reporterঅনলাইন ডেস্ক
  ১০ জানুয়ারি, ২০২২

রাজধানীতে তীব্র যানজট

ম্যারাথন দৌড়ে এলোমেলো অফিস শিডিউল

ছবি : সংগৃহীত

প্রতিদিনের ন্যায় ৮টা ২০ মিনিটে রাজধানীর গেন্ডারিয়া এলাকা থেকে মোটরসাইকেল নিয়ে অফিসের উদ্দেশ্যে বের হন মোহাম্মদ আবু ইউসুফ। তেজগাঁওয়ের একটি বেসরকারি প্রতিষ্ঠানে করেন তিনি। সকাল সকাল মালিবাগ ফ্লাইওভারের উপর এসে দেখেন তীব্র যানজট। লোকজনকে জিজ্ঞাসা করাতে তারা বলেন, বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে হাতিরঝিলে ম্যারাথন দৌড় চলছে। তাই গাড়ি নিয়ে ভেতরে ঢোকা যাচ্ছে না।

বানী আফরোজ নামে এক নারী জানান, শিডিউল অনুযায়ী আজও বাসা থেকে সাড়ে ৭টায় বের হয়েছি। ভেবেছিলাম, ৯টার মধ্যেই অফিসে গিয়ে পৌঁছাতে পারবো; কিন্তু যানজটে পড়ে এখন আমার সব শিডিউল এলোমেলো হয়ে গেল।

জিজ্ঞাসা করলে ওই নারী জানান, হাতিরঝিলে ম্যারাথন দৌড় হলে নিয়মানুযায়ী আগে থেকেই নগরবাসীকে জানিয়ে রাখার কথা; কিন্তু এমন ধরনের কোনো প্রোগ্রামের কথা আমাদের জানা নেই। অন্যথা আগে থেকেই প্রস্তুতি নিয়ে বাসা থেকে বের হতে পারতাম।

শুধু বানীই নন, এমন অভিযোগ আরো অনেকের। অফিসগামীরা জানান, গাড়ি থেকে পায়ে হেঁটে হাতিরঝিল পার হবো তারও কোনো সুযোগ নেই। সেখানেও আইনশঙ্খলা বাহিনীর বাধা। তাই বাধ্য হয়ে কেউ রামপুরা-বাড্ডা হয়ে গুলশান-তেজগাঁও এলাকায় ঢুকছেন, আবার কেউ কেউ মধুবাগ থেকে মগবাজার সাতরাস্তা হয়ে পায়ে হেঁটে অফিসে যাচ্ছেন।

সাভার থেকে মহাখালী আমতলী পর্যন্ত আসা বৈশাখী পরিবহনের চালক আশরাফ আলী বলেন, গাবতলী থেকে মহাখালী পর্যন্ত আসতে তীব্র যানজট পেয়েছি। বেশিরভাগ পথই ধীর গতিতে আসতে হয়েছে। আমাদের বাস বাড্ডা হয়ে কুড়িল বিশ্বরোড পর্যন্ত যাওয়ার কথা কিন্তু আমাদের অন্য চালকরা জানাল ওইদিকে খুব যানজট তাই গুলশান লিংক রোড থেকে বাস ঘুরিয়ে আবার সাভারের দিকে চলে যাব।

জানা যায়, সোমবার (১০ ডিসেম্বর) জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস। এ দিবস উপলক্ষে হাতিরঝিল এলাকায় আয়োজন করা হয় বঙ্গবন্ধু ম্যারাথন দৌড়-২০২২ প্রতিযোগিতা।

ফলে হাতিরঝিলের প্রবেশপথগুলোতে যানবাহন চলাচল বন্ধ রাখা হয়েছে। এর বিকল্প হিসেবে চালকদের অন্য সড়কে চলাচল করার জন্য অনুরোধ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। যে কারণে অন্য সড়কগুলোতে যানবাহনের চাপ অনেকটা বেড়েছে। ফলে সকাল থেকে শহরের বিভিন্ন সড়কে যানজট সৃষ্টি হতে দেখা গেছে।

ডিএমপি জানিয়েছে, সোমবার (১০ জানুয়ারি) যেসব যানবাহন রেইনবো ক্রসিং দিয়ে হাতিরঝিল হয়ে গুলশান, বনশ্রী, রামপুরা ও বাড্ডায় যেতে ইচ্ছুক সেগুলো মগবাজার, মৌচাক হয়ে যাবে। রামপুরা ইউলুপ এবং ইসলাম টাওয়ার দিয়ে যেসব গাড়ি হাতিরঝিলের মধ্য দিয়ে যেতে ইচ্ছুক, সেগুলো গুলশান-বাড্ডা লিংক রোড হয়ে যাবে। পুলিশ প্লাজা হয়ে যেসব গাড়ি হাতিরঝিলের মধ্য দিয়ে বিভিন্ন দিকে যেতে ইচ্ছুক, সেগুলো পুলিশ প্লাজা এবং শুটিং ক্লাবের মাঝের রাস্তা দিয়ে বাড্ডা লিংক রোড হয়ে যাবে।

এছাড়া সকাল সাড়ে ৫টায় ম্যারাথন দলটি আর্মি স্টেডিয়াম থেকে কাকলী হয়ে গুলশান-২ এবং গুলশান-১ অতিক্রম করে হাতিরঝিলে প্রবেশ করবে। দলটি যখন যে সড়ক দিয়ে যাবে, তখন সে সড়কটিতে যানবাহন চলাচল সাময়িক বন্ধ থাকবে।

হাতিরঝিল সড়ক বন্ধ থাকায় যানবাহনের চাপ বেড়েছে প্রগতি সরণিতে। এ সড়কে তীব্র যানজট এবং কোথাও কোথাও ধীরগতিতে চলছে যানবাহন। এছাড়া রামপুরা, মালিবাগ, মগবাজার, জাহাঙ্গীর গেট, খিলক্ষেত, এয়ারপোর্ট সড়কেও অতিরিক্ত যানজটের খবর পাওয়া গেছে।

যানজট এড়াতে যারা ওয়াটার ট্যাক্সি ব্যবহার করে যাতায়াত করতে চেয়েছিলেন তারাও পড়েছেন বিড়ম্বনায়। হাতিরঝিলে বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২২ আয়োজন করায় আজ দুপুর ২টা পর্যন্ত ওয়াটার ট্যাক্সি বন্ধ রাখা হয়েছে।

সড়কে অতিরিক্ত যানজটের বিষয়ে দায়িত্ব পালনরত ট্রাফিক পুলিশ কর্মকর্তা মাহাফুজুল ইসলাম জানান, ম্যারাথনের কারণে হাতিরঝিলের কিছু সড়ক বন্ধ থাকায় সকাল থেকে আশপাশের সড়কে যানবাহনের সংখ্যা বেড়েছে। তাই এসব সড়কে কিছুটা যানজট সৃষ্টি হয়েছে। আশা করা যায় দুপুরের পর যানজট কমে আসবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাজধানী,হাতিরঝিল,বঙ্গবন্ধু,স্বদেশ প্রত্যাবর্তন,ম্যারাথন দৌড়,যানজট
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close