পার্থ মুখোপাধ্যায়, কলকাতা

  ১২ নভেম্বর, ২০১৯

মহারাষ্ট্রে শেষ পর্যন্ত রাষ্ট্রপতি শাসন

মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন জারির সুপারিশ করেছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। ২৪ অক্টোবর নির্বাচনের ফলাফল ঘোষণার পর ২০দিন কেটে গেলেও সে রাজ্যে সরকার গঠনের বিষয়ে অনিশ্চয়তার প্রস্তাবেই এই সুপারিশ করা হয়েছে বলে খবর।

বিজেপি এবং শিবসেনা, উভয় দলই মহারাষ্ট্রে সরকার গঠনে সমর্থ না হওয়ায় এনসিপিকে সরকার গঠনের আহ্বান জানান রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারি।মঙ্গলবার রাত সাড়ে ৮টার মধ্যে সরকার গঠনের জন্যে এনসিপিকে সময় দেওয়া হলেও তার আগেই এই রাষ্ট্রপতি শাসন জারির সুপারিশে অনেকেই অবাক।

এর আগে সোমবার শিবসেনা এনসিপি এবং কংগ্রেসের সমর্থন মূলক চিঠি দিতে ব্যর্থ হওয়ায় আরও তিনদিন সময় দেওয়ার জন্য রাজ্যপালের কাছে অনুরোধ করে। কিন্তু রাজ্যপাল তাদের অতিরিক্ত সময় না দিয়ে পরিবর্তে, তৃতীয় বৃহত্তম দল এনসিসিপিকে সরকার গঠনের আহ্বান জানান।

অন্যদিকে, মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসনের সুপারিশ করেছে কেন্দ্রীয় মন্ত্রিসভা— খবরের পরেই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে শিবসেনা। মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনের ফলাফলের পর ২০দিন কেটে গেলেও এখনও সেখানে সরকার গঠন হয়নি। সোমবার সরকার গঠনের জন্য ৪৮ ঘণ্টার সময়সীমার শিবসেনার দাবি খারিজ করে দিয়ে সরকার গঠনের জন্য শরদ পাওয়ারের এনসিপিকে ডেকেছিলেন রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারি। এনসিপিও ৪৮ ঘণ্টা সময়সীমা চেয়েছে বলে খবর।

শিবসেনার অভিযোগ, বিজেপির পক্ষে কাজ করছেন রাজ্যপাল। সুপ্রিম কোর্টের আবেদনে শিবসেনা জানিয়েছে, সরকার গঠন নিয়ে রাজ্যপাল বিজেপিকে সময় দিয়েছেন ৪৮ ঘণ্টা। কিন্তু এনসিপি ও কংগ্রেসের থেকে সমর্থনপত্র জোগাড়ের জন্য মাত্র ২৪ ঘন্টা সময় দেওয়া হয়েছে। শনিবার থেকে পরিষদীয় দলের মেয়াদ শেষ হতেই; তিন দলকেই সরকার দাবি জানানোর জন্য আহ্বান করেন রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারি।

ক্ষমতার ভাগাভাগি নিয়ে শিবসেনার সঙ্গে তৈরি হওয়া মতবিরোধী কাটাতে ব্যর্থ হয় বৃহত্তম দল বিজেপি। শিবসেনাকে সরকার গঠনের দাবি জানানোর আহ্বান করেন রাজ্যপাল, মহারাষ্ট্রে দ্বিতীয় বৃহত্তম দল তারা।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মহারাষ্ট্র,রাষ্ট্রপতি শাসন,কেন্দ্রীয় মন্ত্রিসভা,শিবসেনা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close