reporterঅনলাইন ডেস্ক
  ২৬ ফেব্রুয়ারি, ২০১৯

‘সিলিন্ডার নয়, ২য় তলার বারান্দা থেকে আগুনের সূত্রপাত’

গাড়ির সিলিন্ডার থেকে নয়, চকবাজারের চুড়িহাট্টায় ওয়াহেদ ম্যানশনের দ্বিতীয় তলার রাসায়নিকের গুদাম থেকেই আগুনের সূত্রপাত। মঙ্গলবার দুপুরে ঘটনাস্থল পরিদর্শন করে সাংবাদিকদের এ তথ্য জানান বুয়েটের কেমিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. এম এ এ শওকত চৌধুরী।

এদিকে, মানবাধিকার কমিশনের তদন্ত দল ঘটনাস্থল পরিদর্শন শেষে জানান, সব তথ্য উপাত্ত সংগ্রহ শেষে আগামী ৩০ দিনের মধ্যে প্রতিবেদন জমা দেওয়া হবে।

চকবাজারের চুড়িহাট্টায় অগ্নিকাণ্ডের ঘটনার পর থেকেই প্রশ্ন ওঠে আগুনের ঘটনার সূত্রপাত নিয়ে। সরকারের বেশ কয়েকটি সংস্থা জানিয়ে দেয়, ওয়াহেদ ভবনের সামনে রাখা গাড়ীর সিলিন্ডার বিস্ফোরণের মাধ্যমেই হয় আগুনের সূত্রপাত। কিন্তু এরপর গণমাধ্যমে আসা বেশ কয়েকটি সিসিটিভি ফুটেজ পর্যালোচনা করে দেখা যায়, সিলিন্ডার থেকে নয়, ভবন থেকে আগুনের সূত্রপাত হয়েছিলো।

মঙ্গলবার ওয়াহেদ ম্যানশন পরিদর্শন শেষে বুয়েটের কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. এম এ এ শওকত চৌধুরী জানান, সিলিন্ডার নয়, ওয়াহেদ ম্যানশনের ২য় তলার বারান্দা থেকে আগুনের সূত্রপাত। আর সেখানে কেমিক্যাল মজুদ থাকায় আগুনটি দ্রুত ছড়িয়ে পড়ে।

বুয়েট কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. এম এ এ শওকত চৌধুরী বলেন, দু’তলার বারান্দায় দেখা যাচ্ছে ওয়ালটা পড়ে গেছে, ক্ষয়ক্ষতি থেকে বোঝা যাচ্ছে যে এটা কেমিক্যাল থেকে লাগা আগুন।

এদিকে মানবাধিকার কমিশনের ৩ সদস্যের প্রতিনিধি দল ঘটনাস্থল পরিদর্শন করে জানায়, ওয়াহেদ ম্যানশন ভবনটি সঠিকভাবে নির্মাণ করা হয়েছে কিনা-সহ বেশ কয়েকটি বিষয় সামনে রেখে তদন্ত করছে কমিটি। আগামী ৩০ দিনের মধ্যে কমিশনের চেয়ারম্যানের কাছে এ রিপোর্ট প্রকাশ করা হবে।

মানবাধিকার কমিশনের পরিচালক আল মাহমুদ ফাইজুল কবির বলেন, এটা অনিচ্ছাকৃত না অবহেলা, নাকি এটা প্রাকৃতিক দুর্যোগ আমরা তদন্ত করে দেখবো। আমাদের বিন্দুমাত্র সন্দেহ হলে আমরা তা ক্ষতিয়ে দেখবো।

এদিকে ঘটনার ৫ দিন পরও ওয়াহেদ ম্যানশনের নিচতলায় নতুন একটি কেমিক্যিাল কারখানার সন্ধান পাওয়া গেছে। যেখানে এখনও মজুদ রয়েছে বেশ কিছু উচ্চ ক্ষমতাসম্পন্ন কেমিক্যাল।

পিডিএসও/রি.মা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সিলিন্ডার,বারান্দা,আগুন,সূত্রপাত
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close