reporterঅনলাইন ডেস্ক
  ০২ আগস্ট, ২০২২

যুক্তরাষ্ট্রে বন্যায় শতাধিক নিখোঁজ, নিহত বেড়ে ৩৭

ছবি : সংগৃহীত

আকস্মিক বন্যায় যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলের অঙ্গরাজ্য কেন্টাকিতে মৃতের সংখ্যা বেড়ে ৩৭ জনে দাঁড়িয়েছে। এখনো নিখোঁজ রয়েছেন শতাধিক বাসিন্দা।

বন্যার কারণে একই পরিবারের এক থেকে আট বছর বয়সী চার শিশুসহ ছয় জনের মৃত্যু হয়েছে। কেন্টাকির গভর্নর অ্যান্ডি বেশিয়ার বলেছেন যে মৃতের সংখ্যা বাড়তে পারে কারণ এখনো শতাধিক নিখোঁজ রয়েছেন।

বন্যার পানিতে শত শত বাড়িঘর ও ব্যবসাপ্রতিষ্ঠান ডুবে গেছে। এখনো বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন অন্তত ১২ হাজারের বেশি পরিবার। সড়ক, সেতু এবং অন্যান্য অবকাঠামোর ক্ষতি মেরামতে লাখ লাখ মিলিয়ন ডলার খরচ বলে বলে সোমবার (১ আগস্ট) কেন্টাকির গভর্নর জানান। কয়েক দশকের মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড এবার এ অঞ্চলে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, অন্তত তিনশজনকে আশ্রয়কেন্দ্রে নেওয়া হয়েছে। বন্যাকবলিত এলাকায় লুটপাটের অভিযোগও পাওয়া যাচ্ছে। ফলে দুটি বিধ্বস্ত কাউন্টিতে কারফিউ ঘোষণা করা হয়েছে।

প্রেসিডেন্ট জো বাইডেন বন্যা পরিস্থিতিকে ‘বড় বিপর্যয়’ বলে ঘোষণা করেছেন এবং ফেডারেল কর্তৃপক্ষকে সহযোগিতার নির্দেশ দিয়েছেন।

কেন্টাকির উত্তরে ওহিও নদী এবং পূর্বে অ্যাপালাচিয়ান পর্বতমালা রয়েছে। পাহাড়ি ঢল থেকে নেমে আসা ও বৃষ্টির পানিতে বন্যা দেখা দেয় ওই অঞ্চলে। সূত্র: বিবিসি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
যুক্তরাষ্ট্র,বন্যা,কেন্টাকি,জো বাইডেন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close