reporterঅনলাইন ডেস্ক
  ২৪ সেপ্টেম্বর, ২০১৯

জি কে শামীমের ঠিকাদারি নিয়ে তদন্ত হচ্ছে : গণপূর্তমন্ত্রী

সরকারের প্রায় সব ঠিকাদারি কাজ জি কে শামীম কীভাবে পেলেন; তা তদন্ত করে দেখা হচ্ছে বলে জানিয়েছেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম। মঙ্গলবার সচিবালয়ে এ কথা জানান তিনি। জি কে শামীমের ঘুষ লেনদেনের বিষয়টিও খতিয়ে দেখা হবে বলেও জানান তিনি।

গণপূর্তমন্ত্রী বলেন, যে প্রক্রিয়ায় তিনি (জি কে শামীম) ঠিকাদারি কাজ পেয়েছেন, সেটা নিয়মের অধীনে ছিল; নাকি নিয়মের ব্যত্যয় ঘটিয়ে করা হয়েছিল, তা আমরা খতিয়ে দেখছি। মন্ত্রণালয় থেকে তদন্ত কমিটি করা হবে কি না জানতে চাইলে তিনি বলেন, ‘একটি তদন্ত চলা অবস্থায় আরেকটি তদন্ত আইনসিদ্ধ নয়। তাহলে সে তদন্তকে ইন্টারফেয়ার করা হয়। আমরা আমাদের মতো করে বিষয়গুলো পর্যবেক্ষণ করছি, অত্যন্ত গুরুত্বের সঙ্গে।’

বিএনপি ক্ষমতায় থাকার সময় শামীম যুবদলের নেতা ছিলেন, তার সঙ্গে বিএনপি নেতা মির্জা আব্বাসের ঘনিষ্ঠতা ছিল বলে অনেকে বলেছেন। সেসময় তিনি গণপূর্ত অধিদফতরের ঠিকাদারির কাজে প্রভাব বিস্তার করতে থাকেন।

আওয়ামী ক্ষমতায় আসার পরও গণপূর্তের প্রকল্পের কাজে তার প্রভাব কমেনি। র‌্যাব সদর দফতর, সচিবালয় ও কয়েকটি হাসপাতালের নতুন ভবনসহ অন্তত ২২টি নির্মাণ প্রকল্পের ঠিকাদারি কাজ এখন শামীমের প্রতিষ্ঠান জি কে বিল্ডার্সের হাতে রয়েছে। এসব প্রকল্পে বরাদ্দের পরিমাণ প্রায় ৬ হাজার কোটি টাকা।

শামীম গণপূর্ত অধিফতরের কর্মকর্তাদের টাকা দিয়ে কাজ বাগিয়ে নিতেন বলে গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে গণপূর্তমন্ত্রী বলেন, তদন্ত চলছে, প্রতিবেদন আসার পর মন্তব্য করা শ্রেয়।

সচিবালয়ে দুই ভবন নির্মাণের কাজ পাওয়ার বিষয়টি তুললে তিনি বলেন, তিনি (শামীম) র‌্যাবের হেডকোয়ার্টার্সেরও ঠিকাদার। কীভাবে কাজগুলো হয়েছে, নিয়মের ব্যত্যয় হয়েছে কি না বা কীভাবে হচ্ছে, সে বিষয়গুলো আমরা পর্যবেক্ষণ করছি। বিষয়টি তদন্তাধীন, তদন্তেই সব তথ্য-উপাত্ত বেরিয়ে আসবে বলে আমি আশা করি।

মন্ত্রী সচিবালয়ে গণমাধ্যম কেন্দ্র এবং সচিবালয়ে কর্মরত সংবাদিকদের সংগঠন বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরামের (বিএসআরএফ) অস্থায়ী কার্যালয় ঘুরে দেখেন। পরে তিনি গণমাধ্যম কেন্দ্র সম্প্রসারণ ও সংস্কারের আশ্বাস দেন।

বিএসআরএফ সভাপতি তপন বিশ্বাস ও সাধারণ সম্পাদক শামীম আহমেদসহ সমিতির অন্য নেতারা সেখানে উপস্থিত ছিলেন।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জি কে শামীম,গণপূর্তমন্ত্রী,ঠিকাদারি
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close