reporterঅনলাইন ডেস্ক
  ২৭ ফেব্রুয়ারি, ২০২৪

হার্টের রিংয়ের দাম বাড়ানো হয়নি: স্বাস্থ্য সচিব

হৃদপিণ্ডের রক্তনালীতে ব্লকের চিকিৎসায় ব্যবহৃত স্টেন্টের (হার্টের রিং) দাম বাড়ানো হয়নি বলে জানিয়েছেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব জাহাঙ্গীর আলম।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) সচিবালয়ে হৃদরোগীদের স্টেন্ট নিয়ে বৈঠকের পর সচিব সাংবাদিকদের এ কথা বলেন।

তিনি বলেন, আজ (মঙ্গলবার) ওষুধের দাম নিয়ে আমরা পুরোপুরি আলোচনা করতে পারিনি, সময়ের স্বল্পতা ছিল। তবে স্টেন্টের দাম নিয়ে আলোচনা করেছি। এখানে এ খাতের অংশীজনরা ছিলেন। আমরা বলেছি যে স্টেন্টের দামের বিষয়ে সরকার যেমন জনগণের স্বার্থ দেখছে, তেমনই ব্যবসায়ীদের স্বার্থ দেখবে।

সচিব বলেন, ‘ব্যবসায়ীরা আইনগতভাবে ব্যবসা করবেন, আবার যারা স্টেন্ট ব্যবহার করছেন। তাদের ওপর যাতে বাড়তি কোনো চাপ না পড়ে, অস্বাভাবিক দামে যাতে কিনতে না হয়, সেটাও দেখতে হবে।’

বৈঠকে বিস্তারিত আলোচনা হয়েছে জানিয়ে সচিব বলেন, মূলত যুক্তরাষ্ট্র ও ইউরোপ থেকে এ দুটো পণ্য আমদানি করা হয়। বাংলাদেশে আমেরিকা থেকে আসা স্টেন্টের ব্যবহার ৭৫ শতাংশ। বাকিটা আসে ইউরোপ থেকে।

জাহাঙ্গীর আলম বলেন, ইউরোপের পণ্যের ডিস্ট্রিবিউটাররা আজকের বৈঠকে অংশ নেননি। তবে তাদের সঙ্গেও আমরা কথা বলবো। স্টেন্টের দাম আগে যেটা ছিল, সেটাই আমরা রেখেছি। আর লাভ করতে গেলে একটা মার্কার প্রাইস দিতে হয়। তাদের প্রশাসনিক খরচ, ভ্যাট ও ট্যাক্স মিলিয়ে একটা মার্কার প্রাইস ১ দশমিক ২ শতাংশ নির্ধারণ করা আছে।

স্বাস্থ্যসেবা সচিব আরও বলেন, ‘আমদানি মূল্যের সঙ্গে একটা যুক্ত করা আছে। কাজেই স্টেন্টের দাম আগে যেটা ছিল, সেটাই থাকবে। প্রতিবেশী দেশ ভারতের সঙ্গে সমন্বয় করে এ দাম নির্ধারণ হয়েছিল। আমি মনে করি, এতে সরবরাহকারী ও ভোক্তা দুই পক্ষই লাভবান হবে।’

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close