আবু জাফর ছালেহী

  ২৩ মার্চ, ২০২৩

দীর্ঘায়ু হোক ‘ঢেউ দোলানো নদীর মায়া’

‘ঢেউ দোলানো নদীর মায়া’ বইটির নজরকাড়া কভার দেখা মাত্রই চেয়ে নিলো রুহি আর অহী। ওরা পাঁচ-দশ বছরের শিশু। কিছুক্ষণ পরেই অহী টসটসে একটি ছড়া শুনিয়ে বলল—বাবা, ছড়াটা খুব মজার না!

ছড়াটি হলো—

‘ভাত ঘুম/রাত ঘুম/সাত ঘুম/শেষ

সমাজের চাহিদায়/পেকে গেছে কেশ।’

ছড়াটির প্রতি বাচ্চারা এতটাই সম্মোহিত হলো যে, শুধু অনায়াসে মুখস্থ করেই ক্ষান্ত নয়; পাশে থাকা সাদা-কালো ছবিটিও রঙ করে দেখালো। তারপর চোখে-মুখে রাজ্যের আবদার নিয়ে জিজ্ঞাসা করল—বাবা, বইটা কি আমাদের থাকবে, না ফেরত নিয়ে যাবে!

শিশুরা হয়তো জিয়া হকের সব ছড়ার তাৎপর্য বুঝবে না, যেমন আমরাও বুঝতাম না—‘ঝালের পিঠা ঝালের পিঠা কে রেঁধেছে কে?/এক কামুড়ে একটুখানি আমায় এনে দে।’ কিসের ইঙ্গিত করে লেখা হয়েছে; কিন্তু মজা করে পড়তাম আল মাহমুদের এ লেখা। যে দিক দিয়েই হোক, রুহি- অহীর মতো শিশুদের মন জয় করতে পেরেছে ‘ঢেউ দোলানো নদীর মায়া’। তাহলে কি কবি জিয়া হককে একজন সার্থক শিশুসাহিত্যিক না বললে কার্পণ্য হবে না! আমরা আমাদের সম্পদকে কেন অস্বীকার করব?

যেসব ছড়া বা গল্প সহজেই শিশুদের মুখে মুখে ফেরে, অনিচ্ছায়-অনায়াসে মজায় মজায় আত্মস্থ হয়ে যায়, আমার মনে হয় সেগুলোই শিশুতোষ সৃষ্টি। শিশুতোষ সাহিত্য বিরচন কঠিন বলেই আমার কাছে বেশ ঈর্ষণীয়। উত্তরাধুনিক কালে ‘গৃহপোষ্য’ কবিদের ছড়া-কবিতা যেভাবে পক্ষপাতদুষ্টু রাজনৈতিক মেদভুড়িতে আক্রান্ত হচ্ছে, তাতে নিষ্পাপ শিশুরা গোলাবজলের মতো স্বচ্ছ-সুগন্ধ প্রাকৃতিক স্বাদ থেকে বঞ্চিত হবে বৈ কি! সেই অবস্থার কাঙ্ক্ষিত উত্তরণের জন্য নতুন যুগ সৃষ্টিতে জিয়া হকদের প্রয়োজন।

জিয়া হকের হাতেখড়ি হয়েছিল আমাদের সম্পাদিত সাহিত্যপত্র মাসিক কুঁড়িমুকুলে। ওর উদয়লগ্নে শুভাশিস করে লিখেছিলাম—

‘বেশি লেখাপড়া চাই/কড়ামিঠে ছড়া চাই

...

সুন্দর হিয়া চাই/যার কোনো রিয়া নাই

এক নয়, দুই নয়/শত শত জিয়া চাই।’

অনেক কিছু উপেক্ষা করেও জিয়া এগুচ্ছে। ২০০৫-এ ‘গন্ধরাজের ডানা’, ২০১৩-তে ‘বন নাচে মন নাচে’ ও ‘মিস তোকে মিস করি’ এবং ২০২৩-এ সরলরেখা প্রকাশনা সংস্থা থেকে বের হলো ‘ঢেউ দোলানো নদীর মায়া’। জিয়ার হৃদয়ের পুষ্টি ও চিন্তার উর্বরতা আরো সমৃদ্ধ হোক। দীর্ঘায়ু হোক ‘ঢেউ দোলানো নদীর মায়া’।

ঢেউ দোলানো নদীর মায়া

জিয়া হক

ধরন : কিশোর কবিতা

প্রকাশক : সরলরেখা প্রকাশনা সংস্থা

প্রচ্ছদ : হাশেম খান

অলঙ্করণ : মোহাম্মদ শাহযাদা

পৃষ্ঠা সংখ্যা : ৪৮

দাম : ২৬৮ টাকা

লেখক : কবি, প্রাবন্ধিক ও প্রভাষক, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ, পিলখানা, ঢাকা

পিডিএস/মীর

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ঢেউ দোলানো নদীর মায়া,ছড়ার বই,জিয়া হক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close