দিদারুল আলম জিসান, রামু

  ১৮ জানুয়ারি, ২০১৮

রামুতে বিশেষ অভিযানে অবৈধ বালিসহ পিক-আপ আটক

কক্সবাজার জেলার দক্ষিন বনবিভাগের আওতাধীন রামু রাজারকুল রেঞ্জের দারিয়ারদীঘি আপাররেজু বনবিট কর্মকর্তা ও ৫০ বর্ডার গার্ড ব্যাটালিয়ন রামু’র বিশেষ অভিযানে অবৈধ বালিভর্তি একটি পিক-আপ ডাম্পার আটক করেছে।

জানা গেছে, বৃহস্পতিবার দুপুর ১টায় খুনিয়াপালং ইউনিয়নের দারিয়ারদীঘি থোয়াইংগাকাটা এলাকায় আলহাজ্ব ফজল আম্বিয়া প্রাথমিক বিদ্যালয়ের পিছনের খাল থেকে অবৈধভাবে বালি নিয়ে আসার সময় বিশেষ অভিযানের দায়িত্বরত কর্মকর্তাগণ গোপনসূত্রে পাওয়া খবরের ভিত্তিতে উক্ত অবৈধ বালিভর্তি পিক-আপ ডাম্পারটি আটক করে। আটককৃত পিক-আপটির মালিক রামু মেরংলোয়া এলাকার জাফর আহমদ, চালক একই এলাকার মৃত নজির আহমদের পুত্র সাইফুল ইসলাম। গাড়ী নং- চট্টমেট্রো-অ-১১০, ড্রাইভার পলাতক।

যৌথ অভিযানে ছিলেন দারিয়ারদীঘি আপাররেজু বিটের বনপ্রহরী মোহাম্মদ সোহেল, রাজারকুল রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা তৌহিদুর রহমান টগর, সহকারী রেঞ্জ কর্মকর্তা মহিউদ্দিন এবং ৫০ ব্যাটালিয়নের ৪জন বিজিবি জওয়ান।

প্রাপ্ত তথ্যে আরো জানা গেছে, গত ৫-৬ বছর যাবৎ খুনিয়াপালং দারিয়ারদীঘি এলাকার বিএনপি নেতা মাহাবুব এবং থোয়াইংগাকাটা এলাকার সোলতান মাঝি সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে অবৈধভাবে বালি উত্তোলন পুর্বক বিক্রি করে আসছে। সরকারী কোন প্রশাসন উক্ত বালির বিষয়ে জানতে চাইলে মাহাবুব ও সোলতান মাঝির নামে দারিয়ারদীঘি খালের বালু মহালের ইজারাদার বলে দাবি করেন। বিষয়টি সঠিক তদন্তকালে জানা যায়, ইজারা প্রদানকৃত দারিয়ারদীঘি বালু মহালটি থোয়াইংগাকাটা আলহাজ্ব ফজল আম্বিয়া প্রাথমিক বিদ্যালয়ের এরিয়া থেকে প্রায় দুই কিলোমিটার পিছনে। অথচ বিএনপি নেতা মাহাবুব ও সহযোগী সোলতান মাঝি দিনের পর দিন এলাকায় প্রভাব খাটিয়ে প্রশাসনের চোখে ধুলো দিয়ে ইজারাবিহীন বালু মহাল থেকে এমনকি এলাকার সাধারণ জনগনের ভিটে-বাড়ির ক্ষতিসাধন করে অবৈধভাবে বালি উত্তোলনের মধ্য দিয়ে তাদের ব্যবসা চালিয়ে যাচ্ছে। ফলে পরিবেশ বিপর্যয় ও হুমকির মুখে পড়ছে।

তাছাড়া বর্ষাকালে খালের পার্শ্ববর্তী লাগোয়া ভিটে-বাড়ি ও ফসলী জমি ধ্বসে গিয়ে বিলীন হয়ে যাচ্ছে। উক্ত অবৈধ বালি বহনকারী পিক-আপ গাড়ী, গাড়ীর মালিক, অবৈধ বালি উত্তোলনকারীদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক আইনগত ব্যবস্থা গ্রহনের জন্য জোর দাবি জানান এলাকার সচেতন নাগরিক ও পরিবেশ বাদীরা। রিপোর্ট লেখা পর্যন্ত আটকৃত গাড়ী ও মালিকের বিরুদ্ধে এবং অবৈধ বালি উত্তোলনকারীদের বিরুদ্ধে মামলার প্রস্তুতি চলছে বলে রাজারকুল রেঞ্জ কর্মকর্তা জানান।

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রামু,বনবিভাগ,অবৈধ বালিসহ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist