নিজস্ব প্রতিবেদক

  ০৬ জুলাই, ২০২০

জুন মাসের মজুরি পাচ্ছেন পাটকল শ্রমিকরা

বন্ধ পাটকল শ্রমিকদের গত জুন মাসের বেতন-মজুরি মধ্য জুলাইয়ের মধ্যে তাদের নিজস্ব ব্যাংক হিসাবে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। জাতীয় ‘মজুরি কমিশন-২০১৫’ অনুযায়ী শ্রমিকরা এই টাকা পাবেন। এজন্য সরকার ৫৮ কোটি টাকা বরাদ্দ দিয়েছে। গতকাল রোববার অর্থমন্ত্রণালয় বরাদ্দ করা টাকা ছাড়ে সম্মতি দিয়েছে। এই টাকায় জুনের চার সপ্তাহের বকেয়া পরিশোধ হবে। তবে, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ পাটকল করপোরেশনের (বিজেএমসি) নিয়ন্ত্রণাধীন আলিম জুটমিলের শ্রমিকরা এ সুবিধা পাবেন না বলে জানানো হয়েছে।

গতকাল রোববার এ তথ্য সাংবাদিকদের জানান ?বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বীরপ্রতীক। অর্থ মন্ত্রণালয়ের চিঠিতে জানানো হয়, ‘অর্থ মন্ত্রণালয় পরিচালন ঋণ বা অপারেশন লোন হিসেবে এ টাকা বরাদ্দ দেয়। বরাদ্দ করা অর্থ ২০১৯-২০ অর্থবছরের বিজেএমসির মিলগুলোর জন্য বর্ণিত খাত ছাড়া অন্য কোনো খাতে ব্যয় করা যাবে না। বিজেএমসি শ্রমিকদের প্রত্যেকের সুনির্দিষ্ট ব্যাংকে অ্যাকাউন্ট পে চেকের মাধ্যমে টাকা পরিশোধ করতে হবে।

বরাদ্দ করা অর্থ বিজেএমসির অনুকূলে পরিচালন ঋণ বা অপারেশন লোন হিসেবে গণ্য হবে, যা আগামী ২০ বছরে (৫ বছরের গ্রেস পিরিয়ডসহ) ৫ শতাংশ সুদে ষাণ¥াসিক কিস্তিতে এ অর্থ পরিশোধ করতে হবে। আর এজন্য অর্থ বিভাগের সঙ্গে বিজেএমসিকে একটি ঋণ চুক্তি সম্পাদন করতে হবে।

চিঠিতে বিশেষভাবে বলা হয়েছে, বরাদ্দ দেওয়া অর্থ শুধু শ্রমিকদের বকেয়া মজুরি খাত ছাড়া অন্য কোনো খাতে ব্যয় করা যাবে না। বরাদ্দ করা অর্থব্যয়ে সরকারের বিদ্যমান বিধিবিধান অনুসরণ করতে হবে। বিধিবহির্ভূতভাবে কোনো অর্থ পরিশোধ করা হলে সংশ্লিষ্ট কর্মকর্তা দায়ী থাকবেন।

উল্লেখ্য, পাটকল শ্রমিকরা নোটিসের মেয়াদের অর্থাৎ জুলাই-আগস্টের ৬০ দিনের মজুরিও উভয় মাসে যথারীতি পরিশোধ করা হবে। পিএফ, গ্র্যাচুইটি ও গোল্ডেন হ্যান্ডশেক সুবিধাসহ অবশিষ্ট সব পাওনার ৫০ শতাশং স্ব-স্ব ব্যাংক হিসাবে এবং বাকি ৫০ শতাংশ স্ব-স্ব নামে সঞ্চয়পত্র আকারে আগামী সেপ্টেম্বর মাসের মধ্যে পরিশোধ করা হবে। সব ক্ষেত্রেই মজুরি কমিশন-২০১৫-এর ভিত্তিতেই পাওনা হিসাব করা হবে।

তথ্য মতে, ২০১৪ সাল থেকে অবসরপ্রাপ্ত ৮ হাজার ৯৫৪ জন এবং নিয়মিত ২৪ হাজার ৮৮৬ জন শ্রমিকরে প্রাপ্য বকেয়া মজুরি, শ্রমিকদের পিএফ জমা, গ্র্যাচুইটি এবং সেই সঙ্গে গ্র্যাচুইটির সর্বোচ্চ ২৭ শতাংশ হারে অবসায়ন সুবিধা একসঙ্গে শতভাগ পরিশোধ করা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close