reporterঅনলাইন ডেস্ক
  ১৯ সেপ্টেম্বর, ২০২১

‘তালেবান’ আতঙ্কে আত্মগোপনে আফগান সমকামীরা

প্রতীকী ছবি

শরিয়া আইন অনুযায়ী সমকামীতার শাস্তি মৃত্যুদণ্ড ঘোষণা করেছে তালেবান। তাই জীবন বাঁচাতে এখন জন্মভূমি ছাড়তে চান দেশটির সমকামী সম্প্রদায়। যদিও এ ব্যাপারে তালেবানদের বক্তব্য এখনও সুস্পষ্ট নয়। 

গত জুলাই মাসে একটি জার্মান সংবাদমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে এক তালেবান বিচারক বলেছিলেন, সমকামিতার শাস্তি দুই ধরনের হতে পারে- পাথর নিক্ষেপ অথবা দেয়ালে পিষে হত্যা।

তালেবান বিচারকের এই বক্তব্যের কারণেই আতঙ্কে দেশটির সমকামী সম্প্রদায়। এরইমধ্যে যে যার মত আত্মগোপনে চলে গেছেন। তাদের বেশিরভাগই চেষ্টা করছেন দেশ ছাড়ার।  

বালখি (ছদ্মনাম) একজন সমকামী, তার সম্পর্কে সব রকমের তথ্য আছে তালেবানের কাছে। কারণ মার্কিন সেনাদের নিয়ন্ত্রণের আফগানিস্তান থাকাকালীন তাকে সমকামী হিসাবেই স্বীকৃতি দিয়েছিল তার পরিবার। এখন স্বীকৃত সেই পরিচয়ই হয়েছে তার জন্য হুমকি, বলেন তিনি ।

সিএনএনকে দেয়া সাক্ষাৎকারে বালখি জানান, তিনি আতঙ্কে আছেন এবং তালেবানরা তাকে খুঁজে পেলে পাথর নিক্ষেপ করে হত্যা করবে। কারন হিসাবে তিনি বলেন, একজন নারী হওয়ায় শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছেন তিনি। পাশাপাশি সমকামী হিসাবে এখন তাঁর জীবন হুমকির মুখে।

তবে নারী সমকামী হওয়ায় কিছুটা সুবিধা পেয়েছেন তিনি, কারণ তালেবানদের পোশাক নির্দেশনায় হিজাবে মুখ ঢেকে চলাফেরা করতে পারছেন । এতে পরিচয় গোপন করা কিছুটা সহজ হচ্ছে।

আফগানিস্তানের বাইরে থাকা দুজন সমকামী সিএনএনকে জানান, তাদের গোষ্ঠীর অন্তত একশো জনের একটি তালিকা তারা করেছেন। যারা বর্তমানে আফগানিস্তানে আত্মগোপন করে আছেন এবং তালেবানের শাসন থেকে বাঁচতে আইনজীবীদের সাহায্য আশা করছেন।

তবে এই সম্প্রদায় নিয়ে সরকারিভাবে কোনও পরিকল্পনা আপাতত নেই বলে জানান তালেবান মূখপাত্র।সূত্র: সিএনএন।

পিডিএসও/এসএমএস
 

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আত্মগোপন,আফগান,সমকামী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close