নিজস্ব প্রতিবেদক

  ২৬ আগস্ট, ২০২০

নারীদের অধিকার ও মর্যদার লড়াইয়ে সুলতানা ফিরদৌসী

সুলতানা ফিরদৌসী

নারীদের অধিকার ও মর্যদার লড়াইয়ে সমতালে এগিয়ে যাচ্ছেন সুলতানা ফিরদৌসী। গল্প, উপন্যাস ও কবিতা লেখালেখির মধ্যে দিয়ে জীবনের পথ চলা শুরু হলেও এখন নারী ও তার আত্ম-মর্যদার অধিকার আদায়ে এগিয়ে চলেছেন তিনি। একাধারে কবি, লেখক, উপন্যাসিক ও গল্পকারও সুলতানা ফিরদৌসী। তিনি নারীদের নিয়ে “কালি” নামক বিশেষ সংগঠনের মাধ্যমে সাহিত্য ও সাংস্কৃতিক কার্যক্রমে যুক্ত রয়েছেন।

গণমাধ্যম কর্মীদের দেয়া এক সাক্ষাতকারে সুলতানা ফিরদৌসী বলেন, লেখক হতে চাওয়া আমার জীবনে একটা কাকতালীয় ঘটনা। শুরু হয়েছিল ব্যক্তিগত ডায়রি লিখতে গিয়ে, প্রত্যাহ জীবনের দিনলিপি লেখা ছিলো অভ্যাস। প্রতিদিনের ঘটনা না লিখলে আমার পেটের ভাত হজম হতো না। সেখান থেকেই কবিতা লিখতে ইচ্ছে হচ্ছিলো এভাবে কবিতার প্রতি ভালোবাসা তৈরি হয়। মাঝে মাঝে কিছু ছোট গল্প একটি উপন্যাস লেখার চেষ্টা করেছিলাম। তবে কবিতায় বেশি স্বাছন্দ বোধ করি। বাংলা একাডেমির তরুণ লেখক প্রজেক্টের আওতায় আসতে পেরে উপকৃত হয়েছি। এবং লেখনি জগতের সাথে যুক্ত হতে পেরেছি।

সাম্প্রতিক সময়ের পেক্ষাপট নিয়ে তিনি বলেন, পৃথিবী সবচেয়ে স্মরনীয় সংকটময় সময় পার করছে। আমাদের এখান ধৈর্য ধরতে হবে। এই বিপন্ন সময়ে ধৈর্যের বিকল্প নেই। মানুষের পাশে দাঁড়াতে হবে। এই বিপন্ন সময় নিশ্চয় পার হয়ে যাবে। ভ্যাসকিন আসলে অবশ্যই সবার জন্য বরাদ্দ করা যায় সেই বিষয়ে রাষ্ট্রকে দায়িত্ব পালন করতে হবে।

এক প্রশ্নের জবাবে সুলতানা বলেন, লেখা শুরু হয়েছিলো আবেগ দিয়ে। আবহাওয়া বদলে যায়, অধিকাংশ স্বপ্ন ভেঙে যায়। চারদিকে ছড়িয়ে পড়ে কষ্ট, তখন লিখতে ইচ্ছে করে টানটান উত্তেজনা নিয়ে লিখি।

১৯৭৪ সালে জন্মগ্রহণ করা সুলতানা ফিরদৌসী’র প্রথম কাব্যগ্রন্থ “কীট ও দ্রোনপুষ্প”। ডায়লগ পাবলিকেশন থেকে বের হয় তার দ্বিতীয় বই একটি উপন্যাস “তৃতীয় পক্ষ”। ২০০৫ সালে দশটি ছোট গল্প নিয়ে আগামী প্রকাশনী থেকে প্রকাশিত হয় গদ্ধ “এবার ঘরে ফেরার পালা”। এরপর সুলতানার শ্রাবন প্রকাশনী থেকে “বৃক্ষেরা ভিজে যায়” নামক কাবগ্রন্থ বের হয়। ২০১৯ সালে অনুবাদ উৎসবে একটি অনুবাদ কাব্যগ্রন্থ বেরিয়ে ছিল।

এছাড়া, তিনি অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনে কমিউনিটি ডেভেলপমেন্ট অফিসার পদে দীর্ঘদিন কাজ করেছেন। বর্তমানে সুলতানা ফিরদৌসী বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক কার্যক্রমে সক্রিয় জড়িত রয়েছেন। তার শখ গাছের যত্ন ও গাছ লাগানো।

পিডিএসও/এসএম শামীম

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নারীদের অধিকার,মর্যদা,লড়াই
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close