অনলাইন ডেস্ক

  ১৩ সেপ্টেম্বর, ২০২১

দেড় হাজার কিমি দূরে আঘাতে সক্ষম ক্ষেপনাস্ত্রের পরীক্ষা উ. কোরিয়ার

দেড় হাজার কিলোমিটার দূরে আঘাত হানতে সক্ষম দূরপাল্লার ক্রুজ মিসাইল পরীক্ষা করেছে উ. কোরিয়া।

শনি ও রবিবার এই ক্ষেপনাস্ত্রের পরীক্ষা চালায় দেশটি। কোরিয়ান কর্তৃপক্ষ বলেছে, তারা 'কৌশলগত' আত্মরক্ষার জন্য দুই বছরের চেষ্টায় ক্ষেপনাস্ত্রটির পরীক্ষায় সফল হয়েছেন। 

এদিকে বিশ্লেষকরা বলছে, উত্তর কোরিয়ার পারমানবিক ক্ষেপনাস্ত্র পরীক্ষার ফলস্বরূপ তারা আন্তর্জাতিকক নিষেধাজ্ঞার সম্মুখীন হতে পারেন।

কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি সোমবার জানিয়েছে, ক্রুজ ক্ষেপণাস্ত্রটি উত্তর কোরিয়ার সমুদ্রসীমায় পরীক্ষা করা হয়। যা সমুদ্রের ১৫০০ কিলোমিটার (৯৩০মাইল) দূরে গিয়ে পড়ে। সংবাদ সংস্থাটি জানায়, ক্ষেপনাস্ত্রের পরীক্ষাটি সফল হয়েছে।

যুক্তরাষ্ট্র ভিত্তিক কার্নেগি এন্ডোয়মেন্ট ফর ইন্টারন্যাশনাল পিসের সিনিয়র ফেলো অঙ্কিত পান্ডা বলেন, এটি উত্তর কোরিয়ার প্রথম ক্রুজ ক্ষেপণাস্ত্র যা স্পষ্টভাবে তাদের 'কৌশলগত' অবস্থান হিসেবে চিহ্নিত করা যায়।  

‘ক্ষেপনাস্ত্রের এই সফল পরীক্ষা দেশটির জন্য একটি গুরুত্বপূর্ণ কৌশলগত অস্ত্র। যা দেশটির সামরিক শক্তিকে শক্তিশালী করবে এবং কিম জং উন তার প্রত্যাশাকে এগিয়ে নেয়ার লক্ষ্যে কাজ করছে বলে জানায়  পিয়ংইয়ং।’

কয়েক মাস ধরেই সামরিক শক্তি বৃদ্ধির লক্ষ্যে কাজ করছে উত্তর কোরিয়া। তারা কিছু দিন আগেই একাধিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রও তৈরি করে।

মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে পরমাণু ইস্যু নিয়ে আলোচনার মধ্যেই উত্তর কোরিয়া তাদের সামরিক সক্ষমতা বাড়িয়ে চলেছে। এর আগে গত মার্চ মাসেই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে দেশিটি। যেটি অল্প দূরত্বে কম উচ্চতায় উড়ে যায়।

ফলে দেশটির বিরুদ্ধে সেসময় বেশ কিছু নতুন নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। এবার দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো দেশটি। এই পরিস্থিতিতে উত্তর কোরিয়ার বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞা জারি হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে উত্তর কোরিয়ার দূরপাল্লার ক্রুজ ক্ষেপনাস্ত্র পরীক্ষা বিষয়ে জাপানের মন্ত্রিপরিষদের মূখ্য সচিব কাতসুনোবু কাটো সাংবাদিকদের বলেন, টোকিও  এ বিষয়ে উদ্বিগ্ন। তিনি বলেন, আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। এ নিয়ে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ ও আলোচনা করবে টোকিও। আলজাজিরা

 

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
উ. কোরিয়া,ক্ষেপনাস্ত্রের পরীক্ষা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close