reporterঅনলাইন ডেস্ক
  ১০ ফেব্রুয়ারি, ২০২৪

ফোনের চার্জিং পোর্টের ময়লা পরিষ্কারের সময় যেসব বিষয় খেয়াল রাখবেন

ছবি : সংগৃহীত

মোবাইল ফোনের সঙ্গেই এখন আমাদের সবচেয়ে বেশি সময় কাটে। কাজে হোক বা অবসর কাটাতে, ফোনই এখন অনেকের সঙ্গী। তবে ফোন ব্যবহার করার পাশাপাশি এটি পরিষ্কার রাখাটাও জরুরি। দীর্ঘদিন ধরে পরিষ্কার না করলে ফোনের নানা খাঁজে ময়লা জমতে থাকে। যেমন- চার্জিং পোর্টেও ময়লা জমে।

আর এই অংশে ময়লা জমলে তা পরিষ্কার না করলেই নয়। কারণ এর থেকে চার্জ করার সময় সমস্যা দেখা দিতে পারে। তবে ফোনের এই অংশ পরিষ্কারের সঠিক নিয়ম অনেকেরই জানা নেই। অথচ এক্ষেত্রে সামান্য ভুল হলেই বড় ক্ষতি হতে পারে ফোনের। কীভাবে ফোন নিরাপদ রেখে দ্রুত এই ময়লা পরিষ্কার করবেন জেনে নিন-

১. প্রথমেই ফোনটি সুইচ অফ করে নিন। এতে ফোনের ভেতর ইলেকট্রিক পরিবহন বন্ধ হয়ে যাবে। কোনো কারণে কিছু সমস্যা হলেও ফোনের ততটা ক্ষতি হবে না।

২. এরপর একটি ব্লোয়ার ব্যবহার করতে হবে। এটি দিয়ে খুব সতর্কভাবে চার্জিং পোর্টের ভেতর বায়ু ব্লো করতে হবে। এতে আলগা ধুলোবালি ও ময়লা সাফ হয়ে যাবে অনেকটাই।

৩. এবার একটি টুথপিকের মাথায় সামান্য তুলো আটকে নিন। এবার খুব ধীরে ধীরে চার্জিং পোর্টের ভেতর প্রবেশ করান। ধীরে ধীরে ভেতরের ময়লা পরিষ্কা করে নিন।

৪. অনেকেই পরামর্শ দেন ফোনের চার্জিং পোর্ট পরিষ্কার করতে আইসোপ্রোপাইল অ্যালকোহল ব্যবহার করা উচিত। এতে আরও ভালো পরিষ্কার হয়। কটন সোয়াবের মাথায় এটি কয়েক ফোঁটা নিয়ে নিতে পারেন।

৫. এবার আবার ব্লোয়ার দিয়ে চার্জিং পোর্টের ভিতর বায়ু ব্লো করতে হবে। একটি শুকনো তুলো টুথপিকের মাথায় আটকে সেটি দিয়ে ভেতরটা মুছে নিন।

৬. এরপর ফোন সুইচ অন করে নিন। করে চার্জিং পোর্ট কাজ করছে কি না দেখে নিতে হবে।

এক্ষেত্রে কী খেয়াল রাখবেন?

১. মুখ দিয়ে অনেকে ফুঁ দিয়ে সাফ করেন। এই ফুঁ এর সঙ্গে লালাও চলে যায় অনেকসময়। তাতে কিন্তু ফোনের ক্ষতি হতে পারে।

২. ভেজা কিছু ব্যবহার করা যাবে না। এতে ক্ষতি হওয়ার ঝুঁকি বেশি।

৩. ধাতব জিনিস দিয়ে পরিষ্কার না করাই ভারো। কারণ এতে শক ইলেকট্রিক ব্যবস্থা নষ্ট হয়ে যেতে পারে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ফোনের চার্জিং পোর্ট
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close