ করেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইরানকে নিয়ে,ছেলেখেলা,ইংলিশরা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close