reporterঅনলাইন ডেস্ক
  ১৫ জানুয়ারি, ২০২৪

অনন্তলোকে গীতিকবি জাহিদুল হক

সারা জীবন তিনি কবিতায় ডুবে ছিলেন। শব্দ, ছন্দ, তালে খুঁজেছেন আত্মিক শান্তি। এর ফাঁকে কিছু গানও রচনা করেছেন; যেগুলো তাকে দিয়েছে খ্যাতি। সেই অনন্য কাব্যিক জীবনের অবসান হয়েছে। সোমবার (১৫ জানুয়ারি) দুপুর ১টায় মারা গেছেন কবি জাহিদুল হক।

খবরটি নিশ্চিত করে তার পরিবারের সদস্যরা জানান, ১৫ দিন আগে জাহিদুল হক ব্রেন স্ট্রোক করেছিলেন। এরপর থেকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে ভর্তি ছিলেন।

জাহিদুল হক একাধারে কবি, গল্পকার, ঔপন্যাসিক ও গীতিকার ছিলেন। পৈতৃক নিবাস কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার গুণবতী ইউনিয়নের আকদিয়া গ্রামে। বসবাস করতেন ঢাকার বনশ্রীতে।

জাহিদুল হকের লেখা উল্লেখযোগ্য গান—‘আমার এ দুটি চোখ, ‘কথা দাও, কথাগুলো ফেরত দেবে না’, ‘স্বাধীনতা তুমি আমার বাড়িতে এসো’, ‘স্বপ্ন আমার কাজল পুকুর তুমি’, ‘যে দেশে বাতাস স্মৃতির স্পর্শে ভারী’, ‘কতো দিন পরে দেখা, ভালো আছো তো’, ‘আমি তোমার ভালোবাসার খাঁচায় ধরা দেবো’ ইত্যাদি।

২০০০ সালে তিনি জসীম উদদীন সাহিত্য পুরস্কার, ২০০২ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ও ২০১৭ সালে লিরিক কবিতার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগ থেকে বিশেষ সম্মাননা পেয়েছিলেন এই গুণী কবি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জাহিদুল হক,গীতিকবি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close