ইবি প্রতিনিধি

  ১২ ফেব্রুয়ারি, ২০২৪

ইবি শাপলা ফোরাম

বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্তশাসনের ওপর হস্তক্ষেপ, প্রতিবাদে মানববন্ধন 

বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্তশাসনের ওপর হস্তক্ষেপের প্রতিবাদে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল শিক্ষকদের সংগঠন ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) শাপলা ফোরাম।ছবি: প্রতিদিনের সংবাদ

শিক্ষক লাঞ্ছনা, শিক্ষকদের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ এবং বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্তশাসনের উপর হস্তক্ষেপের প্রতিবাদে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল শিক্ষকদের সংগঠন ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) শাপলা ফোরাম। সোমবার (১২ ফেব্রুয়ারি) দুপুর ১ টার দিকে বিশ্ববিদ্যালয়ের মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালের পাদদেশে মানববন্ধন হয়।

এ সময় উপস্থিত ছিলেন শাপলা ফোরামের সভাপতি অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্মণ এবং সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. রবিউল হোসেনের নেতৃত্বে অধ্যাপক ড. শেলীনা নাসরিন, অধ্যাপক ড. মো. মাহবুবর রহমান, অধ্যাপক ড. মো. মাহবুবুল আরফিন ও অধ্যাপক ড. তপন কুমার জোদ্দার সহ প্রায় অর্ধশতাধিক শিক্ষক নেতৃবৃন্দ।

সংগঠনের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. রবিউল হোসেন জানান, গত ৬ ফেব্রুয়ারী কেন্দ্রীয় মসজিদের ইমাম নিয়োগ কেন্দ্র করে আমরা প্রগতিশীল শিক্ষকবৃন্দ নিয়োগের দুর্নীতির বিরুদ্ধে উপচার্য কক্ষে উপস্থিত হয়। এসময় তিনি সহ আরেক শিক্ষক কথা বলার সুযোগ পেয়েছিলেন। তারপর কিছু বহিরাগত প্রবেশ করে আমাদের অকথ্য ভাষায় গালিগালাজ সহ নানা হুমকিধামকি দেয়। এ ঘটনার পর গত ১১ ফেব্রুয়ারি পর্যন্ত কোনো পদক্ষেপ নেয়নি প্রশাসন। তাই ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল শাপলা ফোরামের ন্যায্য দাবি আদায়ের জন্য এখানে সমবেত হয়েছেন তারা।

সংগঠনটির সভাপতি অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্মণ বলেন, গুচ্ছ প্রক্রিয়ায় বিশ্ববিদ্যালয় ভর্তি সিদ্ধান্তের মিটিংয়ে আমাদের উপস্থিত অনেক শিক্ষকবৃন্দ অপমানিত হয়েছেন। সবকিছুতেই যদি উপরের নির্দেশ থাকে তবে স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয় এভাবে চলতে পারে না। অফিসিয়ালি এখন পর্যন্ত আমরা কোনো ম্যাসেজ বা তথ্য পাইনি। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষকদের প্রস্তাব অনুযায়ী একাডেমিক কাউন্সিল এবং শিক্ষক সমিতির মিটিংয়ে সতন্ত্রভাবে ভর্তি কার্যক্রম সম্পন্ন করার সিদ্ধান্তে যদি প্রশাসন ও শিক্ষক সমিতি স্থির না থাকে তাহলে আমরা পরবর্তী পদক্ষেপ নিবো।

পিডিএস/আরডি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইবি,ইসলামী বিশ্ববিদ্যালয়
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close