reporterঅনলাইন ডেস্ক
  ২৫ অক্টোবর, ২০১৮

রাতে ভাল ঘুমের জন্য কর্মীদের পুরস্কার!

আশ্চর্য হলেও সত্যি, এমনই একটি সংস্থা আছে জাপানে। সম্ভবত তারাই বিশ্বের প্রথম এবং একমাত্র প্রতিষ্ঠান যারা কর্মীদের ঘুম কিংবা শারীরিক সুস্থতা নিয়ে চিন্তা করে।

ব্যতিক্রমী ওই অ্যাড এজেন্সীর প্রতিষ্ঠাতা কাজুহিকো মরিয়ামা বিশ্বাস করেন, যেসব কর্মীরা রাতে ভালভাবে ঘুমায় তারাই কর্মক্ষেত্রে দক্ষতার সঙ্গে কাজ করতে পারে। এ কারণে তার প্রতিষ্ঠানের কর্মীরা যারা সপ্তাহে অন্তত ৫ রাত কমপক্ষে ৬ ঘণ্টা করে ঘুমান তাদের জন্য বিশেষ পয়েন্টের ব্যবস্থা করেন।মজার ব্যাপার হলো, কর্মীদের এই ঘুমানোর সময়টা অনুসরণ করে হিসাব করা হয় উন্নত ধরনের বিশেষ অ্যাপের মাধ্যমে।

যেসব কর্মীরা ভাল ঘুমের জন্য বিশেষ পয়েন্ট অর্জন করেন তারা কোম্পানির ক্যাফেটেরিয়ায় ফ্রি খেতে পারেন। সেই সঙ্গে ঘুমানোর জন্য বছরে বাংলাদেশি টাকায় ৪৮ হাজারের বেশি টাকা পুরস্কার হিসাবে পান।

শুধু তাই নয়, কোম্পানিটি কর্মীদের সুস্থতার দিকেও নজর রাখে। এ কারণে তাদেরকে পুষ্টিকর খাবার খাওয়া, শরীরচর্চায় উৎসাহিত করে। সেই সঙ্গে কাজের পরিবেশটাও যাতে ইতিবাচক হয় সেদিকে খেয়াল রাখে। এছাড়া কর্মীদের মন ভাল রাখার জন্য বিশেষ ছুটিরও ব্যবস্থা আছে কোম্পানিটিতে।

কোম্পানিটির প্রতিষ্ঠাতা মরিয়ামা বিশ্বাস করেন,যেসব কর্মী ঠিক মতো বিশ্রাম নিতে পারে তারা অনেক বেশী সুখী থাকে। সেই সঙ্গে তারা কাজও ভাল করতে পারে। মরিয়ামা তার কর্মীদের সুবিধা দেওয়ার মধ্য দিয়ে কর্মীদের অধিকার আদায়ের বিষয়টি নজরে আনেন। সেই সঙ্গে বিভিন্ন কোম্পানিকে কর্মীদের অধিকারের ব্যাপারে মেসেজ দিতে চান।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জাপান,ভাল ঘুম,পুরস্কার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close