reporterঅনলাইন ডেস্ক
  ২০ জুন, ২০২১

বাসার ওয়াইফাই কে কে ব্যবহার করছেন?

আমাদের চারপাশে এমন অনেক মানুষই রয়েছেন যারা ওয়াইফাইয়ের পাসওয়ার্ড জেনে নিতে পারদর্শী। একটি এলাকায় একসঙ্গে অনেক মানুষ একটি ওয়াইফাই নেটওয়ার্ক ব্যবহার করলে, বেশিরভাগ ক্ষেত্রে তার গতি কমে যায়। ধীরগতির ওয়াইফাইয়ে অনেকে ঠিকমতো কাজ করতে পারেন না।

কারা আপনার ওয়াই-ফাই পাসওয়ার্ড নিয়েছেন? সেটি খুঁজে বের করার কিছু কৌশল রয়েছে। এই কৌশলগুলো নিয়েই আজকের আয়োজন-

কী করবেন?

১. উইন্ডোজ ব্যবহারকারীরা ওয়্যারলেস নেটওয়ার্ক ওয়াচার নামে একটি সফটওয়্যারের মাধ্যমে দেখতে পারেন কারা আপনার ওয়াইফাই সংযোগ ব্যবহার করছেন। এখানে আপনাকে সংযুক্ত ডিভাইসের কিছু তালিকা দেখানো হবে। এর মধ্যে কোনো অচেনা ডিভাইস চোখে পড়লে ব্যবস্থা নিন।

২. ডেস্কটপ কম্পিউটারে ওয়্যারলেস নেটওয়ার্ক ওয়াচার ডাউনলোড করে ওপেন করুন। এবার আপনার নেটওয়ার্ক স্ক্যান করা শুরু হবে। মিনিটদুয়েক পরেই সংযুক্ত সব ডিভাইসের একটি তালিকা দেখতে পাবেন।

৩. অনেকেই আইপি অ্যাড্রেস ও ম্যাক অ্যাড্রেস দেখে ঘাবড়ে যান। কিন্তু বিশেষজ্ঞরা বলেছেন, এগুলো না দেখে ডিভাইস নেম ও নেটওয়ার্ক অ্যাডাপ্টরের দিকে খেয়াল রাখা জরুরি। কারণ এখানে আপনার সব নেটওয়ার্ক ও ডিভাইসের নাম দেখতে পাবেন। অচেনা কোনো ডিভাইস চোখে পড়লে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিন।

কীভাবে বুঝবেন প্রতিবেশীরা আপনার পাসওয়ার্ড জেনে ফেলেছেন?

বিশ্বাস করুন আর না করুন, বেশিরভাগ ক্ষেত্রে পাসওয়ার্ড দুর্বল হওয়ার কারণে প্রতিবেশীরা সহজেই অনুমান করতে পারে। আপনার ফোন নাম্বার, বাড়ির নাম ও ঠিকানা- যা যা পাসওয়ার্ড হতে পারে তার একটি পার্মুটেশন কমবিনেশন করে সঠিক পাসওয়ার্ডটি ধরে ফেলতে পারেন তারা।

কীভাবে ওয়াই-ফাই পাসওয়ার্ড প্রতিবেশীদের নাগালের বাইরে রাখা সম্ভব?

প্রযুক্তি বিশেষজ্ঞরা বলেছেন, আপনার ওয়াইফাই রাউটারে ডব্লিউপিএস থাকলে সেটি বন্ধ করে দিন। কারণ এর মাধ্যমে সহজেই পাসওয়ার্ড হ্যাক করা যায়।

প্রতিবেশীরা যাতে আপনার ওয়াইফাই সংযোগ ব্যবহার করতে না পারেন সেই কারণে শক্তিশালী পাসওয়ার্ড দিয়ে রাখুন। এক্ষেত্রে অনেকেই পছন্দের বই বা লেখকের নাম, নিজের নাম, সন্তানের নাম, ভাইবোনের নাম কিংবা মোবাইল ফোন নাম্বার বেছে নেন। এতে ওয়াইফাই সংযোগ হ্যাক হওয়ার ঝুঁকি বহুলাংশে বেড়ে যায়। সেই কারণে ওয়াই-ফাই সংযোগে এমন পাসওয়ার্ড দিন যাতে কেউ সেটি অনুমান করতে না পারেন।

পিডিএসও/ জিজাক

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ওয়াইফাই,ইন্টারনেট
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close