reporterঅনলাইন ডেস্ক
  ০৪ মে, ২০২১

কূটনৈতিক সম্পর্ক স্থাপনের পথে সিরিয়া-সৌদি

ছবি : ইন্টারনেট

এক দশক আগে সিরিয়া যুদ্ধ শুরু হওয়ার পর প্রথমবারের মতো দেশটিতে সফরে গিয়েছেন সৌদি আরবের গোয়েন্দা বাহিনীর প্রধান। সোমবার দামেস্কে সিরীয় গোয়েন্দাপ্রধানের সঙ্গে তার বৈঠক হয়েছে। এতে দুই আঞ্চলিক বৈরী দেশের মধ্যে সম্পর্কের বরফ গলার আভাস পাওয়ার কথা বলছেন বিশ্লেষকেরা।

যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই দুই দেশের মধ্যে সম্পর্কের বৈরিতা চলছে। ২০১১ সালে প্রেসিডেন্ট বাসার আল-আসাদের বিরুদ্ধে বিদ্রোহ দেখা দেখা দেওয়ার পর ব্যাপক ধরপাকড় শুরু হয়ে যায়। 

তখনই দুদেশের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন হয়ে যায়। রিয়াদের কর্মকর্তারা বলছেন, আগামী সপ্তাহে তিন দিনের ঈদুল ফিতরের উৎসব শেষ হওয়ার পর সম্পর্ক স্বাভাবিক করা হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক সৌদি কর্মকর্তা বলেন, আগে থেকেই পরিকল্পনা করা হলেও কিছুই এগোয়নি। তবে সৌদির সঙ্গে এই সম্পর্ক স্থাপন আসাদ সরকারের জন্য ইতিবাচক। রাশিয়া ও সিরিয়ার সমর্থনেই টিকে আছেন বাসার আল-আসাদ।

সিরিয়ায় সৌদি-ইরান ছায়াযুদ্ধে লিপ্ত ছিল। কাজেই সেখানে নতুন এই উদ্যোগ আঞ্চলিক কূটনীতির ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ঘটনা। সিরিয়া সফরে সৌদি প্রতিনিধিদের নেতৃত্ব দিচ্ছেন দেশটির গোয়েন্দা অধিদফতরের প্রধান জেনারেল খালিদ হুমাইদান। 

সিরিয়ার জেনারেল আলী মামলুক তাকে স্বাগত জানিয়েছেন। রাশিয়ার বাহিনীর সঙ্গেও মূল আলোচক ছিলেন আলী মামলুক।

পিডিএসও/এসএমএস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সিরিয়া,সৌদি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close