reporterঅনলাইন ডেস্ক
  ১৩ নভেম্বর, ২০১৯

জালিয়াতির অভিযোগ

শাবিতে ভর্তি হতে গিয়ে আটক ৫

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে আসা পাঁচ শিক্ষার্থীকে জালিয়াতি করে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার অভিযোগে আটক করা হয়েছে। আর ‘জালিয়াতিতে’ তাদের সহযোগিতা করার অভিযোগে আটক করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীকে।

প্রক্টর জহীর উদ্দিন আহমেদ জানান, মঙ্গলবার ‘বি-১’ ইউনিটের বিজ্ঞান শাখায় ভর্তি হতে এলে ওই শিক্ষার্থীদের আটক করে পুলিশে দেওয়া হয়। এরা হলেন—বগুড়ার বৃন্দাবন পাড়ার আরিফ খান রাফি, শাহজানপুর উপজেলার মাঝিরা গ্রামের শাকিদুল ইসলাম, রহিমাবাদ গ্রামের আবিদ মুর্শেদ, বটতলার জাহিদ হাসান এবং রংপুরের পাকমোড়ের রিয়াদুল জান্নাত।

তাদের জলিয়াতিতে সহযোগিতা করার অভিযোগে বিশ্ববিদ্যালয়ের ফুড ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টি টেকনোলজি বিভাগের প্রথম বর্ষ দ্বিতীয় সেমিস্টারের ছাত্র সামিউল ইসলাম কৌশিককেও আটক করা হয়েছে।

প্রক্টর বলেন, এরা সবাই বগুড়াকেন্দ্রিক একটি চক্রের সঙ্গে ৫/৭ লাখ টাকার চুক্তি করে জালিয়াতির মাধ্যমে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। বিশ্ববিদ্যালয়ের যে শিক্ষার্থীকে আটক করা হয়েছে, সেও জালিয়াতির মাধ্যমেই ভর্তি হয়েছিল বলে আমরা ধারণা করছি।

কী ধরনের জালিয়াতি হয়েছিল জানতে চাইলে প্রক্টর বলেন, ওই পাঁচ ভর্তিচ্ছুর সবাই প্রশ্নপত্রের সেট কোড ‘ওভার রাইট’ করে ৭৫ নম্বর সেট কোডের প্রশ্নপত্র অনুযায়ী বৃত্ত ভরাট করেছিল। উত্তরপত্রে সেট কোডের জায়গায় ওভার রাইটিং, অভিন্ন সেট কোডে উত্তর এবং প্রাপ্ত নম্বর কাছাকাছি দেখে সন্দেহ হওয়ায় আমরা তাদের সনাক্ত করে রেখেছিলাম। ভর্তি হতে এলে জিজ্ঞাসাবাদের সময় তাদের তিনজন জালিয়াতির কথা স্বীকার করে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ইশফাকুল হোসেন বলেন, আটকদের বিরুদ্ধে মামলা করা হয়েছে। আইন অনুযায়ী পুলিশ তাদের বিরুদ্ধে ব্যাবস্থা নেবে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জালিয়াতি,শাবি,আটক,ভর্তি পরীক্ষা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close