নিজস্ব প্রতিবেদক

  ৩০ আগস্ট, ২০১৯

দুর্নীতি শতভাগ কমিয়ে আনা হবে : স্থানীয় সরকারমন্ত্রী

স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম। ফাইল ছবি

দেশের সরকারি প্রতিষ্ঠানসমুহের দুর্নীতি শতভাগ দমনে মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বের সরকার জিরো টলারেন্স নীতি নিয়ে কাজ করছে। দুর্নীতিকে প্রশ্রয় নয় বরং নিয়ন্ত্রণের লক্ষ্যে জোরালো অবস্থান অব্যাহত আছে। এ নিয়ে কাজ করছে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান। রাতারাতি দুর্নীতি একবারে কমে আসবে তা আমরা বলতে পারি না। তবে এ বিষয়ে আমাদের অবস্থান অত্যন্ত স্পষ্ট। শুক্রবার জাতীয় প্রেসক্লাবে এক আলোচনায় এসব কথা বলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম।

ঢাকা ইউটিলিটি রিপোর্টার্স অ্যাসোসিয়েশন (ডুরা) আয়োজিত ‘নাগরিক সেবা নিশ্চিতে স্থানীয় সরকারের করণীয়’ শীর্ষক সেমিনারে প্রধান অতিধি হিসেবে বক্তব্য রাখেন স্থানীয় সরকারমন্ত্রী।

মো. তাজুল ইসলাম বলেন, ডেঙ্গু নিয়ন্ত্রণে আমরা সম্মিলিতভাবে কাজ করে পরিস্থিতির কিছুটা উন্নতি করতে সক্ষম হয়েছি। এ রোগের নিয়ন্ত্রণ একদিনেই হবে না। তবে এবার আমরা সব পক্ষকে সমন্বয় করে কাজ করতে পেরেছি। দু-একটি জায়গায় সমন্বয়হীনতা যে ছিল না তা বলবো না। তবে সেটা আমাদের চোখে পড়েনি।

এডিস মশার নিয়ন্ত্রণে জনগকে সম্পৃক্ত করতে পেরেছি জানিয়ে তিনি বলেন, এডিস মশা প্রতিরোধের জন্য প্রয়োজনীয় পরিকল্পনা আগেই নিয়ে রাখতে হবে। তবে একজন রোগীও যদি এ মশার কামড়ে মারা যায় ততক্ষণ পর্যন্ত বলতে পারবো না আমরা সফল হয়েছি।

এর আগে নগর পরিকল্পনাবিদ স্থপতি ইকবাল হাবিবের উপস্থাপিত কয়েকটি প্রস্তাবনার বিষয়ে স্থানীয় সরকারমন্ত্রী বলেন, নগর উন্নয়নে আমাদের সীমাবদ্ধতা মাথায় রেখে কাজ করতে হয়। আমাদের পারিপার্শ্বিক পরিবেশ, শহরের আকার আয়তন এবং সেইসঙ্গে জনসংখ্যার গনত্ব এসব দিক বিবেচনায় রেখে পরিকল্পনা প্রণয়ন করতে হচ্ছে। তবে ঢাকা শহরের জলাবদ্ধতার অবস্থা আগের চেয়ে অনেকটা উন্নতি হয়েছে। অপরদিকে সুয়ারেজ ব্যবস্থার কিছুটা উন্নতি হওয়ায় নগরও কিছুটা পরিচ্ছন্ন হয়েছে।

আয়োজক সংগঠনের সভাপতি মশিউর রহমানের সভাপতিত্বে সেমিনারে আরো বক্তব্য দেন—বাংলাদেশ ইনস্টিউিট অব প্ল্যানার্সের সহসভাপতি অধ্যাপক ড. আকতার মাহমুদ, ডিএসসিসি দক্ষিণের সাবেক নির্বাহী কর্মকর্তা আনসার আলী খান, ডিএনসিসি প্রধান নির্বাহী আবদুল হাইসহ অনেকে। অনুষ্ঠান সঞ্চালনা করেন ডুরার সাধারণ সম্পাদক তোফাজ্জল হোসেন রুবেল।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মো. তাজুল ইসলাম,স্থানীয় সরকারমন্ত্রী,দুর্নীতি,ডুরা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close