reporterঅনলাইন ডেস্ক
  ১৮ জানুয়ারি, ২০২২

চলে গেলেন ‘হাঁদা ভোঁদা’র স্রষ্টা নারায়ণ দেবনাথ

কিশোরবেলার সঙ্গী কার্টুনিস্ট নারায়ণ দেবনাথ

ভারতের পশ্চিমবঙ্গের বাংলা চিত্রকাহিনি বা কমিকসের প্রাণপুরুষ নারায়ণ দেবনাথ (৯৬) আর নেই। মঙ্গলবার (১৮ জানুয়ারি) সকাল সোয়া ১০টায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

কয়েক প্রজন্মের কিশোরবেলার সঙ্গী হয়ে রয়েছে নারায়ণের সৃষ্টি করা একের পর এক চরিত্র। সেই হাঁদা, ভোঁদা, বাঁটুল, নন্টে, ফন্টে, কেল্টুদের রেখে চলে গেলেন তিনি।

গত ২৪ ডিসেম্বর নারায়ণ দেবনাথকে দক্ষিণ কলকাতার মিন্টো পার্কের কাছে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করানো হয়। ফুসফুস থেকে শুরু করে কিডনির সমস্যা বাড়ছিল। রক্তে অক্সিজেনের মাত্রা কমছিল। অবস্থার বিপজ্জনক অবনতি হওয়ায় ১৬ জানুয়ারি তাকে ভেন্টিলেশনে দেওয়া হয়। সেখান থেকে আর ফেরা হলো না।

হাসপাতাল সূত্র জানায়, সকাল থেকেই হৃদ্‌যন্ত্রে গুরুতর সমস্যা হচ্ছিল প্রবীণ শিল্পীর। অবস্থার দ্রুত অবনতি হতে থাকে। রক্তচাপও দ্রুত ওঠানামা করছিল। সব ধরনের চেষ্টা চালান চিকিৎসকরা। কিন্তু চিকিৎসায় আর সাড়া দেননি নারায়ণ। এ সময় তার পরিবারকে খবর দেওয়া হয়।

নারায়ণের অমর সৃষ্টি ‘হাঁদা ভোঁদা’

বয়সজনিত নানা সমস্যায় নারায়ণ কয়েক বছর ধরেই ভুগছিলেন। এর আগেও একাধিকবার হাসপাতালে ভর্তি করাতে হয়েছিল শিল্পীকে। চিকিৎসার ভার নিয়েছিল রাজ্য সরকার। তৈরি হয়েছিল চিকিৎসকদের একটি আলাদা দল।

নারায়ণের মৃত্যুতে শোক জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শোকবার্তায় তিনি লেখেন—বিশিষ্ট শিশুসাহিত্যশিল্পী ও কার্টুনিস্ট নারায়ণ দেবনাথের প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি। বাঁটুল দি গ্রেট, হাঁদা ভোঁদা, নন্টে ফন্টে, বাহাদুর বেড়াল প্রভৃতি চরিত্রের স্রষ্টা নারায়ণ সব বয়সের পাঠকের মনে চিরস্থায়ী আসন লাভ করেছেন।… আমি তার পরিবার-পরিজন ও অনুরাগীদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি।

নারায়ণ দেবনাথকে ২০১৩ সালে সাহিত্য আকাদেমি পুরস্কার এবং বঙ্গবিভূষণ পুরস্কারে ভূষিত করা হয়। ২০২১-এ পান পদ্মশ্রী। সূত্র : আনন্দবাজার

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নারায়ণ দেবনাথ,বাংলা চিত্রকাহিনি,কমিকস,ভারত,পশ্চিমবঙ্গ,হাঁদা ভোঁদা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close