পার্থ মুখোপাধ্যায়, কলকাতা

  ১৭ ফেব্রুয়ারি, ২০২০

নির্ভয়ার ৪ ধর্ষকের ফাঁসি ৩ মার্চ

৩ মার্চ সকাল ৬টায় ফাঁসি হতে চলেছে নির্ভয়াকাণ্ডে ৪ ধর্ষকের। সোমবার মৃত্যুদণ্ড কার্যকরে পরোয়ানা জারি করেছে দিল্লির পাতিয়ালা কোর্ট। তিহাড় জেল কর্তৃপক্ষের আবেদনের ভিত্তিতে নতুন পরোয়ানা জারি করেছেন দায়রা আদালতের অতিরিক্ত বিচারক ধর্মেন্দ্র রানা।

নির্ভয়ার ৪ ধর্ষক-খুনির গত ১ ফেব্রুয়ারি ভোর ৬টায় ফাঁসি হওয়ার কথা ছিল। তবে আইনি জটে তা ফের পিছিয়ে গিয়েছিল।যদিও আদালতের নির্দেশে এখনও খুশি নন নির্ভয়াকাণ্ডে নির্যাতিতার মা আশা দেবী। এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, এই নিয়ে তৃতীয়বার মৃত্যুদণ্ড পরোয়ানা জারি করা হল। অনেকদিন ধরেই লড়াই করছেন, তাই মৃত্যুদণ্ডের পরোয়ানা জারি হওয়া ভালো খবর। আশা করছেন আগামী ৩ মার্চই ওদের ফাঁসি হবে।

প্রসঙ্গত, আইন অনুযায়ী,একই অপরাধে মৃত্যুদণ্ডে দণ্ডিত একাধিক অপরাধীর ফাঁসি একইসঙ্গে দিতে হবে। তবে নানা আইনি ফাঁক খুঁজে বারবার ফাঁসির দিন পিছিয়ে দিচ্ছিলেন দোষীদের আইনজীবীরা। দোষীদের পৃথক মৃত্যুদণ্ডের দাবি জানিয়ে দিল্লি হাইকোর্টে সম্প্রতি আবেদন করেছিল কেন্দ্রীয় সরকার। খারিজ হওয়ার পর শীর্ষ আদালতে গিয়েছেন কেন্দ্রীয় আইনজীবীরা। ২০ ফেব্রুয়ারি এই নিয়ে পরবর্তী শুনানি। যদিও কেন্দ্রীয় এই মামলার শুনানির আগেই মৃত্যু পরোয়ানা জারি করেছে দায়রা আদালত।

এদিকে, তিহার জেলে অনশন করছে নির্ভয়াকাণ্ডের আসামি বিনয় শর্মা। তার আইনজীবী আদালতে জানিয়েছেন, জেলে বিনয়কে মারধর করা হয়েছে। তার মাথায় আঘাত রয়েছে। বর্তমানে সে মানসিক অসুখে ভুগছে। এই অবস্থায় বিনয়ের ফাঁসি দেওয়া যায় না। অন্যদিকে, আসামি পবন গুপ্তার আইনজীবী আদালতে জানিয়েছেন,পবন তার কিউরেটিভ পিটিশন সুপ্রিম কোর্টে পাঠাতে চায়। পাশাপাশি রাষ্ট্রপতির কাছেও প্রাণভিক্ষার আবেদন করতে চায়।

উল্লেখ্য,পবন গুপ্তাই একমাত্র আসামি, যে এখনও পর্যন্ত কোনো কিউরেটিভ পিটিশন দাখিল করেনি।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নির্ভয়াকাণ্ড,ধর্যক,ফাঁসি কার্যকর
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close