রায়হান তন্ময়, জবি

  ২৭ জানুয়ারি, ২০২০

শিক্ষক সমিতির নির্বাচন

জবিতে আওয়ামীপন্থিদের ত্রিমুখী লড়াই

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শিক্ষক সমিতির কার্যনির্বাহী পরিষদ নির্বাচন আগামীকাল মঙ্গলবার। এ নির্বাচনে আওয়ামীপন্থি শিক্ষকদের ভেতর থেকেই ত্রিমুখী লড়াই হবে। তবে নেই সাদা দলের (বিএনপি-জামায়াতপন্থি) অবস্থান। নির্বাচন ঘিরে চলছে ব্যাপক প্রচার-প্রচারণা। বিরাজ করছে এক উৎসবমুখর আমেজ। বিভাগে বিভাগে গিয়ে কথা বলছেন শিক্ষকরা। বরাবরের মতো এবারও ক্ষমতাসীন দলের শিক্ষকরা দুটি প্যানেল দিয়েছেন।

গত বৃহস্পতিবার প্রধান নির্বাচন কমিশনার ড. মো. মনিরুজ্জামান খন্দকার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে দেখা যায়, ১৫ সদস্য বিশিষ্ট কার্যনির্বাহী কমিটি গঠনের লক্ষ্যে প্রত্যেক পদে দুজন করে অংশগ্রহণ করলেও সভাপতি পদে তিনজন শিক্ষক অংশগ্রহণ করেছেন। এবারের নির্বাচনে কোনো প্যানেল ছাড়াই সভাপতি পদে অংশগ্রহণ করছেন ‘জয় বাংলা শিক্ষক সমাজে’র আহ্বায়ক ও বাংলা বিভাগের অধ্যাপক ড. মিল্টন বিশ্বাস। এদিকে ক্ষমতাসীন নীল দলের দুই প্যানেল থেকে সভাপতি পদে লড়ছেন পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. নূরে আলম আবদুল্লাহ এবং একাউন্টিং এবং ইনফরমেশন সিস্টেমস বিভাগের অধ্যাপক ড. মো. শওকত জাহাঙ্গীর।

এবার নির্বাচনে ছয়টি পদে মোট ৩১ জন পদপ্রত্যাশী শিক্ষক লড়াই করছেন এবং মোট ভোটার ৬৭৮ জন। এদের মধ্যে থেকে ১৫ জন নির্বাচিত হবেন। সদস্যপদে ১০ জন ও বাকি পাঁচ পদে একজন করে নির্বাচিত হবেন। নির্বাচনে সভাপতি পদে তিনজন, সহসভাপতি পদে দুজন, সাধারণ সম্পাদক পদে দুজন, যুগ্ম সাধারণ সম্পাদক পদে দুজন, কোষাধ্যক্ষ পদে দুজন এবং সদস্য পদে ২০ জন শিক্ষক নির্বাচনে অংশগ্রহণ করছেন।

শিক্ষক সমিতি নীলদলের (গঠনতান্ত্রিক) সভাপতি প্রার্থী অধ্যাপক ড. মো. শওকত জাহাঙ্গীর প্রতিদিনের সংবাদকে বলেন, মাত্র ১৪ বছরে উন্নয়ন ও আস্থার প্রতীকে পরিণত হয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। আমি মনে করি, বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ বিষয়ে শিক্ষকদের ভূমিকা রাখার মতো অবস্থান রয়েছে। অন্য বিশ্ববিদ্যালয়গুলোতে যা আমরা দেখতে পাই। বিগত সময়গুলোতে আমাদের শিক্ষক প্রতিনিধিদের কাছে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ বিষয় নিয়ে কোনো ভূমিকা রাখতে দেখা যায়নি। শিক্ষক সমিতি নীলদলের (একাংশ) সভাপতি প্রার্থী অধ্যাপক ড. মো. নূরে আলম আবদুল্লাহ প্রতিদিনের সংবাদকে বলেন, আমি আমার জয়ের ব্যাপারে সম্পূর্ণ আশাবাদী। আমাদের তিন গ্রুপের মধ্যে সমঝোতা হলে আরো ভালো হতো। আমাদের মাঝে অনৈক্য একধরনের বিব্রতকর অবস্থা সৃষ্টি করেছে।

জয় বাংলা শিক্ষক সমাজের প্রার্থী অধ্যাপক ড. মিল্টন বিশ্বাস প্রতিদিনের সংবাদকে বলেন, আমি বিজয়ী হলে বঙ্গবন্ধুর আদর্শ ও শেখ হাসিনার মতো নেতৃত্ব আমাদের শিক্ষকদের মাঝে ছড়িয়ে দেওয়ার চেষ্টা করব। আমাদের নীল দলে অনেক বিএনপি-জামায়াত লুকিয়ে আছে। যারা সুবিধাবাদী আচরণ করে। আমি নির্বাচিত হলে, শিক্ষক ও শিক্ষার্থীদের মাঝে মুক্তবুদ্ধিও চর্চা ও অসাম্প্রদায়িক দেশ গড়ার আহ্বান ছড়িয়ে দেব। মিডিয়ায় শিক্ষকদের মতামত তুলে ধরতে উৎসাহী করাসহ ক্যাম্পাসে কর্মরত সংবাদকর্মীদের সঙ্গে শিক্ষকদের সুসম্পর্ক বজায় রাখার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close