reporterঅনলাইন ডেস্ক
  ২৪ নভেম্বর, ২০১৮

‘প্রচারণায় খালেদা জিয়ার ছবি বৈধতা নাও পেতে পারে’

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে দণ্ডিত অপরাধী হিসেবে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার ছবি ব্যবহারের বৈধতা নাও পেতে পারে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ। তিনি বলেছেন, খালেদা জিয়া আদালতের রায়ে দণ্ডিত। তিনি দলীয় চেয়ারপারসন থাকছেন কি-না সেটির এখনও সুরাহা হয়নি। তাই তার ছবিযুক্ত পোস্টারে নির্বাচনের প্রচারণা চালানোর বৈধতা নাও পেতে পারে। সে বিষয়টি নির্বাচন কমিশনের পরবর্তী সিদ্ধান্তের পর জানাবে কমিশন।

শনিবার সকালে সংসদ নির্বাচন উপলক্ষে দায়িত্বপ্রাপ্ত নির্বাহী ম্যাজিস্ট্রেটদের নিয়ে রুদ্ধদ্বার বৈঠকে একথা বলেন তিনি। বৈঠকে চার নির্বাচন কমিশনার সুষ্ঠু নির্বাচন ও আচরণবিধি পর্যবেক্ষণে সঠিক দায়িত্ব পালনে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের নানা দিক-নির্দেশনা দেন।

এ সময় প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা নির্বাহী ম্যাজিস্ট্রেটদের উদ্দেশে বলেন, এই নির্বাচনে ভোটকেন্দ্রগুলোতে ঢুকতে ম্যাজিস্ট্রেটদের অনুমতি লাগবে। কেন্দ্রের দায়িত্বে থাকা প্রিসাইডিং কর্মকর্তাদের অনুমতি নিয়ে তারা ভোটকেন্দ্রে যাবেন।

বৈঠকে উপস্থিত কয়েকজন নির্বাহী ম্যাজিস্ট্রেট এসব তথ্য নিশ্চিত করেছেন। ভোটের দিন প্রিসাইডিং কর্মকর্তাদের অনুমতি নিয়ে বা তারা না ডাকলে কেন্দ্রে না যাওয়ার বিষয়ে সিইসির নির্দেশনার ক্ষোভ জানান তারা।

সিইসির আগে বক্তব্য রাখেন ইসি সচিব হেলালুদ্দীন আহমদ। তিনি নির্বাচনী প্রচারণায় বিএনপি চেয়ারপারসনের ছবি প্রচার নিয়ে নির্বাচন কমিশনের অবস্থানের কথা জানান ম্যাজিস্ট্রেটদের।

প্রথম দিনের এ ব্রিফিংয়ে ঢাকা, ময়মনসিংহ ও কুমিল্লার ৬১২ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট অংশ নেন। আগামীকাল সিলেট, বরিশাল ও চট্টগ্রামের এবং সোমবার অনুষ্ঠিত হবে খুলনা, রাজশাহী ও রংপুর বিভাগের ম্যাজিস্ট্রেটদের ব্রিফিং।

সাধারণত এসব বৈঠকে সিইসি কে এম নূরুল হুদার স্বাগত বক্তব্য শেষ না হওয়া পর্যন্ত গণমাধ্যমকর্মীরা সভাকক্ষের ভেতরেই থাকেন। আজও এ দাবি জানানো হলে তাতে সায় দেয়নি ইসি। এ সময় নির্বাচন কমিশনারদের একে অন্যের সঙ্গে কানাকানি করতে দেখা যায়। পরবর্তীতে গণমাধ্যমকর্মীদের অনুষ্ঠানস্থল ত্যাগ করতে বলা হয়।

অনুষ্ঠান শুরু হওয়ার পর নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটের (ইটিআই) মহাপরিচালক মোস্তফা ফারুক স্বাগত বক্তব্য দেন। এরপরই গণমাধ্যমকর্মীদের অনুষ্ঠানস্থল ত্যাগ করার নির্দেশ দেয়া হয়।

প্রসঙ্গত, আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ২৮ নভেম্বর, মনোনয়নপত্র বাছাইয়ের দিন ২ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ৯ ডিসেম্বর।

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বৈধতা নাও পেতে পারে,খালেদা জিয়ার ছবি,প্রচারণা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close