reporterঅনলাইন ডেস্ক
  ২৪ ফেব্রুয়ারি, ২০২৪

কখন হাঁটলে পেটের মেদ ঝরবে?

ছবি : সংগৃহীত

ডায়াবেটিস, উচ্চ রক্তচাপের মতো একাধিক রোগ-ব্যাধিকে দূরে সরিয়ে রাখা যায় নিয়মিত হাঁটার মাধ্যমে। এমনকী ওজন কমানোর জন্য হাঁট খুবই গুরুত্বপূর্ণ। তবে ওজন কমাতে কোন সময়ে হাঁটা বেশি উপকারী হবে তা নিয়ে প্রায়ই বিভ্রান্তি থাকে। তবে সাম্প্রতিক একটি গবেষণা এ বিষয়ে রহস্য উন্মোচন করে দিয়েছে।

গবেষণায় বলা হয়েছে, খাবার খাওয়ার পর হাঁটা সবসময় বেশি উপকারী। এর সঙ্গে এটাও জানা জরুরি যে প্রতিদিন কতক্ষণ এবং কোন গতিতে হাঁটা পেটের মেদ কমাতে সর্বাধিক কার্যকরী। ভারতীয় গণমাধ্যম নিউজ ১৮- এমন খবর জানিয়েছে। চলুন জেনে নিন হাঁটার বিশেষ কিছু নিয়ম।

সঠিক সময়ে হাঁটা

দিনের যেকোনো সময় হাঁটাই যে উপকারী হবে তাতে কোনো সন্দেহ নেই। হাঁটা মানসিক স্বাস্থ্যও ভালো রাখে। কিন্তু গবেষণায় বলা হয়েছে, যাঁরা ওজন কমাতে চান বা যাঁরা ডায়াবেটিক তাঁদের জন্য খাবার খাওয়ার পর হাঁটার বাড়তি সুবিধা রয়েছে।

যাদের শারীরিক কোনো সমস্যা নেই তাঁরা নিয়মিত হেঁটে ভবিষ্যতে যেকোনো ধরনের রোগ এড়াতে পারেন। তবে প্রশ্ন থেকেই যায়, হেঁটে একদিনে আদৌ কতটুকু ওজন কমানো সম্ভব? এটা নির্ভর করে আপনি দিনে কতটা পরিশ্রম করেন তার উপর।

বিশেষজ্ঞরা বলেন, আমরা যত দ্রুত হাঁটব বা দৌড়াব, তত দ্রুত ক্যালরি বার্ন হবে এবং আমাদের চর্বির ওপর এর প্রভাব তত বেশি পড়বে। তবে, মনে রাখবেন, শুধুমাত্র ওজন কমানোকেই হাঁটার মূল উদ্দেশ্য হিসেবে বিবেচনা করা উচিত নয়, কারণ এর আরও অনেক উপকারিতা রয়েছে।

প্রতিদিন হাঁটলে মেটাবলিজম বাড়ে। যার ফলে হজম ঠিক থাকে। এটি ব্লাড সুগারও নিয়ন্ত্রণে রাখে। আবার কোলেস্টেরল ও কমায়।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পেটের মেদ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close