reporterঅনলাইন ডেস্ক
  ২০ জানুয়ারি, ২০২৪

মালয়েশিয়ায় দুই শতাধিক বাংলাদেশিসহ আটক ৫৬১

ছবি : সংগৃহীত

মালয়েশিয়ায় বৈধ হওয়ার সময়সীমা শেষ হতে না হতেই আবারও শুরু হয়েছে ধরপাকড়। দেশটির সেলাঙ্গর রাজ্যের আবাসিক ভবনে অভিযান চালিয়ে ২০৫ বাংলাদেশিসহ ৫৬১ জনকে আটক করেছে ইমিগ্রেশন পুলিশ।

মালয়েশিয়ায় বসবাসরত অবৈধ কর্মীদের জন্য ‘আরটিকে দুই দশমিক শূন্য’ নামের একটি বৈধকরণ প্রকল্প চালু করা হয়েছিল যা ২০২৩ সালের ৩১ ডিসেম্বর শেষ হয়ে যায়। বৈধকরণের সময়সীমা শেষ হওয়ায় মালয়েশিয়াজুড়ে প্রায় প্রতিদিনই চলছে অবৈধ অভিবাসীবিরোধী অভিযান।

শুক্রবার (১৯ জানুয়ার) গভীর রাতে সেলাঙ্গর রাজ্যের বেরানাংয়ের বন্দর তাসিক কেসুমার একটি আবাসিক ভবনে সাঁড়াশি অভিযানে নামে দেশটির ইমিগ্রেশন পুলিশ। অবৈধভাবে বসবাসের অভিযোগে আটক করা হয় বহু অভিবাসীকে। আটকৃতদের মধ্যে ২০৫ জন বাংলাদেশি ছাড়াও মিয়ানমার, নেপাল, ইন্দোনেশিয়া, পাকিস্তান, শ্রীলঙ্কা, ভারতসহ বিভিন্ন দেশের নাগরিক রয়েছেন।

ইমিগ্রেশন পুলিশের এমন সাঁড়াশি অভিযানে বাংলাদেশিদের মধ্যে বিরাজ করছে চরম আতঙ্ক। গ্রেফতারের আশঙ্কায় রয়েছেন বহু প্রবাসী।

মালয়েশিয়ার অভিবাসন বিভাগের এক বিবৃতিতে বলা হয়, আবাসিক ভবনে অভিবাসী শ্রমিকরা গাদাগাদি করে অস্বাস্থ্যকর পরিবেশে বসবাস করছেন। এতে স্থানীয়রা বিরক্ত হয়ে ইমিগ্রেশন পুলিশের কাছে গোপনে অভিযোগ করলে এই অভিযান চালান অভিবাসন বিভাগ। অভিযানে অংশ নেন বিভিন্ন পদমর্যাদার অন্তত ৪৫৫ জন অভিবাসন পুলিশ।

বিবৃতিতে আরও বলা হয়, বিদেশিরা যখন লম্বা সময় ধরে এই এলাকায় থাকায় তারা ধীরে ধীরে নিজেদের মধ্যে ব্যবসা-বাণিজ্য পরিচালনা শুরু করেন এবং এই এলাকাটিকে নিজেদের এলাকা হিসেবে পরিচিত করছেন।

ইমিগ্রেশন পুলিশের দাবি, বৈধ কাগজপত্র না থাকায় তাদের আটক করা হয়েছে এবং তাদের পরবতী পদক্ষেপ গ্রহণের জন্য স্থানীয় সেমেনিহ ইমিগ্রেশন ডিটেনশন ডিপোতে ১৪ দিনের প্রাথমিক রিমান্ডে নেয়া হয়েছে।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মালয়েশিয়া,বাংলাদেশি,ভিসা,আটক
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close