আশিকুর রহমান শুভ, ঢাবি

  ০১ ফেব্রুয়ারি, ২০২৪

উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

দুয়ার খুলছে অমর একুশে বইমেলার

ফাইল ছবি

বাংলা একাডেমি আয়োজিত মাসব্যাপী ‘অমর একুশে বইমেলা আজ বৃহস্পতিবার শুরু হচ্ছে। এবারের অমর একুশে বইমেলা অধিবর্ষের বইমেলা। মহান ভাষা আন্দোলনের অমর শহীদের স্মৃতিতে বইমেলার মূল প্রতিপাদ্য ‘পড়ো বই গড়ো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’।

আজ বিকেল ৩টায় বইমেলা উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একাডেমির সভাপতি সেলিনা হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতি সচিব খলিল আহমদ। শুভেচ্ছা বক্তব্য দেবেন বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সভাপতি মো. আরিফ হোসেন ছোটন। স্বাগত বক্তব্য দেবেন বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদা।

গতকাল বুধবার বিকেল ৫টার দিকে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যান ও বাংলা একাডেমি ঘুরে দেখা যায়, চারদিকে ঠুকঠাক শব্দ। কোথাও চলছে রংতুলির কাজ। নানাভাবে স্টল ও প্যাভিলিয়ন সাজিয়ে নেওয়ার কাজও চলছে পুরোদমে। কোনো কোনো প্যাভিলিয়ন বা স্টলের কাজ এরই মধ্যে শেষ হয়েছে। আবার কোনো কোনো স্টলের কাজ শেষ পর্যায়ে রয়েছে, চলছে সাজসজ্জা ও রঙের কাজ। আবার কোনো স্টলে কাজ শেষ হওয়ার আগেই বই এনে গোছানো শুরু হয়েছে। অন্যদিকে উদ্বোধন ঘিরে নির্মাণশ্রমিকদের মধ্যে দ্রুত কাজ শেষ করার তাগাদা দেখা গেছে।

বইমেলা প্রাঙ্গণে দেখা যায়, কাকলী প্রকাশনী, অন্য প্রকাশ, প্রথমা, অনুপম, মিজান পাবলিশার্স, স্বদেশশৈলীসহ আরো অন্যান্য প্রকাশনী তাদের সব কাজ করে চলছে স্টলে-প্যাভিলিয়নে বই গোছানোর কাজ।

অন্যপ্রকাশ প্রকাশনীর প্রকাশক সিরাজুল কবির কমল বলেন, আমাদের প্যাভিলিয়নের রংতুলির কাজ শেষ হয়ে গেছে এখন শুধু বাকি বই গোছানোর কাজ। এবারের সব বিক্রয় প্রতিনিধিদের নিয়ে প্যাভিলিয়নে এরই মধ্যে বই গোছানোর কাজ চলছে। আশা করি, আজ রাতের মধ্যে শতভাগ কাজ সম্পূর্ণ করে উদ্বোধনের পর থেকেই বইপ্রেমীদের জন্য বই প্রদর্শনীতে প্রস্তুত থাকবে অন্যপ্রকাশ।

এছাড়া সোহরাওয়ার্দী উদ্যানে ঘুরে দেখা যায়, এখনো অনেক প্রকাশনীর বেশ কিছু স্টল ও প্যাভিলিয়নের কাজ শেষ হলেও বই গোছানোর কাজ শুরু করেনি। আবার অনেক প্রকাশনীর স্টল ও প্যাভিলিয়নের কাজও শেষ দিকে। চলছে সাজসজ্জা ও রংতুলির কাজ।

সাধারণত প্রতি বছরই মেলা শুরুর কয়েক দিন পর্যন্ত কিছু স্টলের ছোটোখাটো কাজ চলতে দেখা যায়। এবারও এর ব্যতিক্রম নয়। কেননা লিটল ম্যাগাজিন চত্বর, শিশু চত্বরসহ অনেক স্টলের কাজ এখনো শেষ হয়নি।

এবারের বইমেলায় বইপ্রেমী পাঠক, লেখক, প্রকাশক সব পক্ষের জন্যই খুশির সংবাদ এই যে, ২০২৪ সাল অধিবর্ষ (লিপইয়ার) হওয়ার জন্য এবারের বইমেলা হতে যাচ্ছে ২৯ দিনের।

বইমেলার পরিধি ও বিন্যাস : এবারও বইমেলার পরিধি ও বিন্যাস অপরিবর্তিত থাকছে। সাড়ে ১১ লাখ বর্গফুট জায়গাজুড়ে আয়োজিত হতে যাচ্ছে একুশে বইমেলা।

এবার লিটল ম্যাগ চত্বর নিয়ে আসা হয়েছে মুক্তমঞ্চের পাশে। টিএসসির দিকের গেট দিয়ে মেলায় প্রবেশ করলে হাতের ডানে একেবারে শুরুতেই পাওয়া যাবে এই চত্বর।

অন্যদিকে মন্দিরের ফটক দিয়ে সোহরাওয়ার্দী উদ্যানে প্রবেশ করলেই পাওয়া যাবে শিশু চত্বর।

এবারের বইমেলায় থাকছে ৬৩৫টি প্রতিষ্ঠান ও ৩৭টি প্যাভিলিয়ন। একাডেমি প্রাঙ্গণে ১২০টি প্রতিষ্ঠানকে ১৭৩টি এবং সোহরাওয়ার্দী উদ্যান অংশে ৫১৫টি প্রতিষ্ঠানকে ৭৬৪টি ইউনিটসহ ৬৩৫টি প্রতিষ্ঠানকে ৯৩৭টি ইউনিট বরাদ্দ দেওয়া হয়েছে। মেলার তথ্যকেন্দ্র থেকে পাওয়া যাবে নতুন বইয়ের খবর। প্রতিদিন থাকবে বিভিন্ন বিষয়ে আলোচনা সভা। ‘লেখক বলছি’ মঞ্চে থাকছে বই নিয়ে লেখক-পাঠকের মতবিনিময়।

বাংলা একাডেমির তথ্য মতে, বইমেলা ছুটির দিন ছাড়া প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে। রাত সাড়ে ৮টার পর নতুন করে কেউ মেলা প্রাঙ্গণে প্রবেশ করতে দেওয়া হবে না। ছুটির দিন বইমেলা চলবে বেলা ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত। ২১ ফেব্রুয়ারি মহান শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে মেলা শুরু হবে সকাল ৮টায় এবং চলবে রাত ৯টা পর্যন্ত।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
অমর একুশে বইমেলা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close