reporterঅনলাইন ডেস্ক
  ০৪ মে, ২০২৪

কঙ্গোতে বাস্তুচ্যুত মানুষের উপর হামলা, নিহত ৯

ছবি : সংগৃহীত

পূর্ব কঙ্গোর শহর গোমার একটি বাস্তুচ্যুত শিবিরে হামলায় শিশুসহ ৯ জন নিহত হয়েছেন। শুক্রবার (৩ মে) তাদের নিহতের বিষয়টি নিশ্চিত করেছেন ল্যাক ভার্ট জেলার প্রধান দেদেসি মিতিমা। ব্রিটিশ বার্তা সংস্থ রয়টার্স এ খবর জানিয়েছে।

মিতিমা বলেন, পূর্ব কঙ্গোর শহর গোমার একটি বাস্তুচ্যুত শিবিরে হামলা করা হয়েছে। ওই হামলার ঘটনায় শিশুসহ ৯ জন নিহত হয়েছেন। সেখানে সাত শিশু এবং দুই পুরুষের মরদেহ উদ্ধার করা হয়েছে।

মিতিমা আরও জানান, ওই হামলার ঘটনায় অনেকে আহত হয়েছেন। তবে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে।

তিনি আরও জানিয়েছেন, এখন পর্যন্ত এই হামলার দায় স্বীকার করেনি কেউ। এছাড়া হামলার জন্য কোন ধরনের অস্ত্র ব্যবহার করা হয়েছে, তাও জানা যায়নি।

ডেমোক্রেটিক রিপাবলিক অফ কঙ্গো (ডিআরসি)-র সেনাবাহিনীর মুখপাত্র লেফটেন্যান্ট-কর্নেল গুইলাউম এনজিকে কাইকো বলেন, রুয়ান্ডার সেনাবাহিনীর অবস্থানে ডিআরসি-র আক্রমণের প্রতিশোধ নিতে এই হামলা করা হয়েছে।

শিবিরে হামলার বিষয়ে বিস্তারিত কিছু না জানিয়ে তিনি বলেছিলেন, ওই হামলায় অস্ত্র ও গোলাবারুদ ধ্বংস হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে তুতসি-নেতৃত্বাধীন এম২৩-কে দায়ী করে কঙ্গোর সরকারের মুখপাত্র প্যাট্রিক মুয়ায়া বলেন, শুক্রবারের এই হামলা তারা করেছে।

অভিযোগ করে এম২৩-র নেতা বার্ট্রান্ড বিসিমওয়া এক্সে বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়কে প্রভাবিত করার কঙ্গোর কর্তৃপক্ষই এ হামলা করেছে।

সাম্প্রতিক সময়ে গোমার কাছাকাছি অবস্থান করছে রুয়ান্ডা-সমর্থিত বিদ্রোহী গোষ্ঠী এম২৩। এরা হাজার হাজার মানুষকে আশেপাশের এলাকা থেকে শহরে যেতে বাধ্য করেছে।

ফেব্রুয়ারি মাসে এই এলাকায় একটি হামলা করা হয়েছিল। ওই হামলায় কেউ আহত হননি। তবে এটি গোমাকে হুমকির মধ্যে ফেলেছে।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কঙ্গো,আফ্রিকার দেশ,বাস্তুচ্যুত মানুষ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close