reporterঅনলাইন ডেস্ক
  ২৮ এপ্রিল, ২০১৮

এবার মৃত তরুণ-তরুণীর বিয়ে : যৌতুক ২৩ লাখ টাকা!!

এবার মৃত এক তরুণের সাথে বিয়ে দেয় হয়েছে আরেকটি মৃত তরুণীকে। চীনের মধ্যাঞ্চলীয় প্রদেশ হেনানে এই ঘটনা ঘটে। আর এই বিয়েতে সেই মৃত পাত্রকে যৌতুক হিসেবে দেয়া হয়েছে ২৩ লাখ টাকা! সম্প্রতি দেশটির গণমাধ্যমে প্রচারিত এমন বিয়ের ঘটনা সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। খবরে বলা হয়, পাত্র হচ্ছেন মারা যাওয়া লি লং নামের এক যুবক। তিনি লিউকোমিয়া রোগে ভুগে মারা গেছেন ২০১৬ সালে। এরপর থেকেই মৃত ছেলের জন্য একটি যোগ্য ও সুন্দরী পাত্রী খুঁজছিলেন তার মা।

অবশেষে ২ বছর পর খুঁজে পান ছেলের বৌ। পাশের গ্রামের ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যাওয়া লি জিউইন। এরপর তিনি পরিবারের সদস্যদের সঙ্গে যোগাযোগ করে বিয়ের কথাবার্তা পাকা করে ফেলেন। পরে মৃত কন্যার বিয়ের জন্য ২৩ লাখ টাকার যৌতুক পাত্র পক্ষকে দেয়া হয়! ওই মৃত কন্যার দম্পতির দাবি, পরিবারকে অভিশাপমুক্ত করতে এই অর্থতো কিছুই নয়।

আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে জানা যায়, গত ৩ হাজার বছর ধরে চীনের হেনানসহ অনেক প্রদেশেই মৃত আত্মার বিয়ের প্রচলন রয়েছে। একবিংশ শতাব্দীর বিজ্ঞানের যুগেও ছেদ পড়েনি এই প্রথায়। তাদের বিশ্বাস, অবিবাহিত অবস্থায় সন্তান মারা গেলে সে আত্মার ভবিষ্যত তো খারাপই, সেই সঙ্গে গোটা পরিবারটিও অভিশপ্ত হয়ে যেতে পারে।

কখনও কখনও এমনও হয় যে, হাসপাতালে হয়তো রোগে ভুগে অবিবাহিত পুত্র সন্তানের মৃত্যুর সংবাদে স্বজনেরা কান্না করছেন। সেই সময়েই মৃত আত্মার বিয়ের জন্য হাজির হয়ে গেছে কন্যা পক্ষ। কান্নাকাটির ফাঁকেই দেখা যায় ২ পরিবার বিয়ের কথা পাকাপাকি করে ফেলেন এবং সেটা হাসপাতালের করিডোরে দাঁড়িয়েই। উন্নতির চরম শিখরে উঠেও দেশটির বেশকিছু অঞ্চলের মানুষ সাপ, ব্যাঙ খাওয়ার পাশাপাশি এমন অন্ধ কুসংস্কারে এখনও বিশ্বাস রাখেন বলে সমালোচনাও কম সয়তে হয়না তাদের।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
যৌতুক,মৃত তরুণ-তরুণীর বিয়ে
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist