পার্থ মুখোপাধ্যায়

  ১৫ অক্টোবর, ২০১৯

ভারতীয় অর্থনীতির অবস্থা বেশ খারাপ : অভিজিৎ

নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ ব্যানার্জি

ভারতীয় অর্থনীতির অবস্থা বেশ খারাপ, এই মুহূর্তে চাহিদা বাড়ানো দরকার, গরিবের হাতে টাকার যোগান দরকার। ম্যাসাচুসেটসে এমআইটির সাংবাদিক সম্মেলনে জানিয়েছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ ব্যানার্জি।

দীর্ঘদিনের গবেষণায় বিশ্ব দারিদ্র্য দূরীকরণে দিশার খোঁজ করেছেন অভিজিৎ ব্যানার্জি। সেই গবেষণার স্বীকৃতিতেই নোবেল পাচ্ছেন তিনি। জানিয়েছেন, মন্দার প্রভাবে ভুগছে বিশ্বের বহু দেশ, বিশ্বজুড়ে মন্দার প্রভাব সবচেয়ে বেশি ভারতে।

গত ছয় বছরের মধ্যে সবচেয়ে ধীরগতিতে এগোচ্ছে দেশের আর্থিক বৃদ্ধি। এরপরই ভারতীয় অর্থনীতির হাল খারাপ বলে জানিয়েছেন নোবেলজয়ী বাঙালি অর্থনীতিবিদ। তার মতে, ভারতের অর্থনীতির বর্তমান বৃদ্ধির যা হার তাতে ভবিষ্যৎ নিয়ে নিশ্চিত করে কিছুই বলা যাচ্ছে না। গত পাঁচ-ছয় বছরে ভারতীয় অর্থনীতিতে কিছুটা হলেও বৃদ্ধি দেখা গেছে। কিন্তু বর্তমানে সেই নিশ্চয়তা নেই।

পুরস্কার ঘোষণার পর এমআইটির সাংবাদিক সম্মেলনে তিনি বলেছেন, এখনকার মতো ভারতের যে মানিটারি পলিসি আছে, যেখানে চার পারসেন্ট কিংবা সাড়ে তিন পারসেন্টের বেশি ডেফিসিট হবে না। এইসব নিয়ে মাথা না ঘামিয়ে এখনই ইকোনমিতে খানিকটা আরো টাকা আনতে হবে। এবং গরিবের হাতে টাকা দিতে হবে। বড়লোকের হাতে টাকা দেওয়া নয়, গরিবের হাতে আরো বেশি টাকা আনতে হবে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
গবেষণা,ভারতীয় অর্থনীতি,অভিজিৎ ব্যানার্জি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close